কারা এগিয়ে

ফাইনালে কে ফেবারিট, ভারত না শ্রীলঙ্কা? এ প্রশ্নের উত্তর খোঁজার জন্য দূর অতীতে যাওয়ার দরকার নেই। আইডিয়া কাপেই দু দলের তুলনামূলক পারফরম্যান্স তুলে ধরা হলো এখানে, যা পড়ে ফেবারিট নির্বাচনের দায়িত্ব আপনারই!

টুর্নামেন্টে সর্বোচ্চ দলীয় স্কোর করেছে ভারত—২৯৭। আর শ্রীলঙ্কার সর্বোচ্চ রান ২৮৩। ব্যক্তিগতভাবে সবচেয়ে বেশি রানও এক ভারতীয় ব্যাটসম্যানের—২৭৩ রান করেছেন বিরাট কোহলি। তাঁর পরেই অবশ্য আছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা। তাঁর রান—২১৯।
ব্যক্তিগত সর্বোচ্চ স্কোরের ক্ষেত্রে প্রতিপক্ষের চেয়ে অনেকটাই এগিয়ে শ্রীলঙ্কা। টুর্নামেন্টের সবচেয়ে বড় চারটি ইনিংসই চার শ্রীলঙ্কানের—উপুল থারাঙ্গা (১১৮*), মাহেলা জয়াবর্ধনে (১০৮), থিলান সামারাবীরা (১০৫*) ও তিলকরত্নে দিলশান (১০৪)। টুর্নামেন্টের ৬ সেঞ্চুরির বাকি দুটি দুই ভারতীয় বিরাট কোহলি (১০২*) ও মহেন্দ্র সিং ধোনির (১০১*)।
ব্যাটিং গড়ে ভারতের চেয়ে শ্রীলঙ্কাকে এগিয়ে রেখেছেন থিলান সামারাবীরা। ব্যাটিং গড় ১৪৬.০০। ভারতের পক্ষে সবচেয়ে বেশি ব্যাটিং গড় বিরাট কোহলির ১৩৬.৫০।
সর্বোচ্চ স্ট্রাইক রেটের বড় দুটি ইনিংসও দুই শ্রীলঙ্কান ব্যাটসম্যানের। দুটি ইনিংসই আবার এসেছে ভারতের বিপক্ষে। টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচে ১৫ বলে অপরাজিত ৩৬ করেন থিসারা পেরেরা, স্ট্রাইক রেট ২৪০.০০! আর ফিরতি পর্বে তিলকরত্নে দিলশান ১৭ বলে করেন ৩৩ রান। তাঁর এই ইনিংসের স্ট্রাইক রেট ১৯৪.১১।
সর্বোচ্চে ৫ উইকেট নিয়েছেন দুজন। দুজনই শ্রীলঙ্কার—থিসারা পেরেরা ও চানাকা ভেলেগেদারা। ম্যাচে ৫ উইকেট নেওয়া একমাত্র বোলারও শ্রীলঙ্কার ভেলেগেদারা।
টুর্নামেন্টের সর্বোচ্চ রানের জুটিটিও শ্রীলঙ্কার—বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচে প্রথম উইকেটে থারাঙ্গা ও সাঙ্গাকারার ২১৫ রান। ভারতের পক্ষে সর্বোচ্চ জুটি ১৫২ রানের, বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচে চতুর্থ উইকেটে ধোনি ও কোহলির।

No comments

Powered by Blogger.