জ্বালানি তেল ও দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে আজ সকাল-সন্ধ্যা ভারত বন্ধ্

জ্বালানি তেল, গ্যাস ও দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে আজ সোমবার ভারত বনেধর ডাক দিয়েছে চারটি বামদলসহ বেশ কয়েকটি রাজনৈতিক সংগঠন। একই দিনে বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ পৃথকভাবে ভারত বনেধর ডাক দিয়েছে।
সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ভারতজুড়ে বন্ধ্ চলবে। চারটি বামপন্থী দল—সিপিএম, সিপিআই, ফরোয়ার্ড ব্লক ও আরএসপি প্রথমে বনেধর ডাক দেয়। পরে এতে সমর্থন জানায় তেলেগু দেশম, এডিএমকে, বিজেডি, সমাজবাদী পার্টি, জনতা দল (এস), আইএনএলডিসহ বেশ কয়েকটি দল।
গত ২৫ জুন কেন্দ্রীয় সরকার পেট্রলের দাম ৩ দশমিক ৬৫, ডিজেল ১ দশমিক ৯৫, কেরোসিন ২ দশমিক ৯৭ এবং গ্যাস সিলিন্ডারপ্রতি ৩৬ দশমিক ৪০ বাড়িয়ে দেয়। এর আগে বামপন্থীদের ডাকে ২৬ জুন পশ্চিমবঙ্গে ২৪ ঘণ্টা ও কেরালায় ১২ ঘণ্টার বন্ধ্ পালিত হয়। ২৮ জুন ১২ ঘণ্টার বন্ধ্ পালিত হয় ত্রিপুরায়।
ভারতের চারটি বামদলসহ ধর্মনিরপেক্ষ ১৩টি রাজনৈতিক দল একই কারণে গত ২৭ এপ্রিল ভারতজুড়ে সকাল-সন্ধ্যা বন্ধ্ পালন করে।
মাওবাদীদের ৪৮ ঘণ্টার বনেধর ডাক: অন্ধ্র প্রদেশের শীর্ষ মাওবাদী নেতা চেরিপুরি রাজকুমার ওরফে আজাদ পুলিশের গুলিতে নিহত হওয়ার প্রতিবাদে মাওবাদীরা ৭ ও ৮ জুলাই ৪৮ ঘণ্টার ভারত বনেধর ডাক দিয়েছে। গতকাল বনেধর ডাক দিয়ে মাওবাদী নেতা কিষেণজি বলেন, আজাদকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। আজাদের হত্যার প্রতিবাদে তাঁরা দেশজুড়ে ৪৮ ঘণ্টার বন্ধ্ পালন করবেন।
আজাদের বাড়ি অন্ধ্র প্রদেশের কৃষ্ণা জেলায়। তাঁর বিরুদ্ধে ভারত জুড়ে রয়েছে ৩২০টি মামলা। অন্ধ্র প্রদেশ সরকার তাঁকে ধরিয়ে দেওয়ার জন্য ১২ লাখ রুপি পুরস্কার ঘোষণা করেছিল।

No comments

Powered by Blogger.