অবকাঠামো-সংকট পর্যটন খাত বিকাশে প্রতিবন্ধক

দেশের অর্থনীতির উন্নয়নে পর্যটন শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। কিন্তু অবকাঠামোগত সুযোগ-সুবিধা না থাকায় পর্যটন খাতের বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে। একই সঙ্গে এ খাত থেকে আয়ও বাড়ছে না।
দেশের সম্ভাবনাময় পর্যটন শিল্পের উন্নয়নের স্বার্থে এর অবকাঠামোগত উন্নয়ন এবং বাজেট বাড়ানোর প্রস্তাব করেছেন এ খাতের উদ্যোক্তা ও বিশেষজ্ঞরা।
গতকাল রোববার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘বেসামরিক বিমান চলাচল ও পর্যটন : সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারের বক্তারা এসব কথা বলেন।
রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বার মিলনায়তনে আয়োজিত সেমিনারে বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী গোলাম মোহাম্মদ কাদের প্রধান অতিথি এবং বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার কমোডর মাহমুদ হোসেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
সেমিনারে সভাপতিত্ব করেন ডিসিসিআইয়ের সভাপতি আবুল কাসেম খান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন এইচজি এভিয়েশন লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইমরান আসিফ। ধন্যবাদ জ্ঞাপন করেন ডিসিসিআইয়ের ঊর্ধ্বতন সহসভাপতি এম শাহজাহান খান।
গোলাম মোহাম্মদ কাদের বলেন, দেশের পর্যটন খাতের উন্নয়নে বাংলাদেশ পর্যটন করপোরেশনের দক্ষতা উন্নত করতে হবে। তিনি এ খাতে বিদ্যমান সমস্যা সমাধানের জন্য সবার সহযোগিতা চান। তিনি বলেন, বর্তমান সরকার বেসরকারি খাতের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের জন্য বেসরকারি খাতে লাইসেন্স দিচ্ছে।
মন্ত্রী আরও জানান, দুই বছরের মধ্যে কক্সবাজারে একটি আন্তর্জাতিক মানের বিমানবন্দর তৈরি করা হবে। এ ছাড়া কিছুদিনের মধ্যে বিমানের শেয়ার বাজারে ছাড়া হবে।
সভাপতির বক্তব্যে আবুল কাসেম খান বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এবং জিডিপির প্রবৃদ্ধিতে পর্যটন শিল্প গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। তিনি বিদেশি পর্যটকদের আকৃষ্ট করার জন্য বাংলাদেশ বিমানের আধুনিকায়নের ওপর গুরুত্বারোপ করেন।

No comments

Powered by Blogger.