বিশেষ আইন প্রণয়ন করে প্রবাসীকল্যাণ ব্যাংক হবে

তফসিলি ব্যাংক নয়, বিশেষ আইন প্রণয়ন করে প্রবাসীকল্যাণ ব্যাংক স্থাপন করা হবে। আনসার-ভিডিপি ব্যাংকের আদলে স্থাপিত হবে এটি। প্রবাসীকল্যাণ ব্যাংক স্থাপনে সরকার গঠিত কমিটি নীতিগতভাবে এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।
বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত প্রবাসীদের কল্যাণে এই ব্যাংক স্থাপনের সিদ্ধান্ত নিয়েছিল সরকার। তবে বাংলাদেশ ব্যাংক প্রথম থেকেই এই ব্যাংক স্থাপনে বিশেষ আইন প্রণয়নের পরামর্শ দিয়ে আসছিল।
কেন্দ্রীয় ব্যাংকের যুক্তি হলো, দেশে বর্তমানে ৪৯টি তফসিলি ব্যাংক রয়েছে। এ অবস্থায় নতুন ব্যাংকের প্রয়োজন যেমন নেই, একই সঙ্গে প্রতিষ্ঠিত ব্যাংকের সঙ্গে প্রতিযোগিতা করে ব্যবসায়িকভাবে লাভজনক প্রতিষ্ঠান হিসেবে প্রবাসীকল্যাণ ব্যাংককে প্রতিষ্ঠা কষ্টসাধ্য মনে করে কেন্দ্রীয় ব্যাংক।
উপরন্তু তফসিলি ব্যাংক হলে সেই ব্যাংকের বড় অঙ্কের মূলধন থাকতে হবে। প্রসঙ্গত, ব্যাংকিংয়ে আন্তর্জাতিক মানসংক্রান্ত ব্যাসেল কমিটির সুপারিশ অনুসারে (ব্যাসেল-২) বাংলাদেশ ব্যাংক দেশে ব্যাংকগুলোর মূলধন ২০১১ সালের মধ্যে ৪০০ কোটি টাকায় উন্নীত করতে নির্দেশ দিয়েছে।
প্রবাসীকল্যাণ ব্যাংককে তফসিলি ব্যাংক হিসেবে নিবন্ধন নিয়ে ব্যবসায়িক কার্যক্রম চালাতে ৪০০ কোটি টাকার মূলধন যার মধ্যে ২০০ কোটি টাকার পরিশোধিত মূলধন নিয়ে যাত্রা শুরু করতে হবে।
জানা গেছে, সরকার গঠিত কমিটি মনে করে, বিশেষ আইনের মাধ্যমে প্রবাসীকল্যাণ ব্যাংক স্থাপন করা উচিত। আর ব্যাংকটির মূলধন হবে ১০০ কোটি টাকা। প্রবাসীদের কল্যাণে সরকারের কল্যাণ তহবিল থেকে প্রাথমিক এই তহবিল জোগান দেওয়া হবে।

No comments

Powered by Blogger.