চা খেতে খেতে খুনের খতিয়ান দেখেন ওবামা

খুন, ধ্বংসযজ্ঞ আর বিশৃংখলার খতিয়ান দেখে দিন শুরু হয় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার। সোমবার অনলাইন সংবাদ সংস্থা ‘ভক্স’কে দেয়া এক সাক্ষাৎকারে ?প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ‘সকালের চায়ের সঙ্গে আমি একটি পাতলা বইও পাই, যেটি মৃত্যু, ধ্বংস, সংঘাত আর বিশৃংখলার খবরে পূর্ণ থাকে।’
দুনিয়ায় সংঘটিত নানা গুরুত্বপূর্ণ ঘটনা নিয়ে গোয়েন্দাদের তৈরি করা প্রতিবেদনই প্রতিদিন সকালে নাস্তার টেবিলে ওবামার হাতে আসে বলে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে। এতে বলা হয়, বিশ্বের বিভিন্ন স্থানে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা কর্মকর্তারা যেসব কর্মকাণ্ড পরিচালনা করেন, তার একটি সংক্ষিপ্ত বিবরণ বলা যায় এই ‘পাতলা বইটি’কে। সপ্তাহের ছয়দিনই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে তা দেয়া হয়। একে ‘প্রেসিডেন্টের জন্য দৈনন্দিন ব্রিফ-পিডিবি’ বলা হয়, যার চর্চা শুরু হয়েছিল প্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যানের সময় থেকে।
সিআইএ’র সহায়তায় তৈরি করা বইটি প্রেসিডেন্টের কাছে পৌঁছানোর দায়িত্ব জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালকের কার্যালয়ের। সিএনএন জানায়, ‘অতি গোপনীয়’ এই বইয়ে মূলত যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট বিষয়গুলোই থাকে। বিশেষ করে যুক্তরাষ্ট্রের জন্য হুমকি ও বিপজ্জনক সব তথ্যই এর মাধ্যমে প্রেসিডেন্ট এবং তার নিরাপত্তা কাউন্সিলের সদস্যদের সরবরাহ করা হয়। বই বলা হলেও প্রযুক্তির ছোঁয়ায় এটি এখন আধুনিক রূপ পেয়েছে। প্রথম প্রেসিডেন্ট হিসেবে ওবামাই প্রথমবারের মতো গত বছরের ১৫ ফেব্রুয়ারি ট্যাবের মাধ্যমে পান ‘মৃত্যু আর ধ্বংসের’ খবর। এরপরই ওবামা প্রতিদিন সকাল সাড়ে ৯টার দিকে তার নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে বৈঠক করেন, যাতে গোয়েন্দাদের ওই প্রতিবেদন থেকে পাওয়া তথ্য নিয়ে আলোচনা হয়।

No comments

Powered by Blogger.