মোদির সিদ্ধান্ত বাস্তবায়নই আমার ম্যান্ডেট

ঢাকায় নিযুক্ত ভারতের নবনিযুক্ত হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকালে দু'দেশের সহযোগিতা আরো জোরদারে যেসব সিদ্ধান্ত হয়েছে, সেগুলো বাস্তবায়ন তার ম্যান্ডেট। বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালনকালে এ লক্ষ্যে কাজ করে যাবেন বলেও জানান তিনি। নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে প্রথম সৌজন্য সাক্ষাতের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে শ্রিংলা এসব কথা বলেন। বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, '‘আমাদের মধ্যে খুবই ভালো আলোচনা হয়েছে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী শুধু একজন রাজনীতিবিদই নন, তিনি একজন অভিজ্ঞ কূটনীতিবিদও।'’ তিনি বলেন, ‘'ভারত ও বাংলাদেশের সম্পর্ক আরো উন্নয়নে তার দিকনির্দেশনা আমাদের জন্য খুবই প্রয়োজন। আমি এ বিষয়ে আমার ম্যান্ডেট অনুযায়ী সবধরনের সমর্থন দিয়ে যাব।'’ বাংলাদেশে তার ম্যান্ডেট কী জানতে চাইলে ভারতীয় হাইকমিশনার বলেন, ‘'আমি ঢাকায় আসার সময় অনেক সাংবাদিক বিমানবন্দরে গিয়েছিলেন। তাদের আমি বলেছি- আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত বছরের জুনে বাংলাদেশ সফরকালে যেসব সিদ্ধান্ত নিয়েছিলেন, সেগুলো বাস্তবায়ন করা আমার ম্যান্ডেট।'’ দু'দেশের মধ্যে পানিসম্পদের বণ্টন নিয়ে কতটা আশাবাদি- জানতে চাইলে তিনি বলেন, ‘'এই ধরনের ইস্যুগুলো আজকে আমি এড়িয়ে যাব। আগামী সপ্তাহে কিংবা তার পরে আমি এসব বিষয় নিয়ে আপনাদের সঙ্গে বসব।”

No comments

Powered by Blogger.