আল-কায়েদা জঙ্গিদের মুক্তি না দিলে ফরাসি জিম্মিকে হত্যার হুমকি



আল-কায়েদার চার জঙ্গিকে আগামী ২০ দিনের মধ্যে মালির কারাগার থেকে মুক্তি না দিলে ফরাসি এক জিম্মিকে হত্যার হুমকি দিয়েছেন উত্তর আফ্রিকা শাখার আল-কায়েদার নেতারা। গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের দুটি পর্যবেক্ষক সংস্থা এ কথা জানিয়েছে। খবর এএফপির।
আল-কায়েদা ইন দ্য ইসলামিক মাগরেব (একিউআইএম) দাবি করেছে, গত বছরের নভেম্বরে মালি থেকে তারা ফরাসি নাগরিক পিয়েরে কমেঁতকে অপহরণ করে। এর চার দিন পর প্রতিবেশী মৌরিতানিয়া থেকে তিন স্পেনীয় নাগরিককে অপহরণ করে তারা।
ইসলামিক ওয়েবসাইট পর্যবেক্ষণকারী যুক্তরাষ্ট্রভিত্তিক এসআইটিই ইনটেলিজেন্স গ্রুপ ও ইনটেলসেন্টার জানিয়েছে, আল-কায়েদা ১০ জানুয়ারির এক বিবৃতিতে ওই হুমকি দিয়েছে।
ইনটেলসেন্টার এক বিবৃতিতে জানিয়েছে, কয়েক মাস আগে মালিতে গ্রেপ্তার হওয়া চার জঙ্গির মুক্তির বিনিময়ে ফরাসি জিম্মি পিয়েরে কমেঁতকে মুক্তির সিদ্ধান্ত নিয়েছে মুজাহিদিনরা। বিষয়টি ফ্রান্স ও মালি সরকারকে জানানোর সিদ্ধান্তও নিয়েছে তারা।
এতে বলা হয়, ‘দাবি আদায়ে আমরা ফ্রান্স ও মালি সরকারকে ২০ দিন সময় দিচ্ছি। তারা ব্যর্থ হলে ফরাসি ওই জিম্মির জীবনের জন্য উভয় সরকারই দায়ী থাকবে।’
গত বছর ২৫ নভেম্বর রাতে মালির উত্তরাঞ্চলের সাহেল অঞ্চলের মেনাকার একটি হোটেল থেকে ৬১ বছর বয়সী কমেঁঁতকে অপহরণ করা হয়।
মালি ও পশ্চিমা নিরাপত্তা সংস্থার সদস্যরা জানিয়েছেন, ফরাসি ওই নাগরিক মালিতে নিয়মিত যাতায়াত করতেন। সেখানে তিনি চাষাবাদ করতেন। উত্তর আফ্রিকা শাখা আল-কায়েদার একটি অংশ তাঁকে অপহরণ করে।
গত বছর ডিসেম্বর মাসে আল-জাজিরা টেলিভিশনে প্রচারিত একিউআইএমের এক দৃশ্যচিত্রে দেখানো হয়, চার ইউরোপীয় নাগরিককে আটক করেছে তারা।
গত বছর ২৯ নভেম্বর পশ্চিম আফ্রিকায় ত্রাণ কার্যক্রম বিতরণের উদ্দেশে মৌরিতানিয়ার ভেতর দিয়ে যাওয়ার সময় জঙ্গিরা স্পেনের দুই পুরুষ ও এক নারী স্বেচ্ছাসেবককে অপহরণ করে।
স্পেনের এল মুন্ডু সংবাদপত্র গত মাসে জানিয়েছে, ওই তিনজনের মুক্তির বিনিময়ে একিউআইএম জঙ্গিরা ৭০ লাখ ডলার ও তাঁদের কয়েকজন জঙ্গির মুক্তি দাবি করেছে।

No comments

Powered by Blogger.