রিয়ালের সমালোচনায় পেলেগ্রিনি

দ্বিতীয় নক্ষত্রপুঞ্জ গড়েও গত মৌসুমে কোনো ট্রফি স্পর্শ করতে পারেনি রিয়াল মাদ্রিদ। ২৫০ মিলিয়ন ইউরোর পুরোটাই জলে গেছে বলে সমালোচনাও উঠেছে। মৌসুমের শেষ বাঁশি বাজতেই রিয়াল কর্তৃপক্ষও বাজিয়ে দেয় কোচ ম্যানুয়েল পেলেগ্রিনির বিদায়ের বাঁশি।
বরখাস্ত হয়ে এত দিন চুপটি মেরেই ছিলেন। কিন্তু এবার হাটে হাঁড়ি ভেঙে দিলেন পেলেগ্রিনি। পাল্টা অভিযোগ করে বললেন, ক্লাব কর্তৃপক্ষের কোনো সমর্থনই নাকি তিনি পাননি! দল গঠনেও নাকি কোনো কর্তৃত্ব তাঁর ছিল না! রিয়াল কর্তৃপক্ষ খেলোয়াড় কেনাবেচাও করেছে কোচ পেলেগ্রিনির মতামত না নিয়েই। সোজা কথায়, ‘ফুটবলে কোচই সর্বেসর্বা’—এই ধারণাকে রিয়াল পাত্তা দেয়নি তাঁর আমলে, সাফল্য ধরা দেবে কীভাবে? ‘আমরা চ্যাম্পিয়নস লিগ জিততে পারিনি, কারণ এটা জেতার মতো সুসংগঠিত দল আমাদের ছিল না। আমার মতের ভিন্নতাও ছিল এখানেই’—বলেছেন এই চিলিয়ান কোচ।
লা লিগায় হাড্ডাহাড্ডি লড়াই হলেও শেষ পর্যন্ত বার্সেলোনাই জিতেছে শিরোপা। এতে তিনিও অসন্তুষ্ট এবং এর পুরো দায়টাই নিজের কাঁধে তুলে নিয়েছেন, ‘কাপে আমরা খুব খারাপ করেছি। এটা ছিল লজ্জার। এর পুরো দায়টা আমারই।’ এত এত ইউরো ঢেলে রোনালদো, কাকাকে দলে টানতে রিয়াল মাদ্রিদ ছেড়ে দেয় দুই ডাচ তারকা আরিয়েন রোবেন ও ওয়েসলি স্নাইডারকে। চ্যাম্পিয়ন লিগের গত ফাইনালে নিজ নিজ ক্লাবের সেরা খেলোয়াড় ছিলেন এ দুজন। গত বিশ্বকাপেও আলো ছড়িয়েছেন রোবেন-স্নাইডার। এই দুই ডাচ তারকাকে বিক্রির বিপক্ষেও নাকি অবস্থান ছিল তাঁর।

No comments

Powered by Blogger.