নির্যাতনের দায় থেকে অব্যাহতি পেলেন আমিরাতের এক শেখ

সংযুক্ত আরব আমিরাতের ক্ষমতাসীন পরিবারের সদস্য শেখ ইসা বিন জায়েদ-আল-নাহিয়ানকে নির্যাতনের দায় থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। মোহাম্মদ শাহ পুর নামের এক আফগান ব্যবসায়ীকে বেদম নির্যাতনের অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। গত ২০০৪ সালের আলোচিত ওই ঘটনা নিয়ে রীতিমতো তোলপাড় চলছিল। অভিযোগের ব্যাপারে জোরদার তথ্যপ্রমাণও ছিল। কিন্তু এরই মধ্যে গত রোববার আমিরাতের একটি আদালত ওই রায় দেন। ক্ষমতাসীন ওই পরিবারের বিরুদ্ধে এটাই প্রথম কোনো মামলার রায়ের ঘটনা।
শেখ ইসা হলেন আমিরাতের প্রেসিডেন্ট এবং আবু ধাবির আমির শেখ খলিফা বিন জায়েদ আল-নাহিয়ানের ভাই। শেখ ইসার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি ওই আফগান ব্যবসায়ীকে চাবুক ও কাঠের খণ্ড দিয়ে বেদম প্রহার করেছিলেন। ওই ব্যবসায়ীর অপরাধ ছিল তিনি শেখ পরিবারের খামারের জন্য সরবরাহ করা খাদ্যশস্য পরিমাণে কম দিয়েছিলেন। ওই নির্যাতনের ঘটনার একটি ভিডিও ধারণ করা ছিল। ওই ভিডিওটি ধারণ করেছিলেন শেখ ইসারই সাবেক দুই ব্যবসায়ী অংশীদার বাসাম ও ঘাসান নাবলুসি। পরে তাঁরা ওই ভিডিও চিত্রটি এবিসি নিউজ চ্যানেলকে সরবরাহ করেন।
গত রোববার আদালত তাঁর রায়ে বলেন, শেখ ইসার বিরুদ্ধে আনা অভিযোগের ভিত্তি নেই। তিনি ওই দিনের ঘটনার জন্যও দায়ী নন। ওই দিন ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার দরুণ অসচেতনভাবে তিনি ওই ঘটনা ঘটিয়েছিলেন।

No comments

Powered by Blogger.