আগ্রহ গল্প-উপন্যাসে by ফররুখ মাহমুদ

অমর একুশে গ্রন্থমেলার ১১তম দিন অতিবাহিত হয়েছে। দিন যত অতিবাহিত হচ্ছে, মেলার আকর্ষণ ততই বাড়ছে। প্রতিদিন শতাধিক নতুন নতুন বই আসছে গ্রন্থমেলায়। দর্শনার্থীদের সঙ্গে বেড়েছে বিক্রি। প্রতিবারের মতো এবার পাঠকদের আগ্রহের জায়গায় রয়েছে গল্প-উপন্যাসের বই। গত ১১ দিনে মেলায় বেশি বিক্রি হয়েছে গল্প-উপন্যাসের বই। এমনটিই জানিয়েছেন বই বিক্রেতা-প্রকাশকরা। পাঠকদের চাহিদার কথা বিবেচনা করে সেভাবেই স্টল সাজিয়েছেন বিক্রেতারা। বরাবরের মতোই এবারও হুমায়ূন আহমেদের বই রয়েছে বিক্রির শীর্ষে। এমনি জানিয়েছেন অন্য প্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম। বলেন, গল্প-উপন্যাসের প্রতি বাঙালির টান সহজাত। আর এ দুই ধারায় অসামান্য অবদান রেখেছেন হুমায়ূন। তাজউদ্দীন আহমদের কন্যা শারমিন আহমেদের লেখা দুটি বই ঐতিহ্য প্রকাশনীর স্টলে বিক্রির শীর্ষে রয়েছে বলে জানান প্রতিষ্ঠানটির নির্বাহী আমজাদ হোসেন কাজল। তিনি বলেন, বইয়ের প্রতি আগ্রহ বাঙালি পাঠকের বরাবরই বেশি। এবারের মেলায় পুরনো লেখকদের পাশাপাশি নতুন লেখকরাও ভাল করছেন বলে জানান তিনি।
সৈয়দ ওয়ালীউলাহ্‌ পুরস্কার ঘোষণা: প্রবাসে বাংলা ভাষা ও সাহিত্যচর্চায় সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলা একাডেমি পরিচালিত সৈয়দ ওয়ালীউল্লাহ্‌ পুরস্কার ’১৪ লাভ করেছেন কবি ও কথাসাহিত্যিক ইকবাল হাসান এবং লেখক ও চিত্রশিল্পী সৈয়দ ইকবাল। আগামী ২৮শে ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় অমর একুশে গ্রন্থমেলার সমাপনী অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার দেয়া হবে। এ পুরস্কারের অর্থমূল্য ৫০ হাজার টাকা।
নতুন বই: অমর একুশে গ্রন্থমেলার ১১তম দিনে গতকাল নতুন বই এসেছে ১০৭টি। ৬টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। নতুন বইয়ের মধ্যে গল্প ২২, উপন্যাস ১৬, প্রবন্ধ ৭, ইতিহাস ২, রাজনীতি ২, কবিতা ২০, স্বাস্থ্য ১, গবেষণা ২, ছড়া ৩, জীবনী ১, অনুবাদ ১, মুক্তিযুদ্ধ ৩, বিজ্ঞান ৩, সায়েন্স ফিকশন ১ ও অন্যান্য ২৩টি। নতুন বইয়ের মধ্যে ঐতিহ্য থেকে প্রকাশিত হয়েছে জাকির আবু জাফরের কাব্যগ্রন্থ ‘ব্যক্তিগত জোছনার বিজ্ঞাপন’। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। এ ছাড়া সময় থেকে আবদুল্লাহ আবু সায়ীদের ‘ওড়াউড়ির দিন, দ্বিতীয় খ-: ইংল্যান্ড’ মিজান পাবলিশার্স থেকে এস এম মুকুলের ‘সামাজিক পুঁজি, সামাজিক উদ্যোগ ও সমবায় আন্দোলন’, অ্যাডর্ন থেকে ‘উপমহাদেশের আইন ও শাসনের ইতিহাস’ তালহা বিন জসিমের ‘ধুলোপায়ে হাঁটছি অনন্তকাল’ প্রভৃতি।
মূলমঞ্চের আয়োজন: বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় জাতীয় নেতা শহীদ তাজউদ্দীন আহমদের নব্বইতম জন্মবর্ষ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক মোহাম্মদ আবদুর রশীদ। আলোচনায় অংশ নেন অধ্যাপক এম এম আকাশ, মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী সিকদার ও সুভাষ সিংহ রায়। সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক হারুন-অর-রশিদ। আলোচকরা বলেন, জাতির কঠিনতম সময়ে বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে তাজউদ্দীন শক্ত করে হাল না ধরলে মুক্তযুদ্ধকালীন প্রবাসী সরকার গঠন করা সহজ হতো না। তার দূরদর্শী সিদ্ধান্ত ও সাহসী পদক্ষেপে মুক্তিযুদ্ধে বিজয় অর্জনের পথ কুসুমাস্তীর্ণ হয়েছিল।
সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল আবৃত্তি সংগঠন ‘ক’জনা’ মো. সুলতান হোসেনের পরিচালনায় ‘মাটির সুর সংগীত পরিষদের পরিবেশনা। সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী ফরিদা ফারভীন, আকরামুল ইসলাম, সেলিম চৌধুরী, বদিয়ার রহমান, আবদুল লতিফ সাঁই, শফিউল আলম রাজা, শিপ্রা ঘোষ ও জসীমউদ্দীন সজল।
আজকের অনুষ্ঠান: আজ বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে শিশুসংগঠক রোকনুজ্জামান খান দাদাভাইয়ের নব্বইতম জন্মবর্ষ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন শিশুসাহিত্যিক খালেক বিন জয়েনউদদীন। আলোচনায় অংশ নেবেন মাহবুব তালুকদার, আলী ইমাম, লুৎফর রহমান রিটন ও প্রত্যয়। সভাপতিত্ব করবেন শিল্পী হাশেম খান।

No comments

Powered by Blogger.