মাদার তেরেসার জন্মশতবার্ষিকী উদ্যাপিত

মাদার তেরেসার জন্মশতবার্ষিকী উদ্যাপন করা হয়েছে গতকাল বৃহস্পতিবার। জন্মদিনে তাঁকে শ্রদ্ধাভরে স্মরণ করেছে কলকাতার মানুষ। ১৯১০ সালের ২৬ আগস্ট মাদার তেরেসা জন্মগ্রহণ করেন। অসুস্থ ও দরিদ্র ভারতীয়দের সেবায় নিজেকে উত্সর্গ করেছিলেন এই মহীয়সী নারী।
মাদার তেরেসার জন্মশতবার্ষিকী উপলক্ষে কলকাতায় মিশনারিজ অব চ্যারিটির সদর দপ্তরে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাঁচির কার্ডিনাল টেলেসফোর প্লাসিডাস টোপ্পো। শত শত নান, যাজক ও স্বেচ্ছাসেবী অনুষ্ঠানে যোগ দেন। ৬০ বছর আগে মাদার তেরেসা এই মিশনারিজ অব চ্যারিটি প্রতিষ্ঠা করেছিলেন।
দুই ঘণ্টার ওই অনুষ্ঠানে যোগ দেয় কলকাতার অনেক বস্তিবাসীও।
জন্মশতবার্ষিকী উপলক্ষে গতকাল কলকাতার শিয়ালদহ স্টেশনে মাদার এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করেন কেন্দ্রীয়রেলমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। কলকাতায়মিশনারিজ অব চ্যারিটির দপ্তর ফুল ও মোমবাতি দিয়ে সাজানো হয়।
মিশনারিজ অব চ্যারিটির প্রধান সিস্টার মেরি প্রেমা অনুষ্ঠানে বলেন, মাদার তেরেসার জীবন ও কর্ম সব পেশার, ধর্মের ও জাতির ধনী, দরিদ্র, তরুণ ও বয়স্কদের অব্যাহতভাবে অনুপ্রেরণা জুগিয়ে যাবে।
মাদার তেরেসার জন্মশতবার্ষিকী উপলক্ষে বছরব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মাদার তেরেসার সম্মানে মুদ্রা চালুর পরিকল্পনা করেছে ভারত সরকার।
এছাড়া আলবেনিয়া, মেসিডোনিয়া ও কসোভোতেও মাদার তেরেসার জন্মশতবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

No comments

Powered by Blogger.