রাশিয়ার সঙ্গে যৌথভাবে ইরানের পরমাণু জ্বালানি উত্পাদনের প্রস্তাব

ইরানের বুশেহেরে স্থাপিত পরমাণু বিদ্যুেকন্দ্রে ও ভবিষ্যতে বিভিন্ন স্থাপনায় ব্যবহারের জন্য মস্কোর সঙ্গে যৌথভাবে পরমাণু জ্বালানি উত্পাদনের প্রস্তাব দিয়েছে তেহরান। ইরানের অ্যাটমিক অ্যানার্জি অর্গানাইজেশনের প্রধান আলী আকবর সালেহির বরাত দিয়ে গতকাল বৃহস্পতিবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা এ তথ্য জানায়।
সালেহি বার্তা সংস্থা ইরনাকে বলেন, পরমাণু জ্বালানি উত্পাদনের লক্ষ্যে আমরা মস্কোকে একটি কনসোর্টিয়াম গঠনের প্রস্তাব দিয়েছি। কনসোর্টিয়াম অনুযায়ী, কিছু জ্বালানি রাশিয়ায় এবং কিছু জ্বালানি ইরানে উত্পাদন করা হবে। মস্কো প্রস্তাবটি খতিয়ে দেখছে। সালেহি আরও বলেন, তেহরান তার ইউরেনিয়াম উত্পাদন ও তা পরমাণু জ্বালানিতে রূপান্তর করার সক্ষমতা বিশ্বকে দেখিয়ে দেবে।
গত সপ্তাহে ইরানের দক্ষিণাঞ্চলে বুশেহেরে প্রথম পরমাণু বিদ্যুেকন্দ্রে রাশিয়া জ্বালানি সরবরাহ করতে শুরু করেছে। আগামী ১০ বছর কেন্দ্রটিতে রাশিয়ার জ্বালানি সরবরাহ করার কথা রয়েছে।
উল্লেখ্য, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়া ইরানের বিরুদ্ধে গত জুন মাসে আরোপিত সর্বশেষ অবরোধের প্রতি সমর্থন দিয়েছে। ইরানের বিরুদ্ধে পশ্চিমা বিশ্বের অভিযোগ, বেসামরিক পরমাণু কর্মসূচির আড়ালে দেশটি পারমাণবিক বোমা তৈরির চেষ্টা চালাচ্ছে।

No comments

Powered by Blogger.