উত্তর কোরিয়ার দ্বিতীয় পরমাণু পরীক্ষার স্থান শনাক্ত

উত্তর কোরিয়া গত বছর দ্বিতীয়বারের মতো যে স্থান থেকে পরমাণু পরীক্ষা করেছিল, সেই স্থানটি শনাক্ত করতে পেরেছেন যুক্তরাষ্ট্রের দুই বিজ্ঞানী। নতুন একটি গবেষণায় বলা হয়েছে, পরমাণু পরীক্ষার ওই স্থানটি ২০০৬ সালে প্রথম পরমাণু পরীক্ষার স্থান থেকে প্রায় দুই কিলোমিটার দূরে অবস্থিত। খবর পিটিআইয়ের।
গত বছরের ৫ মে উত্তর কোরিয়ার দ্বিতীয় পরমাণু পরীক্ষার স্থানটি শনাক্ত করেন নিউইয়র্কের স্টেট ইউনিভার্সিটির ভূবিদ্যার অধ্যাপক নিয়ানজিং ওয়েন ও তাঁর ছাত্র হুই লং।
যুক্তরাষ্ট্রের সিসমোলজিক্যাল সোসাইটির প্রকাশনা সিসমোলজিক্যাল রিসার্চ লেটার-এর জানুয়ারি-ফেব্রুয়ারি সংখ্যায় বিজ্ঞানীরা জানান, ২০০৯ সালের পরমাণু পরীক্ষার স্থানটি তাঁরা শনাক্ত করতে পেরেছেন। স্থানটি ২০০৬ সালের প্রথম পরমাণু পরীক্ষার স্থান থেকে ৭২৩ মিটার উত্তর ও দুই হাজার ২৩৫ মিটার পশ্চিমে অবস্থিত। বিজ্ঞানীরা জানান, উত্তর কোরিয়া আবার পরমাণু পরীক্ষার উদ্যোগ নিলে স্থানটি শনাক্তকরণে তাঁদের এ গবেষণার ফল এশিয়ার পর্যবেক্ষকদের সাহায্য করবে।
বিজ্ঞানীরা উত্তর কোরিয়ার প্রথমবারের পরমাণু পরীক্ষার ফলে সৃষ্ট ওই অঞ্চলের ভূকম্পন বিশ্লেষণ করে দ্বিতীয়বারের পরীক্ষার স্থানটি শনাক্ত করেন।

No comments

Powered by Blogger.