কঙ্গোয় ট্যাংকার বিস্ফোরণে নিহতদের গণকবর

গণতান্ত্রিক-প্রজাতন্ত্র কঙ্গোর কিভু প্রদেশে তেলবাহী ট্যাংকারের বিস্ফোরণে নিহতদের গণকবর দেওয়া হয়েছে। গত শুক্রবার রাতে দেশটির কিভু প্রদেশে ট্যাংকারটি বিস্ফোরণের পর আগুন সেইঞ্জ গ্রামে ছড়িয়ে পড়লে কমপক্ষে ২৩০ ব্যক্তি নিহত ও শতাধিক আহত হন। জাতিসংঘের শান্তিরক্ষী ও সাহায্যকর্মীরা আহতদের চিকিৎসার কাজে সহায়তা করছেন।
বার্তা সংস্থা এপি জানায়, রেডক্রসের কর্মীরা গতকাল মৃতদেহগুলো প্লাস্টিকের কাগজে মুড়ে সেইঞ্জ গ্রামের বাইরে দুটি গণকবরে সমাহিত করেছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় কিভু প্রদেশের ভাইস গভর্নর জ্যাঁ ক্লদে কিবালা দুর্ঘটনাকে ‘ভয়াবহ’ বলে অভিহিত করেছেন।
জাতিসংঘের শান্তিরক্ষী মিশনের এক মুখপাত্র মান্দোজি মনৌবাই জানান, দুর্ঘটনায় ২৩০ জন নিহত ও ১৯৬ জন আহত হন। রেডক্রস জানায়, নিহত ব্যক্তিদের মধ্যে ৬১ জন শিশু ও ৩৬ জন নারী রয়েছেন। শান্তিরক্ষীরা আহতদের উদ্ধার করে উভিরা ও কিভুর হাসপাতালে ভর্তি করেছেন। কঙ্গোতে জাতিসংঘের ভারপ্রাপ্ত প্রতিনিধি লেইলা জেরুগি জানান, জাতিসংঘ দুর্গতদের সহায়তায় সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
গত শুক্রবার রাতে তাঞ্জানিয়া থেকে আসা দ্রুতগামী ট্যাংকারটি উল্টে গেলে চারদিকে তেল ছড়িয়ে পড়ে। কিছুক্ষণ পর ট্যাংকারটি বিস্ফোরিত হলে আগুনের লেলিহান শিখা সেইঞ্জ গ্রামে দ্রুত ছড়িয়ে পড়ে।

No comments

Powered by Blogger.