‘পেলের জাদুঘরে থাকা উচিত’

তাঁর জার্সি, তাঁর পায়ের ছোঁয়া পাওয়া ফুটবল কিংবা এক জোড়া বুট; যেকোনো কিছু পেলেই বর্তে যাওয়ার কথা বিশ্বের বড় বড় জাদুঘরের। তাঁর সবকিছুই হয়তো সংরক্ষণের দাবি রাখে। ধরুন, এসব কিছুই না, স্বয়ং কালোমানিক পেলেই ঢুকে পড়লেন কোনো জাদুঘরের শো-কেসে! জাদুঘরের সামনে লম্বা লাইন পড়বে নিশ্চিত।
ম্যারাডোনা সেই সুপারিশই করলেন—পেলেকে জাদুঘরে ঠাঁই দেওয়া হোক। বলা বাহুল্য, এই সুপারিশের মধ্যে একটুও পেলে-ভক্তি নেই। বিশ্বকাপের সঙ্গে সঙ্গেই আবার শুরু হওয়া পেলে-ম্যারাডোনা বিতর্কে সর্বশেষ সংযোজন ম্যারাডোনার এই ‘সুপারিশ’।
পেলেকে ম্যারাডোনা এক পশলা আক্রমণ করার পর ব্রাজিলিয়ান কিংবদন্তি বলেছিলেন, স্রেফ টাকার জন্যই নাকি আর্জেন্টিনার কোচ হয়েছে ম্যারাডোনা। তার জবাব এল কাল লোটাস ভার্সফেল্ড স্টেডিয়ামে। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে পেলেকে স্রেফ উড়িয়ে দিতে চাইলেন আর্জেন্টাইন কিংবদন্তি।
পেলের বুড়িয়ে যাওয়ার দিকে ইঙ্গিত করে বললেন, ‘আমি তার কথায় একটু বিস্মিত হইনি। তার তো এখন জাদুঘরে থাকার সময় হয়ে গেছে।’ সংবাদ সম্মেলনে ম্যারাডোনার পাল্টা-আক্রমণের শিকার শুধু পেলেই হননি, আঘাত এল ফরাসি কিংবদন্তি মিশেল প্লাতিনির ওপরও।
কয়েক মাস আগে প্লাতিনি বলেছিলেন, ম্যারাডোনা ভালো খেলোয়াড়, কিন্তু ভালো কোচ নন। ম্যারাডোনার জবাব, ‘প্লাতিনির কথায়ও আমি অবাক হইনি। কারণ তার সঙ্গে আমার সম্পর্কে সব সময়ই এ রকম একটা ফাঁক থাকে। আমাদের দেখা হলে স্রেফ “হাই”, “গুডবাই” এসব কথা হয়। আর আপনারা তো জানেনই যে ফরাসিরা কেমন মানুষ। প্লাতিনিও তো একজন ফরাসি। প্লাতিনি মনে করে, সে আমাদের সবার চেয়ে ভালো।’
এক দফা পেলে-প্লাতিনিকে আক্রমণ করার পর আবার জাবুলানি বল প্রসঙ্গে এসেও এই দুই গ্রেটকে একটা খোঁচা দিয়েছেন ম্যারাডোনা, ‘হ্যাঁ, বলও তো একটা ইস্যু। যদিও আমি এ প্রসঙ্গে কিছু বলতে চাই না, কারণ সবাই-ই তো এটা নিয়ে কথা বলছেই। তবে বলটা খেলায় কিছু ভূমিকা রাখছে। আমি বরং পেলে আর প্লাতিনিকে বলি, আমাকে নিয়ে কথা না বলে ওই বলটা দিয়ে একটু খেলে দেখুন।’

No comments

Powered by Blogger.