শ্রীলঙ্কার জেনারেলকে জিজ্ঞাসাবাদ করবে মার্কিন কর্তৃপক্ষ -যুদ্ধাপরাধের অভিযোগ

তামিল বিদ্রোহীদের দমন করতে গিয়ে শ্রীলঙ্কার সেনাবাহিনী যুদ্ধাপরাধ ও মানবাধিকার লঙ্ঘন করেছে বলে যুক্তরাষ্ট্র অভিযোগ করেছিল আগেই। এ ব্যাপারে তারা এখন শ্রীলঙ্কার একজন জেনারেলকে জিজ্ঞাসাবাদ করবে বলে জানিয়েছে। গতকাল রোববার কলম্বোর সানডে টাইমস পত্রিকার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।
পত্রিকাটি বলেছে, শ্রীলঙ্কার জেনারেল সরত্ ফনসেকা বর্তমানে যুক্তরাষ্ট্রের ওকলাহোমা সফর করছেন। গত বুধবার মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি দপ্তরের পক্ষ থেকে তাঁকে তামিলদের বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবাধিকার লঙ্ঘনের ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানানো হয়েছে।
পত্রিকাটি বলেছে, ওয়াশিংটনের এই পদক্ষেপের ফলে কলম্বো সংশয়ে পড়েছে। তাদের আশঙ্কা, তাঁকে জিজ্ঞাসাবাদের মাধ্যমে যুক্তরাষ্ট্র গত মাসে তাদের প্রকাশিত প্রতিবেদনের একটি ভিত্তি দেওয়ার চেষ্টা করছে। তামিল বিদ্রোহীদের বিরুদ্ধে চূড়ান্ত অভিযানের সময় শ্রীলঙ্কার সেনাবাহিনী ও তামিল বিদ্রোহী দুই পক্ষই মানবাধিকার লঙ্ঘন করেছে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়।
ওয়াশিংটনের ওই পদক্ষেপের ব্যাপারে শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রণালয় ও কলম্বোয় মার্কিন দূতাবাসের পক্ষ থেকে কোনো তাত্ক্ষণিক মন্তব্য পাওয়া যায়নি। তবে সানডে টাইমস বলেছে, ওয়াশিংটনে শ্রীলঙ্কান দূতাবাস জেনারেল ফনসেকাকে প্রয়োজনীয় আইনি সহায়তা দিচ্ছে।
যুক্তরাষ্ট্রের গ্রিনকার্ডধারী জেনারেল ফনসেকা গত সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরে যান। ওকলাহোমায় তাঁর মেয়েরা বসবাস করেন।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রতিবেদনে বলা হয়েছে, তামিল বিদ্রোহীরা ছেলেমেয়েদের জোর করে তাদের সংগঠনে নিয়ে যেত। অন্যদিকে সরকারি বাহিনী যুদ্ধবিরতি ভঙ্গ করেছে এবং তারা আত্মসমর্পণ করা বিদ্রোহীদের হত্যা করেছে। এ ছাড়া সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী তামিলদের অপহরণ করে হত্যা করেছে। তাদের মধ্যে বেশির ভাগই শিশু ও যুবক।
গত জানুয়ারি থেকে মে পর্যন্ত সার্বিক ঘটনা বিবেচনা করে ওই প্রতিবেনটি তৈরি করা হয়। জানুয়ারিতে শ্রীলঙ্কা সরকার তামিলবিরোধী চূড়ান্ত অভিযান শুরু করে। মে মাসের শেষের দিকে তামিলদের বিরুদ্ধে জয়ী হওয়ার দাবি করে তারা।
শ্রীলঙ্কা সরকার গত সপ্তাহে ঘোষণা করে, তাদের বিরুদ্ধে আনা যুদ্ধাপরাধ ও মানবাধিকারের অভিযোগ তদন্তে একটি প্যানেল তৈরি করা হবে। শ্রীলঙ্কা প্রথমদিকে যুক্তরাষ্ট্রের প্রতিবেদনকে অন্তসারশূন্য বলে অভিহিত করেছিল।

No comments

Powered by Blogger.