শিগগির মুক্তি পাচ্ছেন না আটক এলটিটিই বিদ্রোহীরা

শ্রীলঙ্কা সরকার আটক লিবারেশন টাইগারস অব তামিল ইলম (এলটিটিই) বিদ্রোহীদের শিগগিরই মুক্তি দেবে না। শ্রীলঙ্কার বিদ্যুত্ ও জ্বালানিমন্ত্রী ডব্লিউডিজে সিনিভিরত্ন বিবিসিকে এ কথা বলেন। তিনি বলেন, আটক ১৪ হাজার বন্দীর মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক আত্মঘাতী বোমা হামলাকারী আছে।
এদিকে শ্রীলঙ্কার সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার উদয় নানাইয়াককারা বলেন, গত শনিবার ৭১২ জন সাবেক এলটিটিই বিদ্রোহীকে মুক্তি দেওয়ার পর শ্রীলঙ্কার কারাগারে এখন এক হাজার ১০০ এলটিটিই বিদ্রোহী আটক রয়েছেন।
গত বছরের ২৬ জানুয়ারি শ্রীলঙ্কার সাবেক সেনা কমান্ডার জেনারেল ফনসেকা জানান, তিনি নির্বাচিত হলে এবং দোষী প্রমাণিত না হলে সন্দেহভাজন সব এলটিটিই বিদ্রোহীর মুক্তি দেবেন। শ্রীলঙ্কার পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ দল দ্য তামিল ন্যাশনাল অ্যালায়েন্স (টিএনএ) সে সময় ফনসেকাকে সমর্থন জানায়। কিন্তু এর মধ্যেই এলটিটিই বিদ্রোহীদের মুক্তি দেবেন না বলে জানালেন সিনিভিরত্ন। তিনি অভিযোগ করেন, যুদ্ধাপরাধের কারণে আন্তর্জাতিক সম্প্রদায় শ্রীলঙ্কাকে কোণঠাসা করার চেষ্টা করছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘের মহাসচিব বান কি মুনকেও চাপে রাখা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।
শ্রীলঙ্কায় ২৬ বছর ধরে চলা গৃহযুদ্ধে ৭০ হাজারেরও বেশি লোক নিহত এবং অসংখ্য মানুষ গৃহহারা হয়ে পড়ে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় গত শনিবার জানায়, শরণার্থী শিবিরে ৮০ হাজারেরও বেশি লোক আশ্রয় নিয়েছে।

No comments

Powered by Blogger.