লাদেনের সন্ধানকারী মার্কিনের মানসিক স্বাস্থ্য পরীক্ষা করা হবে

পাকিস্তানে আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে ধরতে গিয়ে আটক মার্কিন নাগরিক গ্যারি ব্রুকস ফকনারের মানসিক স্বাস্থ্য পরীক্ষা করা হবে বলে জানিয়েছে সে দেশের কর্তৃপক্ষ। গতকাল বুধবার এক তদন্ত কর্মকর্তা এ কথা জানান। আফগানিস্তানের সীমান্তবর্তী পাকিস্তানের চিত্রল এলাকা থেকে গত সোমবার অস্ত্রসহ গ্যারিকে আটক করা হয়।
পাকিস্তানের ওই তদন্ত কর্মকর্তা বলেন, আটকের পর গ্যারিকে পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে কর্মকর্তারা তাঁকে নানা বিষয়ে প্রশ্ন করছেন। বিশেষ করে গ্যারির কাছ থেকে উদ্ধার করা ছোরা ও তরবারি সম্পর্কে জানতে চাওয়া হচ্ছে। আটক করার সময় গ্যারির কাছ থেকে পিস্তল, ছোরা, তরবারি ও রাতে অন্ধকারে দেখার চশমা উদ্ধার করা হয়।
ওই কর্মকর্তা বলেন, ‘পিস্তল ও তরবারি সঙ্গে রাখা অবশ্যই অপরাধ। কিন্তু আমরা এ ব্যাপারে আরও পরিষ্কারভাবে জানতে চাই। তাঁকে মনোরোগ চিকিৎসক দিয়ে পরীক্ষা করানো হবে।’ আটক গ্যারি ফকনার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বাসিন্দা।
এ দিকে গ্যারির ভাই স্কট ফকনার সিএনএনকে বলেন, তাঁর ভাই উন্মাদ নন। বরং তিনি একজন দেশপ্রেমিক ও ঈশ্বরে বিশ্বাসী। আড়াই কোটি ডলার পুরস্কার পাওয়ার লোভে তিনি বিন লাদেনকে ধরতে বের হননি। স্কট বলেন, ‘তাঁর ভাই গ্যারি ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলার ঘটনায় ওসামার ওপর খুবই ক্ষুব্ধ হন। এই হামলাকে একজন খ্রিষ্ট ধর্মাবলম্বী হিসেবে বেশির ভাগ মার্কিনের মতো আমরাও বিষয়টি ব্যক্তিগত আক্রমণ হিসেবে নিয়েছি

No comments

Powered by Blogger.