ডিজিটাল বাংলাদেশের জন্য নিয়ন্ত্রণ বিধি সংস্কার জরুরি

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও রেগুলেটরি রিফর্ম কমিশনের সাবেক চেয়ারম্যান আকবর আলি খান বলেছেন, বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছে। কিন্তু ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে নিয়ন্ত্রণ পদ্ধতি ও আইনকানুনে সংস্কারের প্রয়োজন রয়েছে। কারণ ডিজিটাল মানে কেবল কম্পিউটার নয়।
সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে ব্যবসায়ী এম এস সিদ্দিকী রচিত রেগুলেটরি রিফর্ম: বাংলাদেশ পারসপেকটিভ শিরোনামে একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে আকবর আলি খান গতকাল রোববার এসব কথা বলেন।
কোনো আইন বা বিধিবিধান প্রণয়নের সময় তার সুবিধা-অসুবিধা পর্যালোচনা করে জনসমুক্ষে প্রকাশ করার আহ্বান জানান আকবর আলি খান। তিনি বলেন, ‘দেশে কোনো আইন প্রণয়নের সময় তা থেকে কী লাভ-লোকসান হবে, তা হিসাব করা হয়নি। কেউ কখনো চেষ্টা করেছেন বলেও আমার জানা নেই।’
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান সোমাইয়া খায়েরের সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান বিচারপতি মোহাম্মদ ফজলুল করিম।
এতে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বেসরকারি লিডিং ইউনিভার্সিটির উপাচার্য কবির হোসেন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক রিদওয়ানুল হক।
বইটি সম্পর্কে প্রধান বিচারপতি বলেন, রেগুলেটরি সংস্কারের জন্য রেগুলেটরি রিফর্ম কমিশন করা হয়েছে। কিন্তু এ প্রতিষ্ঠানটির নিজের অনেক সীমাবদ্ধতা রয়েছে। কারণ সংস্কারের জন্য যে দক্ষ জনবল দরকার, তা প্রতিষ্ঠানটির নেই।

No comments

Powered by Blogger.