শর্তসাপেক্ষে পরমাণু আলোচনা ফের শুরু করতে প্রস্তুত ইরান

ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ বলেছেন, তেহরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে তাঁর দেশ শর্তসাপেক্ষে বিশ্বের শক্তিধর দেশগুলোর সঙ্গে আবার আলোচনা শুরু করতে প্রস্তুত। দেশের সরকারি টেলিভিশনে গতকাল বুধবার দেওয়া এক ভাষণে তিনি এ কথা বলেন।
আহমাদিনেজাদ বলেন, ‘আমরা তাদের (শক্তিধর দেশগুলোর) সঙ্গে আলোচনা আবার শুরু করতে প্রস্তুত...তবে আমাদের কিছু শর্ত আছে। সেগুলো শিগগির জানানো হবে।’ তিনি এ-ও বলেন, অবরোধ আরোপ করে ইরানের পরমাণু কর্মসূচি বন্ধ করা যাবে না।
তেহরানের বিতর্কিত কর্মসূচি বন্ধে বারবার আহ্বান জানিয়ে ব্যর্থ হয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ গত সপ্তাহে চতুর্থ দফা অবরোধ আরোপ করেছে। পশ্চিমা বিশ্বের আশঙ্কা, ইরান পরমাণু বোমা তৈরির চেষ্টা করছে। যদিও তেহরান বরাবরাই বলে আসছে, তাদের পরমাণু কর্মসূচি শান্তিপূর্ণ উদ্দেশ্যে পরিচালিত হচ্ছে। দেশের জ্বালানি চাহিদা পূরণ এই কর্মসূচির লক্ষ্য, বোমা বানানো নয়।
এদিকে নিরাপত্তা পরিষদের পর এবার ইউরোপীয় ইউনিয়নও (ইইউ) তেহরানের ওপর অবরোধ কঠোর করার পরিকল্পনা করছে। আজ বৃহস্পতিবার ইইউর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে আনুষ্ঠানিকভাবে অবরোধ আরোপের ঘোষণা দেওয়া হতে পারে।
আরও শক্তিশালী পরমাণু চুল্লি: ইরান আরও শক্তিশালী নতুন পরমাণু চুল্লি নির্মাণ করতে যাচ্ছে। দেশটির পরমাণুবিষয়ক প্রধান আলী আকবর সালেহি গতকাল বুধবার এ কথা বলেছেন। ইরানের সরকারি টেলিভিশনের ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। সালেহির বরাত দিয়ে ওয়েবসাইটটিতে বলা হয়, রেডিও আইসোটোপ উৎপাদনের লক্ষ্যে তেহরান এ ধরনের পরিকল্পনা হাতে নিচ্ছে। নতুন পরমাণু চুল্লিগুলো তেহরানের বর্তমানের চুল্লির চেয়ে আরও বেশি ক্ষমতাসম্পন্ন হবে। সালেহি বলেন, ইরানের উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিমাঞ্চলে এসব চুল্লি নির্মাণ করা হবে। চুল্লিগুলোতে উৎপাদিত রেডিও আইসোটোপ আঞ্চলিক ও ইসলামী দেশগুলোতে বিক্রি ও রপ্তানি করা হবে।

No comments

Powered by Blogger.