মন্দা নিয়ে ম্যানিলায় এডিবির বৈঠক বৃহস্পতিবার

বিশ্বমন্দা ও মন্দা-উত্তর মধ্য ও দীর্ঘমেয়াদি সামষ্টিক অর্থনীতির ভিত তৈরি এবং বহুপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতা বিষয়ে কাল বৃহস্পতিবার আন্তর্জাতিক এক বৈঠক বসছে ফিলিপাইনে।
‘বিশ্ব অর্থনৈতিক মন্দার প্রভাব’ শীর্ষক এ বৈঠকের আয়োজক এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এডিবির সদর দপ্তর ম্যানিলায় অনুষ্ঠেয় দুই দিনব্যাপী এ বৈঠকে বাংলাদেশসহ মন্দায় আক্রান্ত বিভিন্ন দেশ এবং উন্নত দেশগুলো অংশ নেবে।
বৈঠকে বিভিন্ন দেশের সরকারি নীতিনির্ধারক, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা, বেসরকারি খাতের শীর্ষ নির্বাহী এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা অংশ নেবেন বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
বৈঠক অনুষ্ঠিত হবে ১৪ ও ১৫ জানুয়ারি। বাংলাদেশ থেকে এতে চার সদস্যের একটি প্রতিনিধিদল যাচ্ছে। দলের সদস্যরা হলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান, এসইসির চেয়ারম্যান জিয়াউল হক খোন্দকার, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব ফজলে কবীর এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) যুগ্ম সচিব সাইফুদ্দিন আহমদ।
জানা গেছে, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, অর্থসচিব মোহাম্মদ তারেক এবং ইআরডি সচিব মোশাররফ হোসেন ভূঁইয়ার এ বৈঠকে যোগ দেওয়ার কথা থাকলেও রাষ্ট্রীয় অন্য ব্যস্ততার কারণে তাঁরা এই বৈঠকে যোগ দিচ্ছেন না।

No comments

Powered by Blogger.