প্রীতিলতার চেতনায় উদ্বুদ্ধ হোন

ব্রিটিশবিরোধী আন্দোলনের নেত্রী ও মাস্টারদা সূর্য সেনের সহযোদ্ধা প্রীতিলতা ওয়াদ্দেদারের জন্মশতবর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা প্রীতিলতার চেতনায় উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। কলকাতার বেথুন কলেজে গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হওয়া জন্মশতবর্ষের অনুষ্ঠানে এই আহ্বান জানানো হয়। প্রীতিলতা ১৯৩০ থেকে ১৯৩২ সাল পর্যন্ত এই বেথুন কলেজের ছাত্রী ছিলেন। এখানেই অধ্যয়নকালীন তিনি ব্রিটিশবিরোধী আন্দোলনে জড়িয়ে পড়েন।
প্রীতিলতার জন্মশতবর্ষ উপলক্ষে বেথুন কলেজ আয়োজন করেছে বছরব্যাপী নানা অনুষ্ঠানের, যার শুরু গতকাল। সকালে এর উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের উচ্চ শিক্ষামন্ত্রী সুদর্শন রায় চৌধুরী, কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সুরঞ্জন দাস, পশ্চিমবঙ্গের আর্কাইভের প্রধান অধ্যাপক অতীশ দাসগুপ্ত, বেথুন কলেজ পরিচালনা কমিটির সভাপতি অধ্যাপিকা ভারতী রায় প্রমুখ। এ ছাড়া বিশেষ আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের কথাসাহিত্যিক সেলিনা হোসেন এবং নারীনেত্রী, গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের খণ্ডকালীন শিক্ষক মালেকা বেগম।
মুখ্যমন্ত্রী অনুষ্ঠানমালার উদ্বোধন করে বলেন, প্রীতিলতার মতো দেশপ্রেমিক স্বাধীনতা সংগ্রামীর আজ বড় প্রয়োজন। পরে প্রীতিলতার সংগ্রামী জীবনের এক প্রদর্শনীরও উদ্বোধন করেন বুদ্ধদেব।
প্রসঙ্গত, ১৯৩২ সালের ২৮ সেপ্টেম্বর চট্টগ্রামের পাহাড়তলীর ইউরোপিয়ানদের ঘাঁটিতে সাতজন সহযোদ্ধাকে নিয়ে ঝাঁপিয়ে পড়েছিলেন প্রীতিলতা পিস্তল, বন্দুক ও বোমা নিয়ে। ১৩ জনকে হত্যা ও ১১ জনকে আহত করেছিলেন তাঁরা। এরপর সহযোদ্ধারা ফিরে আসতে পারলেও তিনি ফিরে আসার পথে বাধা পেয়ে, ব্রিটিশদের হাতে ধরা না দিয়ে আত্মহত্যা করেছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠান শুরুর আগে মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য বেথুন কলেজে নবনির্মিত প্রীতিলতা ভবনের উদ্বোধন করেন।

No comments

Powered by Blogger.