বার্সার ড্র, রিয়াল ফিরল জয়ে

অতিরিক্ত সময়ের খেলা চলছে। খেলা শেষের বাঁশি এই বেজে উঠল প্রায়। এমন সময় জেরার্ড পিকের গোল! কিন্তু বার্সেলোনা শিবিরে কোনো উল্লাস নেই। গোলদাতা পিকেও হতবিহ্বল। গোলটা যে তিনি জড়িয়ে দিয়েছেন নিজেদেরই জালে!
৯৩ মিনিটের এই আত্মঘাতী গোলে ওসাসুনার মাঠ থেকে জয় নিয়ে ফিরতে পারেনি বার্সা। আগের ম্যাচের হ্যাটট্রিক নায়ক কেইটা এই মৌসুমে লিগে ষষ্ঠ গোল করেও তিন পয়েন্ট এনে দিতে পারলেন না সতীর্থের ভুলে। ১-১ গোলে ড্র করে দুই পয়েন্ট হারালেও বার্সা (২৩ পয়েন্ট) এখনো স্প্যানিশ লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে। অবশ্য দুইয়ে থাকা চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ব্যবধান কমিয়ে এনেছে মাত্র এক পয়েন্টে। আর্জেন্টাইন স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইনের জোড়া গোলে পরশু রিয়াল গেটাফের বিপক্ষে জিতেছে ২-০ গোলে।
ওদিকে ইতালিয়ান লিগে আরেক আর্জেন্টাইন জেসাস দাতোলোর চমকে জুভেন্টাসকে চমকে দিয়েছে নাপোলি। আগের ম্যাচে ইন্টার মিলানের কাছে ৬ মিনিটে ২ গোল খেয়ে বসা নাপোলি ৯০ মিনিটে শোধ করে দিয়েছিল দুটো গোল। তাদের এই ‘ফাইট ব্যাক’ দেখা গেছে পরশুও। ০-২ গোলে পিছিয়ে পড়ে এবার তারা জিতেছে ৩-২ গোলে। ম্যারাডোনার দলে অভিষেকেই গোল করে নজর কাড়া দাতোলো পরশু একটি গোল করেছেন, আরেকটি করিয়েছেন।
নিজেদের মাঠে নাপোলির কাছে এই পরাজয় শিরোপার লড়াইয়ে মৃদু ধাক্কাই দিল দুই নম্বরে থাকা জুভেন্টাসকে। শীর্ষে থাকা ইন্টার মিলানের সঙ্গে তাদের ব্যবধান চার পয়েন্টের। গতকাল রাতে লিভর্নোর বিপক্ষে প্রত্যাশিত জয় পেয়ে থাকলে হোসে মরিনহোর দল ব্যবধানটা নিয়ে গেছে সাতে। নাপোলির কাছে আগের ম্যাচে পয়েন্ট হারানো এসি মিলান অবশ্য পরশু তিন পয়েন্টই তুলে নিয়েছে পার্মার বিপক্ষে ২-০ গোলে জিতে। মিলানের দুটো গোলই করেছেন মার্কো বরিয়েল্লো।
ইতালির এই ২৭ বছর বয়সীর জোড়া গোল দলের চেয়ে নিজের জন্যই ছিল বেশি জরুরি। প্রায় এক বছর পর যে গোলের দেখা পেলেন তিনি! অবশ্য এই একটা বছর বেশির ভাগই তাঁকে লড়াই করতে হয়েছে ইনজুরির সঙ্গে। ক্লান্ত-বিধ্বস্ত বরিয়েল্লো জানিয়েছেন, একটা সময় অবসরই নিয়ে ফেলার কথা ভেবেছিলেন।
স্প্যানিশ লিগের জোড়া গোলের নায়ক হিগুয়েইনের জন্য পরিস্থিতি এতটা নাজুক ছিল না। বয়স মাত্র ২১। সামনে অনাদি ভবিষ্যত্। তবে তাঁর জন্যও পরশুর জোড়া গোল স্বস্তির সুবাতাস বয়ে আনল বৈকি। গত মৌসুমে লিগে ২২ গোল করে রিয়ালের সর্বোচ্চ গোলদাতা ছিলেন। তার পরও এবার ‘দ্বিতীয় গ্যালাকটিকোসে’ আক্রমণ ভাগে জায়গা নিশ্চিত করা তাঁর জন্য হয়ে দাঁড়িয়েছে চ্যালেঞ্জ। তিন মিনিটের মধ্যে (৫৩ ও ৫৬) দুই গোল করে শুধু জায়গাটাই পাকা করলেন না, কদিন আগে কিংস কাপে অ্যালকরকনের মতো তৃতীয় বিভাগের দলের কাছে ০-৪ গোলে হারের লজ্জাও কিছুটা কমালেন। তাও এমন একদিনে, যেদিন ২৭ মিনিটে সেন্টার ব্যাক রাউল অ্যালবিওল লাল কার্ড দেখে মাঠ ছাড়ায় বাকিটা সময় ১০ জনের দল নিয়ে খেলেছে রিয়াল মাদ্রিদ।
মঙ্গলবার চ্যাম্পিয়নস লিগে মিলানের মুখোমুখি হওয়ার আগে দলে স্বস্তি ফেরানোর তৃপ্তি তাই হিগুয়েইনের কণ্ঠে, ‘ভয়াবহ একটা সপ্তাহের পর অতি জরুরি হয়ে পড়া প্রেরণাটা আমরা পেয়েছি।’ বুধবার চ্যাম্পিয়নস লিগে রুবিন কাজানের বিপক্ষে ফিরতি ম্যাচে (প্রথম লেগে নিজেদের মাঠে বার্সা হেরেছিল ১-২ গোলে) মুখোমুখি হওয়ার আগে বার্সাও নিশ্চয়ই খুঁজছিল বাড়তি প্রেরণা। সেটা পাওয়া হলো না তাদের।

No comments

Powered by Blogger.