তুরস্কে আরও সাতজন সেনা কর্মকর্তা রিমান্ডে

তুরস্কের একটি আদালত অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) পতন ঘটানোর চেষ্টায় জড়িত থাকার অভিযোগে আটক আরও সাতজন সামরিক কর্মকর্তাকে রিমান্ডে নেওয়ার নির্দেশ দিয়েছেন। তাঁদের মধ্যে দুজন দায়িত্ব পালনরত অ্যাডমিরাল, দুজন অবসরপ্রাপ্ত অ্যাডমিরাল, একজন এক-তারকা জেনারেল ও দুজন অবসরপ্রাপ্ত কর্নেল। গতকাল বুধবার তাঁদের জিজ্ঞাসাবাদের জন্য নির্দেশ দেন আদালত। তুরস্কের আনাতোলিয়া নিউজ এজেন্সি এ খবর জানায়। এএফপি।
পুলিশ গত সোমবার মোট ৫০ জন সেনা কর্মকর্তাকে অভ্যুত্থান-চেষ্টার সঙ্গে জড়িত থাকার দায়ে আটক করে। তাঁদের মধ্যে ছয়জনকে ইতিমধ্যেই জিজ্ঞাসাবাদ করে ছেড়ে দেওয়া হয়েছে।
সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ২০০৩ সালে একেপি ক্ষমতাসীন হওয়ার পর সামরিক বাহিনীর কিছু কর্মকর্তা ‘অপারেশন স্লেজহ্যামার’ নামে একটি অভিযানের পরিকল্পনা করেন। তাঁদের মধ্যে সাবেক নৌ ও বিমানবাহিনীর প্রধানও ছিলেন।
গত জানুয়ারিতে ওই দেশের তারাফ নামের একটি সংবাদপত্র এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করে। তুরস্কে ইসলামি শক্তির উত্থান ঠেকাতে ওই কর্মকর্তারা অভ্যুত্থান করার পরিকল্পনা করেছিলেন। তবে শেষ পর্যন্ত তাঁরা সফল হননি।

No comments

Powered by Blogger.