গাজায় জনসমক্ষে নারীদের হুক্কা খাওয়া নিষিদ্ধ

ফিলিস্তিনের কট্টরপন্থী দল হামাস নিয়ন্ত্রিত গাজায় জনসমক্ষে নারীদের হুক্কা খাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পুলিশ গাজার বিভিন্ন বিনোদনকেন্দ্রে নারীদের হুক্কা খাওয়া বন্ধ করতে মালিকদের নির্দেশ দিয়েছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইহাব আল হুসেইন বলেন, জনসমক্ষে নারীদের হুক্কা খাওয়ার বিষয়টি আমাদের ঐতিহ্য ও সামাজিক মূল্যবোধের পরিপন্থী। তাই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একটি বিনোদনকেন্দ্রের মালিক আবু আহমেদ জানান, পুলিশের কাছ থেকে এমন নির্দেশ পাওয়ায় তিনি সেই নির্দেশ পালন করছেন।
নাম প্রকাশে অনিচ্ছুিক একজন পুলিশ কর্মকর্তা জানান, নারী ও শিশুদের জন্য এই নির্দেশ দেওয়া হয়েছে। তবে বিষয়টি নিয়ে বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে ভুল বোঝাবুঝির সৃষ্টি হচ্ছে। গাজার রক্ষণশীল সমাজের কিছু পরিবারের নারীরা হুক্কা খান। এ ছাড়া কেউ কেউ বিনোদনকেন্দ্রে বা ব্যক্তিগতভাবে হুক্কা খেয়ে থাকেন। হুক্কা টানা আরব সংস্কৃতির একটি অংশ।
চলতি বছরের শুরুতে গাজায় নারীদের বিউটি পার্লারে পুরুষের কাজ করা নিষিদ্ধ করা হয়। গাজায় তরুণ দম্পতিদের মাঝেমধ্যেই পুলিশের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হয়। পুলিশ তাঁদের বিয়ের ব্যাপারে নিশ্চিত হতেই জিজ্ঞাসাবাদ করেন বলে জানা গেছে।

No comments

Powered by Blogger.