অস্ট্রেলিয়ার তেলক্ষেত্রে আগুন

অস্ট্রেলিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় উপকূলে তিমুর সাগরে একটি তেল উত্তোলন ক্ষেত্রের লাইন ফুটো হয়ে গেছে। ফলে দুই মাসেরও বেশি সময় ধরে ওই ফুটো দিয়ে হাজার হাজার ব্যারেল তেল সাগরে পড়ছে। গতকাল রোববার সেই তেলে আগুন লেগেছে। তেল উত্তোলন ক্ষেত্র পরিচালনাকারী কোম্পানির তরফ থেকে এ কথা জানানো হয়েছে। এ ঘটনায় সামুদ্রিক জীববৈচিত্র্যের ভয়াবহ ক্ষতির আশঙ্কা করছেন পরিবেশবিদেরা।
পিটিটিইপি অস্ট্রেলাসিয়া নামের ওই কোম্পানিটি বলেছে, ওয়েস্ট আটলাস তেল উত্তোলন ক্ষেত্র ও মন্টারা খনির প্রধান স্থাপনায় আগুন লেগেছে।
কোম্পানির একজন মুখপাত্র বলেছেন, গত ২১ আগস্ট ওই তেল উত্তোলন ক্ষেত্রের একটি লাইনে ফুটোর সৃষ্টি হয়। তখন থেকে বিপুল পরিমাণ তেল সাগরে পড়ছে। প্রতিদিন গড়ে ৪০০ ব্যারেল তেল এভাবে সাগরের পানিতে মিশছে। তিনি জানিয়েছেন, বিশেষজ্ঞেরা প্রাথমিকভাবে লাইনটি তেলক্ষেত্র থেকে বিচ্ছিন্ন করতে সমর্থ হয়েছিলেন। কিন্তু তাঁরা তেল নির্গমণ বন্ধ করতে পারেননি। এ কারণেই আগুন লেগেছে।
পিটিটিইপি বলেছে, সমুদ্র উপকূল থেকে ২৫০ কিলোমিটার ভেতরে ওই তেলক্ষেত্রের কর্মীরা নিরাপদে রয়েছেন। জরুরি নয় এমন কর্মীদের ব্লক থেকে সরিয়ে নেওয়া হয়েছে।
তেল উত্তোলন ক্ষেত্রটির পরিচালকেরা তেল নিঃসরণ বন্ধে টানা কয়েক সপ্তাহ ধরে চেষ্টা চালিয়ে আসছিলেন। পরিবেশবিদেরা বলেছেন, বিপুল পরিমাণ তেল বের হয়ে সমুদ্রের পানিতে মেশায় সামুদ্রিক প্রাণীর জন্য তা হুমকি হয়ে দাঁড়িয়েছে।
অস্ট্রেলীয় সরকারের দায়িত্ব পাওয়া একজন জীববিজ্ঞানী জেমস ওয়াটসন বলেছেন, তেলের কারণে অনেক সামুদ্রিক প্রাণীর মৃত্যুর আশঙ্কা রয়েছে। কিন্তু এসব প্রাণীর মৃতদেহ ভেসে না উঠায় সঠিকভাবে তাদের ক্ষতি সম্পর্কে ধারণা পাওয়া নাও যেতে পারে।

No comments

Powered by Blogger.