কৃত্রিম কর্নিয়ায় দৃষ্টিশক্তি ফিরে পেলেন তাঁরা

পরীক্ষাগারে তৈরি করা কর্নিয়া প্রতিস্থাপনের মাধ্যমে সুইডেনের ১০ জন রোগীর দৃষ্টিশক্তি ভালো হয়েছে। সম্প্রতি সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিন সাময়িকীতে প্রকাশিত একটি গবেষণাপত্রে এ কথা জানানো হয়েছে। সুইডেনের লিনকোপিং বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা কৃত্রিম কর্নিয়ার নিরাপত্তার দিকটি পরীক্ষার জন্য ওই ১০ জনের চোখে তা প্রতিস্থাপন করেন এবং দেখেন এর মাধ্যমে ওই চোখের রোগীদের দৃষ্টিশক্তিরও উন্নতি হয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই প্রথম কৃত্রিম কর্নিয়া প্রতিস্থাপনের মাধ্যমে রোগীর দৃষ্টিশক্তির উন্নতি হয়েছে।
বিজ্ঞানীরা জানান, পরীক্ষাগারে সম্পূর্ণ কৃত্রিমভাবে এই কোষ (টিস্যু) তৈরি করা হয়েছে। রোগীদের চোখের ক্ষতিগ্রস্ত কোষ সরিয়ে সেখানে ‘বায়োসিনথেটিক’ এই কোষ প্রতিস্থাপন করা হয়। ধীরে ধীরে চোখের বিদ্যমান কোষ ও স্নায়ুগুলো ওই কৃত্রিম কর্নিয়াকে চোখের সঙ্গে মিলিয়ে নেয়। প্রথমবারের মতো পরীক্ষামূলক ওই অস্ত্রোপচারের পর দেখা গেছে মানব চোখ থেকে নেওয়া কর্নিয়া প্রতিস্থাপনের মতোই সফল হয়েছে কৃত্রিম এই কর্নিয়া প্রতিস্থাপন।
লিনকোপিং বিশ্ববিদ্যালয়ের গবেষক মে গ্রিফিথ বলেন, ‘অস্ত্রোপচারের ফল দেখে আমরা খুবই খুশি। এই পরীক্ষা প্রথমবারের মতো প্রমাণ করেছে, মানব চোখের সঙ্গে কৃত্রিম কর্নিয়ার সমন্বয় সম্ভব। গবেষণার আরও অগ্রগতি হলে কর্নিয়া প্রতিস্থাপনের মাধ্যমে দৃষ্টিশক্তির উন্নয়ন সম্ভব এমন লাখ লাখ রোগী উপকৃত হবে।’
বিজ্ঞানীরা জানান, যে ১০ জনের চোখে কৃত্রিম কর্নিয়া স্থাপন করা হয় তাদের মধ্যে ছয়জন আগে যে দূরত্বে বস্তু দেখতে পেত, এখন তার চেয়ে চারগুণ বেশি দূরের বস্তু দেখতে পায়। বাকি চারজনেরও দৃষ্টিশক্তির উন্নতি হয়েছে।
ফাইব্রোজেন নামের একটি কোম্পানি ছত্রাক ‘ইস্ট’ ও মানব ডিএনএ সিকোয়েন্স ব্যবহার করে এই কৃত্রিম কর্নিয়া তৈরি করেছে।

No comments

Powered by Blogger.