২০১৪ সালের মধ্যে আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার করা হবে

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান থেকে ২০১৪ সালের মধ্যে পর্যায়ক্রমে মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনীর সেনাদের প্রত্যাহার করা হতে পারে। এ বছর থেকেই সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু হতে পারে। ফাঁস হয়ে যাওয়া একটি ইশতেহারের বরাত দিয়ে ব্রিটিশ পত্রিকা দ্য ইনডিপেন্ডেন্ট এ তথ্য জানায়।
আগামীকাল মঙ্গলবার আফগানিস্তানের রাজধানী কাবুলে অনুষ্ঠেয় আন্তর্জাতিক সম্মেলনের আগে আফগানিস্তানে নিযুক্ত জাতিসংঘের বিশেষ প্রতিনিধি স্টেফান ডি মিস্টুরা বিভিন্ন দেশের কূটনীতিকদের গত রোববার গোপনে এই ইশতেহার বিতরণ করেছিলেন।
ইশতেহারের বরাত দিয়ে পত্রিকাটি জানায়, কাবুল সম্মেলনে আফগানের প্রেসিডেন্ট হামিদ কারজাই সেনা প্রত্যাহারের দিনক্ষণ ঘোষণা করতে পারেন। এ ছাড়া আন্তর্জাতিক সম্প্রদায় আফগানিস্তানের নিরাপত্তার দায়িত্ব পর্যায়ক্রমে আফগান জাতীয় নিরাপত্তা বাহিনীর (এএনএসএফ) হাতে হস্তান্তরের বিষয়ে কারজাইয়ের প্রস্তাবের প্রতি সমর্থন জানিয়েছে বলে পত্রিকাটি উল্লেখ করে।
পত্রিকাটি আরও জানায়, প্রশিক্ষণ, সরঞ্জাম ও অর্থ দিয়ে এএনএসএফকে প্রয়োজনীয় সহযোগিতার কথা ইশতেহারে অঙ্গীকার করা হয়েছে।
কাবুলে আগামীকালের আন্তর্জাতিক সম্মেলনে জাতিসংঘের মহাসচিব বান কি মুন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হগ, ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস এম কৃষ্ণাসহ ৭০টি দেশের পররাষ্ট্রমন্ত্রীদের যোগ দেওয়ার কথা রয়েছে। সম্মেলনে আফগানিস্তানের শান্তির জন্য একটি রোডম্যাপ ঘোষণা করার কথা রয়েছে।

No comments

Powered by Blogger.