ইংল্যান্ডকে চমকে দেবে আলজেরিয়া

১৯৮২ বিশ্বকাপে আবির্ভাবেই সবাইকে চমকে দিয়েছিল আলজেরিয়া। প্রথম ম্যাচেই পশ্চিম জার্মানিকে ২-১ ব্যবধানে এবং গ্রুপ পর্বের শেষ ম্যাচে চিলিকে ৩-২ ব্যবধানে হারিয়েছিল দেশটি। তার পরও প্রথম পর্ব পার হতে পারেনি তারা বিশ্বকাপের ইতিহাসে অন্যতম এক বিতর্কিত ম্যাচের কারণে। বলা হয়, অস্ট্রিয়ার সঙ্গে পাতানো ম্যাচ খেলে আলজেরিয়াকে ছিটকে ফেলে প্রথম পর্ব পার হয়ে গিয়েছিল পশ্চিম জার্মানি। আসল ঘটনা যা-ই হোক, ঠিক পরের বিশ্বকাপটিতে খেলার সুযোগ পেলেও আলজেরিয়া এই আফসোস আর মেটাতে পারেনি।
এর পর অনেক যুগ পার হয়ে গেছে। জিনেদিন জিদানের মতো ফুটবলারের জন্ম তাদের দেশে হলেও তাঁকে ধরে রাখা যায়নি। আর বিশ্বকাপও খেলছে দেশটি ১৯৮৬ সালের পর এই প্রথম।
প্রথম ম্যাচে স্লোভেনিয়ার বিপক্ষে অন্তত বিরাশির আক্ষেপ মেটানোর মতো কিছু করতে পারেনি তারা। হেরেছে ০-১ গোলে। এবার আলজেরিয়ান অধিনায়ক আনথের ইয়াহিয়া ইংল্যান্ডের বিপক্ষে কিছু করে দেখাতে চান, ‘আমরা ইংলিশদের ঝামেলায় ফেলতে চাই। আমরা এই ম্যাচে আরেকটু বেশি কিছু চাই। সেটাই আমাদের মানায়।’
এবার ইয়াহিয়াদের ভরসায় শেষ দুটো ম্যাচে নিজেদের প্রমাণ করে যেতে চান কোচ রাবাহ সাদান। ইংল্যান্ড যদিও সাদানের বিবেচনায় বিশ্বকাপ জয়ের অন্যতম ফেবারিট, তার পরও তিনি এই ম্যাচ নিয়ে আশাবাদী।

No comments

Powered by Blogger.