পাঁচ মাসে কৃষি ঋণ বিতরণ বেড়েছে প্রায় ২৬ শতাংশ

চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে দেশের ব্যাংকগুলো থেকে কৃষি খাতে ঋণ বিতরণ আগের অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ২৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান থেকে দেখা যায় যে ২০০৯-১০ অর্থবছরের জুলাই-নভেম্বর সময়কালে ব্যাংকগুলো চার হাজার ২৪৯ কোটি ৬৯ লাখ টাকা কৃষি ঋণ বিতরণ করেছে।
আগের অর্থবছরের একই সময়ে এই ঋণ বিতরণের পরিমাণ ছিল তিন হাজার ৩৭৮ কোটি ৫৬ লাখ টাকা। অর্থাত্ ঋণ বিতরণ বেড়েছে ২৫ দশমিক ৭৮ শতাংশ।
পাঁচ মাসে বিতরণ করা ঋণ চলতি অর্থবছরের লক্ষ্যমাত্রার প্রায় ৩৭ শতাংশ। এবার ১১ হাজার ৫১২ কোটি ৩০ লাখ টাকার কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।
আলোচ্য সময়ে মোট বিতরণ করা ঋণের মধ্যে এক হাজার ৪৫২ কোটি ৫৬ লাখ টাকা বিতরণ করা হয়েছে শস্য খাতে। আর এক হাজার আট কোটি ১৯ লাখ টাকা বিতরণ করা হয়েছে দারিদ্র্য বিমোচন খাতে।
কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান থেকে আরও দেখা যায় যে আলোচ্য সময়ে বকেয়া ঋণ আদায়ের পরিমাণ ছিল চার হাজার ৪৯ কোটি ১০ লাখ টাকা, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৭৮ শতাংশ বেশি।
২০০৮-০৯ অর্থবছরের জুলাই-নভেম্বর সময়কালে দুই হাজার ২৭০ কোটি ৩৭ লাখ টাকার বকেয়া কৃষি ঋণ বিতরণ করা হয়েছিল।
উচ্চহারে কৃষি ঋণ আদায় একদিকে নিট কৃষি ঋণ বিতরণকে কমিয়ে দিলেও এটি আবার পরবর্তী সময়ে কৃষি ঋণ বিতরণ অব্যাহত রাখতে ব্যাংকগুলোর জন্য সহায়ক হবে বলে মনে করা হচ্ছে।

No comments

Powered by Blogger.