আফ্রিকায় ‘অঘটন’ চলছেই

এবারের আফ্রিকান নেশনস কাপটা ‘অঘটনের আসর’ হিসেবেই চিহ্নিত হয়ে থাকবে। সবচেয়ে বড় অঘটনটা তো টুর্নামেন্টের উদ্বোধনের ঠিক আগের দিন মাঠের বাইরেই হয়ে গেল। মাঠেও কম নাটক হচ্ছে না। উদ্বোধনী ম্যাচেই রোমাঞ্চের পসরা ছড়িয়ে ০-৪ গোলে পিছিয়ে থাকা মালি ঠিকই ৪-৪ গোলের ড্র নিয়ে ফিরেছে স্বাগতিক অ্যাঙ্গোলার বিপক্ষে।
টুর্নামেন্টের দ্বিতীয় দিনের দুটো ম্যাচেও হয়েছে নাটক। পরশু বিশ্বকাপ বাছাইপর্বে উঠে যাওয়া আলজেরিয়াকে ৩-০ গোলে হারিয়ে চমকে দিয়েছে মালাউয়ি। দ্বিতীয়বারের মতো আফ্রিকান এই টুর্নামেন্টে খেলতে আসা দলটির এই টুর্নামেন্টের ইতিহাসে এটি প্রথম জয়। ওদিকে টুর্নামেন্টের অন্যতম ফেবারিট আইভরিকোস্টকে গোলশূন্য ড্র করে রুখে দিয়েছে বার্কিনা ফাসো। ‘বি’ গ্রুপে পরশু ম্যাচ ছিল আরেকটি। অনেক নাটকের পর দেশে ফিরে যাওয়ায় টোগোর নামই বাদ গেছে টুর্নামেন্ট থেকে। ফলে এই গ্রুপটা এখন তিন দলের। এই তিন দলের মধ্যে দুটো দল উঠে যাবে কোয়ার্টার ফাইনালে।
টোগো থাকলে ‘বি’ গ্রুপ থেকে সেরা আটে ওঠার লড়াইটা হতো ত্রিমুখী। টোগো সরে যাওয়ায় আইভরিকোস্ট আর ঘানার রাস্তা যখন পরিষ্কার দেখছিল সবাই, তখনই দিদিয়ের দ্রগবার দলকে আটকে দিয়ে বার্কিনা ফাসো মনে করিয়ে দিল, গ্রুপের লড়াইটা এখনো ত্রিমুখীই হবে।
যদিও মাঠের লড়াইটা অনেকটাই একপেশে হয়েছে। পরিষ্কার তিনটি সুযোগ মিস করেছেন বাকারি কোনে। ইংলিশ প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতা দ্রগবাও স্বরূপে ছিলেন না। দ্রগবা অবশ্য ম্যাচ শেষে দাবি করলেন, শুক্রবারের ওই রক্তাক্ত ঘটনাই এমন পারফরম্যান্সের জন্য দায়ী, ‘কদিন আগে যা ঘটে গেল এর পর খেলায় মনোযোগ দেওয়া কঠিন।’
কাবিন্দনার শিমান্দেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে আক্ষরিক অর্থেই শুক্রবারের ছায়া ছিল। গ্যালারি ছিল প্রায় শূন্য। ছিল নিরাপত্তাকর্মীদের ব্যাপক তত্পরতা।
আইভরিকোস্ট না হয় একটা কারণ খুঁজে পেয়েছে। কিন্তু আর মাসকয়েক পর বিশ্বের সেরা ৩২ দলের একটির পরিচয় নিয়ে বিশ্বকাপের আসরে খেলার অপেক্ষায় থাকা আলজেরিয়ার এই পরাজয়ের ব্যাখ্যা কী? আবহাওয়া! কোচ রাবাহ সাদানে দুষলেন উষ্ণ আবহাওয়া আর আর্দ্রতাকেই।

No comments

Powered by Blogger.