ছয় বছর পর স্কুল হকি

জাতীয় স্কুল হকি সর্বশেষ হয়েছিল ২০০৩ সালে। ছয় বছর পর অবশেষে গতকাল থেকে এই টুর্নামেন্ট আবার শুরু হলো। বিভাগীয় পর্যায়ে এবারই প্রথম অনুষ্ঠিত হচ্ছে স্কুল হকি। খুলনা ও সিলেট বিভাগে খেলা হয়েছে প্রথম দিনে। ঢাকা, রাজশাহী, বরিশাল ও চট্টগ্রাম বিভাগেও টুর্নামেন্টের খেলা হবে। ঢাকায় আগামীকাল, রাজশাহী, বরিশাল ও চট্টগ্রামে খেলা শুরু ১ মার্চ। ৪ মার্চের মধ্যে শেষ হচ্ছে প্রাথমিক পর্ব। অংশ নিচ্ছে ৩১টি দল।
চট্টগ্রাম, বরিশাল এবং সিলেটে নিবন্ধন করেছে মাত্র ৪টি করে দল। তবে দল যাই থাকুক, প্রতি বিভাগ থেকে সেরা দুটি দল খেলবে ঢাকায় অনুষ্ঠেয় চূড়ান্ত পর্বে।
স্কুল হকি দীর্ঘ ছয় বছর বন্ধ থাকার কারণ কী? প্রশ্নগুলো উঠল কাল সংবাদ সম্মেলনে। আর্থিক সমস্যা, উদ্যোগের অভাব এবং স্পনসর না পাওয়াকেই দায়ী করলেন হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক খোন্দকার জামিলউদ্দিন।
কারণ যাই থাকুক, স্কুল হকি এত দিন হিমাগারে থাকায় নতুন খেলোয়াড় উঠে আসা প্রায় বন্ধই হয়ে গেছে। তবে এখন থেকে টুর্নামেন্টটি নিয়মিত আয়োজনের প্রতিশ্রুতি দিয়েছেন জামিল ‘আমি কথা দিচ্ছি, স্কুল হকি নিয়মিত আয়োজন করব। এই টুর্নামেন্ট থেকে ভালো মানের খেলোয়াড় বেরিয়ে আসবে এবং খেলোয়াড়-সংকট দূর হবে।’ জানালেন, টুর্নামেন্ট থেকে ১০ জন খেলোয়াড় বাছাই করে দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা আছে হকি ফেডারেশনের।
এবারের স্কুল হকি পৃষ্ঠপোষণা করছে ফ্যাশন হাউস এসট্যাসি। টুর্নামেন্টের ১২ লাখ টাকা বাজেটের ১০ লাখ দিচ্ছে প্রতিষ্ঠানটি। সংবাদ সম্মেলনে এসট্যাসির প্রধান নির্বাহী কর্মকর্তা তানজিম হক, আসমা সুলতানা, কর্মকর্তা রাফি রহমান ভবিষ্যতে হকির উন্নয়নে আরও সহযোগিতার আশ্বাস দিয়েছেন

No comments

Powered by Blogger.