জোন্স-সতীর্থদের পক্ষে রায়

‘পাপী’ নাকি দশ ঘর নিয়ে মরে! মারিয়ন জোন্সের ‘পাপ’ তেমনই কপাল পুড়িয়েছিল সিডনি অলিম্পিকে যুক্তরাষ্ট্রের দুটি রিলে দৌড় দলের। মাদক গ্রহণের অভিযোগে মারিয়ন জোন্স নিষিদ্ধ হয়েছেন অ্যাথলেটিকস থেকে। কেড়ে নেওয়া হয়েছিল তাঁর এবং তাঁর সতীর্থদের সব পদক। অবশেষে জোন্সের সে সময়ের সতীর্থদের পদক কেড়ে না নেওয়ার জন্য আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে নির্দেশ দিলেন আন্তর্জাতিক ক্রীড়া আদালত (সিএএস)।
সিডনি অলিম্পিকে ৩টি সোনা ও ২টি ব্রোঞ্জ জিতেছিলেন জোন্স। এর মধ্যে ছিল ৪–৪০০ মিটার রিলে দৌড়ের সোনা এবং ৪–১০০ মিটার রিলে দৌড়ের ব্রোঞ্জ। পরবর্তীকালে নিজেই স্বীকার করেছিলেন তিনি মাদকের সহায়তা নিয়েছিলেন ওই সময়। ফলে তাঁর পদক কেড়ে নেওয়া হয়। সঙ্গে কেড়ে নেওয়া হয় দুটি রিলে দৌড়ে সঙ্গী পদকজয়ীদের পদকও।
জোন্সের অপরাধের কারণে নিজেদের পদক অলিম্পিক কমিটিতে জমা দিতে অস্বীকার করে মামলা করেছিলেন তাঁর সতীর্থরা। আন্তর্জাতিক ক্রীড়া আদালত শুক্রবার তার রায়ে বলেছে, ‘সিডনি গেমসে যুক্তরাষ্ট্রের যে দুটি দল ৪–১০০ মিটার ও ৪–৪০০ মিটার রিলেতে অংশ নিয়েছিল, তাদের ডিসকোয়ালিফাই বলা যাবে না এবং তাদের পদক ও সনদ আইওসি ফেরত নিতে পারে না।’

No comments

Powered by Blogger.