যশবন্ত সিংয়ের লেখা নিয়ে বিতর্ক ‘বন্ধ হয়ে যাওয়া এক অধ্যায়’

ভারতের প্রধান বিরোধী দল বিজেপির সভাপতি নীতিন গড়কারি বলেছেন, যশবন্ত সিং ফিরে আসায় দল আরও শক্তিশালী হবে। আর মোহাম্মদ আলী জিন্নাহর প্রশংসা করে যশবন্ত সিংয়ের লেখা বই নিয়ে বিতর্ক এখন ‘বন্ধ হয়ে যাওয়া এক অধ্যায়’।
যশবন্ত সিং নিজের লেখা বইয়ে পাকিস্তানের স্থপতি মোহাম্মদ আলী জিন্নাহর প্রশংসা করেন। দশ মাস আগে প্রকাশিত জিন্নাহ: ইন্ডিয়া-পার্টিশন-ইন্ডিপেনডেন্স নামের বইটি বিজেপিতে সমালোচনার ঝড় তোলে। একপর্যায়ে দল থেকে তাঁকে বহিষ্কার করা হয়। এখন তাঁকে দলে ফিরিয়ে নেওয়া হয়েছে। তবে বইয়ে যা লিখেছেন তা নিয়ে দুঃখ প্রকাশ করেননি যশবন্ত সিং।
সাবেক পররাষ্ট্রমন্ত্রী যশবন্ত সিং ও রাম জেঠমালানির দলে ফেরা নিয়ে প্রশ্ন করা হলে বিজেপির প্রধান বলেন, কেউ যোগ দিলে দল শক্তিশালী হয়। এটি দলের জন্য ইতিবাচক।
যশবন্ত সিং প্রসঙ্গে নীতিন গড়কারি বলেন, ‘ব্যক্তি হিসেবে যশবন্ত সিং চমৎকার। তিনি জ্যেষ্ঠ ও অভিজ্ঞ একজন নেতা। দলের প্রতিষ্ঠাতাদের মধ্যে একজন তিনি। আমি তাঁকে শ্রদ্ধা করি। বইটির প্রসঙ্গ ছাড়া তিনি দলের প্রতি দারুণ শ্রদ্ধাশীল।’
সম্প্রতি রাজ্যসভায় বিজেপির প্রার্থী হিসেবে বিজয়ীপ্রখ্যাত আইনজীবীজেঠমালানি প্রসঙ্গে গড়কারি বলেন, তিনি তাঁর অবস্থান স্পষ্ট করেই দলে ফিরেছেন। নিজের বক্তব্যের জন্য ক্ষমাও চেয়েছেন তিনি।
উল্লেখ্য, জেঠমালানি বিজেপির নেতা ও সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়িকে নিয়ে নেতিবাচক মন্তব্য করেছিলেন।

No comments

Powered by Blogger.