আইএসআইর সহায়তার কথা অস্বীকার তালেবানের

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইনটেলিজেন্সের (আইএসআই) কাছ থেকে অর্থ, প্রশিক্ষণ ও আশ্রয় পাওয়া সম্পর্কিত প্রকাশিত প্রতিবেদনটি প্রত্যাখ্যান করেছে আফগানিস্তানের তালেবান জঙ্গিরা। যুক্তরাষ্ট্রের একটি পর্যবেক্ষক সংস্থা গত মঙ্গলবার এ কথা জানায়।
এসআইটিই ইন্টেলিজেন্স গ্রুপ নামের ওই পর্যবেক্ষক সংস্থা বলেছে, আফগান তালেবানেরা চলতি সপ্তাহের ওই প্রতিবেদনটিকে সম্পূর্ণ সত্যবিবর্জিত, মিথ্যা ও অসত্য প্রচারণা হিসেবে অভিহিত করেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক এ সংস্থাটি আন্তর্জাতিক সন্ত্রাসবাদের ওপর পর্যবেক্ষণ করে থাকে।
লন্ডন স্কুল অব ইকোনমিকসের (এলএসই) চলতি বছরের ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত আফগানিস্তানের মাঠপর্যায়ের নয়জন তালেবান কমান্ডারের সাক্ষাৎকারের ভিত্তিতে তৈরি করা প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের তালেবান জঙ্গিরা আইএসআইয়ের কাছ থেকে প্রয়োজনীয় সহায়তা পাচ্ছে।
এলএসইর ওই প্রতিবেদনে আরও দাবি করা হয়, আইএসআই ও তালেবান জঙ্গিরা অনেক আগে থেকেই সম্পর্ক গড়ে তোলে এবং পাকিস্তানের গোয়েন্দা সংস্থা তালেবানের আন্দোলন টিকিয়ে রাখতে জোরালো সমর্থন জোগায়।
এসআইটিই ইন্টেলিজেন্স গ্রুপ জানায়, তালেবান জঙ্গিরা বলেছে, কোনো সুস্থ মস্তিষ্কের মানুষ এটা বিশ্বাস করবে না যে আফগানিস্তানে মার্কিন উপস্থিতির বিরুদ্ধে জিহাদে পাকিস্তান তাদের সহায়তা করছে। কেননা, পাকিস্তান সরকার মার্কিন যুক্তরাষ্ট্রকে সমর্থন করছে।

No comments

Powered by Blogger.