আশরাফুল-রকিবুল তাহলে থাকছেন

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দেওয়া বার্তা নির্বাচক কমিটি আপাতত নিচ্ছে না বলেই মনে হচ্ছে। নিউজিল্যান্ড সফরে ভালো খেলতে না পারা দুই ব্যাটসম্যান মোহাম্মদ আশরাফুল আর রকিবুল হাসানকে রেখেই সম্ভবত ঘোষিত হবে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল। কোচ জেমি সিডন্স আজ দুপুরে অস্ট্রেলিয়া থেকে ফিরলে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।
আগের দিন নির্বাচক কমিটির তিন সদস্যকে বোর্ডসভায় ডেকে বলা হয়েছে, পারফরমারদেরই যেন দলে জায়গা দেওয়া হয়। আশরাফুল, রকিবুলের মতো যাঁদের ব্যাটে রান নেই, তাঁদের পুনর্বাসনের মাধ্যমে দলে ফেরানোর পরামর্শ দেওয়া হয়েছে নির্বাচক কমিটিকে। সূত্র অবশ্য জানিয়েছে, এ ব্যাপারে নির্বাচক কমিটির মধ্যেও মতভেদ আছে। কেউ চাচ্ছেন আশরাফুল-রকিবুলকে আপাতত দলের বাইরে রাখতে, কেউ আবার প্রশ্ন তুলছেন—তাহলে বিকল্প কে?
ঘরোয়া ক্রিকেটে নিয়মিত রান পাওয়া কয়েকজনের দিকে কারও কারও দৃষ্টি থাকলেও আন্তর্জাতিক ক্রিকেটের চাপ ওই ক্রিকেটাররা নিতে পারবেন কি না সে ব্যাপারে সংশয় আছে নির্বাচক কমিটির। চূড়ান্ত সিদ্ধান্তটা তাই সিডন্সের সঙ্গে বসেই নিতে চাচ্ছেন কমিটির তিন সদস্য। সে ক্ষেত্রে আশরাফুল-রকিবুলের এ যাত্রা দলে থেকে যাওয়ার সম্ভাবনাই বেশি। তা ছাড়া এ মুহূর্তে আশরাফুল-রকিবুলকে বাদ দিলে নির্বাচক কমিটির ওপর বোর্ডের কর্তৃত্ব প্রমাণ হয়। দল নির্বাচনের ক্ষেত্রে নির্বাচক কমিটি তা মানবে কি না, সেটাও একটা প্রশ্ন।
মিডিয়ার সঙ্গে কথা বলার ব্যাপারে বোর্ডের সতর্কবার্তা থাকায় কাল এসব নিয়ে নির্বাচক কমিটির কেউই সরাসরি কোনো মন্তব্য করতে চাইলেন না। তবে প্রধান নির্বাচক রফিকুল আলম বোর্ড কর্মকর্তাদের সঙ্গে গত পরশুর কথোপকথনকে ইতিবাচকভাবেই নিচ্ছেন, ‘বোর্ড আমাদের নির্দিষ্ট কাউকে দল থেকে বাদ দিতে বলেনি। এটা একটা উন্মুক্ত আলোচনার মতো ছিল। দল গঠনে আমাদের ওপর কোনো চাপ নেই।’
আশরাফুল-রকিবুল ছাড়া এ মুহূর্তে নির্বাচকদের আরেক চিন্তার নাম মাশরাফি বিন মুর্তজা। সিডন্সের অনুপস্থিতিতে নির্বাচকেরা নিজেদের মধ্যে কেবল মাশরাফির বিষয়টি নিয়েই আলোচনা করেছেন। আলোচনার ফলাফল ইঙ্গিত দিচ্ছে, আজকের ম্যাচে পারফরম্যান্স ইতিবাচক হলে ওয়ানডে সিরিজের দলে চলেও আসতে পারেন মাশরাফি। সে ক্ষেত্রে নিউজিল্যান্ড সফরের দলে থাকা পেসার শাহাদাত হোসেনই হয়তো চলে যাবেন বাইরে।
ইংল্যান্ডের বিপক্ষে আজকের প্রস্তুতি ম্যাচের জন্য মাশরাফি ছাড়াও বিসিবি একাদশে ডাক পেয়েছেন আফতাব আহমেদ ও জুনায়েদ সিদ্দিক। এ ম্যাচে সম্ভবত খেলছেন না নাঈম ইসলাম, শরীফউল্লাহ ও তাপস বৈশ্য। তবে কাল সন্ধ্যার বৃষ্টির পর ম্যাচটা সময়মতো শুরু হয় কি না, সংশয় দেখা দিয়েছে তা নিয়ে। কাভারে ঢাকা থাকায় হয়তো উইকেটটা বেঁচেছে, কিন্তু ফতুল্লা স্টেডিয়ামের আউটফিল্ড নষ্ট করে দেওয়ার জন্য যে ওটুকু বৃষ্টিই যথেষ্ট!

No comments

Powered by Blogger.