স্বস্তি নিয়ে গ্লাসগোতে বাংলাদেশ

তৃপ্তি নিয়ে আয়ারল্যান্ড ছাড়ার সম্ভাবনা প্রথম ম্যাচেই শেষ হয়ে গেছে। দ্বিতীয় ওয়ানডেতে আয়ারল্যান্ডকে ৬ উইকেটে হারিয়ে অন্তত স্বস্তি নিয়ে বেলফাস্ট ছাড়ল বাংলাদেশ দল। আইরিশদের বিপক্ষে দুই ম্যাচ ওয়ানডে সিরিজ শেষ করে গতকালই স্কটল্যান্ডের গ্লাসগোতে চলে গেছেন মাশরাফি বিন মুর্তজারা।
গ্লাসগোতে আগামীকাল স্কটল্যান্ডের বিপক্ষে একটি ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ। একই ভেন্যুতে পরদিন হল্যান্ডের বিপক্ষে আরেকটি ম্যাচ দিয়ে শেষ হবে চলতি ইংল্যান্ড সফর।
বাংলাদেশের সফরটা শুরু হয়েছিল ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ দিয়ে। দ্বিতীয় ওয়ানডেতে ইংল্যান্ডকে হারিয়ে যেমন একটু অবাক করেছিল মাশরাফির দল, তেমনই ধাক্কা খায় আয়ারল্যান্ডের কাছে হেরে।
সেই হারের প্রতিশোধ অন্তত নিতে পেরেছে তারা গত পরশু। বৃষ্টিতে ৪৬ ওভারে পরিণত হওয়া ম্যাচে পেসার শফিউল ইসলামের ক্যারিয়ার-সেরা (৪/৫৯) বোলিংয়ে আইরিশদের ১৮৯ রানে আটকে ফেলেছিল বাংলাদেশ। তামিম ইকবালের ৭৪, জহুরুল ইসলামের ৩৪ ও সাকিব আল হাসানের অপরাজিত ৩৩ রানে ৪ উইকেট হারিয়ে ম্যাচ জিতেছে তারা।
আয়ারল্যান্ডের বিপক্ষে এই জয়ে এমন কিছু আপ্লুত হওয়ার কথা নয় কারোরই। প্রথম ম্যাচ হারের পর পাওয়া জয়ে ভেসে যাচ্ছেন না অধিনায়ক মাশরাফিও। তার পরও সিরিজ বাঁচানো জয় এনে দেওয়ার জন্য ধন্যবাদ দিচ্ছেন তিনি বোলারদের, ‘আমি বোলারদের ওপর ভরসা রেখেছিলাম। তারা শেষ পর্যন্ত জয়ের ভিত্তিটা গড়ে দিতে পেরেছে।’
বাংলাদেশের অধিনায়কের মুখে এই জয় নিয়ে উচ্ছ্বাস না থাকলেও, আইরিশ অধিনায়কের ‘বাংলাদেশ-ভক্তি’ ঠিকই প্রকাশ পেল। উইলিয়াম পোর্টারফিল্ড বলছেন, ‘বাংলাদেশ যথেষ্ট শক্তিশালী দল। আমরা প্রথম ম্যাচ জয়ের পরও জানতাম, তারা সিরিজে ভালোভাবে ফিরে আসার যোগ্যতা রাখে। সেটাই করেছে তারা।’
কাল গ্লাসগো পৌঁছে বিশ্রাম নিয়েছে বাংলাদেশ দল। স্কটল্যান্ড আর হল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে আজ এক দিনই অনুশীলন করবে তারা। আয়ারল্যান্ড সিরিজ শেষেই সাকিবের কাউন্টি দল উস্টারশায়ারে যোগ দেওয়ার কথা থাকলেও বিসিবি সূত্রে জানা গেছে, টিম ম্যানেজমেন্ট তাঁকে রেখে দিয়েছে স্কটল্যান্ডেও। তাতে অবশ্য কোনো আপত্তি জানায়নি উস্টারশায়ার।

No comments

Powered by Blogger.