অবরোধের ১৮তম দিনে ভাঙচুর আগুন, আড়াই শতাধিক গ্রেপ্তার

(রাজধানীর যাত্রাবাড়ীতে ডেমরা রোডে কাঠেরপুল এলাকায় যাত্রীবাহী একটি বাসে পেট্রলবোমা নিক্ষেপ করে আগুন লাগিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় দগ্ধ ৩০ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে। শুক্রবার রাত সোয়া ৯টার দিকে এ ঘটনা ঘটে।   পুলিশ ও হাসপাতাল সূত্রে এ তথ্য জানা গেছে। রাত সাড়ে ১১টায় এ প্রতিবেদন লেখার সময়ও একই ঘটনায় দগ্ধ হওয়া রোগী আসছিল ঢাকা মেডিকেলে।   দগ্ধ হওয়াদের মধ্যে রয়েছেন- খোকন, ইশতিয়াক, জয়নাল আবেদিন, আরিফ, নুরে আলম, আলাউদ্দিন, তাকবির ইসলাম, নাজমুল, সালমান, রাশেদ, ইয়াসিন, শাহিদা, সালাহ উদ্দিন, মোশাররফ, মোমেন ও আফরোজাসহ অনেকে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের অধ্যাপক সাজ্জাদ খন্দকার নতুন বার্তা ডটকমকে বলেন, “রোগীদের বেশিরভাগই অবস্থা গুরুতর। এর মধ্যে আটজনের অবস্থা আশঙ্কাজনক। সবার চিকিৎসা চলছে।” প্রত্যক্ষদর্শীরা জানায়, গ্লোরি পরিবহনের একটি বাসে (ঢাকা মেট্রো-ব ১৪-৪৮৮৬) দুর্বৃত্তরা এ হামলা চালায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট গিয়ে প্রায় আধাঘণ্টার চেষ্টায় আগুন পুরোপুরি নেভায়।) দেশব্যাপী ২০ দলের টানা অবরোধের ১৮তম দিনে গতকাল সারা দেশে আড়াই শতাধিক নেতাকর্মী গ্রেপ্তার হয়েছেন। বিভিন্ন স্থানে যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। আগের দিনে বগুড়ায় ট্রাকে অগ্নিসংযোগের ঘটনায় আহত একজন গতকাল মারা যান। সিলেটে পেট্রলবোমায় আহত একজনের মৃত্যু হয়েছে একই দিনে। এদিকে দিনে পরিস্থিতি শান্তিপূর্ণ হলেও রাতে বিভিন্ন স্থানে ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। রাজধানীতেও কয়েকটি গাড়িতে আগুন দেয় দুর্বৃত্তরা। ঘটে ককটেল বিস্ফোরণ। এতে আতঙ্ক ছড়িয়ে পড়ে। রাস্তায় যান চলাচল কমে যায়। এদিকে অবরোধের ১৮তম দিনেও সড়ক-মহাসড়কে দুরপাল্লার যান চলাচল ছিল একেবারেই নগন্য। ঝুঁকি নিয়ে কিছু যানবাহন চললেও যাত্রীর সংখ্যা ছিল কম। রাতে চট্টগ্রামের চক বাজার থানার ভেতরে ককটেল হামলা চালায় দুর্বৃত্তরা। রাজশাহীর পবা ও তানোরে বাসে পেট্রলবোমা নিক্ষেপের ঘটনায় দগ্ধ হন ৯জন। বাস থেকে নামতে দিয়ে আহত হন কয়েকজন। হামলাকারী সন্দেহে দুইজনকে আটক করেছে পুলিশ। এদিকে নেতা-কর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে নোয়াখালীতে শনিবার ছাত্র শিবির ও চট্টগ্রামে রোববার হরতাল ডেকেছে ছাত্রদল। বগুড়ায় ট্রাকে পেট্রলবোমা হামলার অভিযোগে সদর থানায় ১০৩ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও অসংখ্য জনের বিরুদ্ধে সন্ত্রাস দমন আইনে মামলা হয়েছে। শ্রীমঙ্গলে পুুলিশ প্রহরার মধ্যেই চলন্ত ট্রাকে পেট্রলবোমা হামলা  করেছে দুর্বৃত্তরা। ফেনীতে জামায়াতের শহর আমিরসহ বিএনপি-জামায়াতের ১৮ নেতাকর্মী আটক করা হয়েছে। লক্ষ্মীপুরে বিএনপি,জামায়াত ও শিবিরের ১০নেতাকর্মী গ্রেপ্তার করা হয়েছে। সেনবাগে ২০ টি গাড়ি ভাঙচুর করে দুর্বৃত্তরা।
রাজধানীতে তিনটি গাড়িতে আগুন
রাজধানীর পৃথকস্থানে তিনটি গাড়িতে আগুন ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় কাউকে আটক করতে পারেনি পুলিশ। আগুনে লিটন আলী নামে এক যুবক আহতের খবর পাওয়া গেছে। সূত্র জানায়, গতকাল দুপুর পৌনে ২ টায় যাত্রাবাড়ির কাজলায় মূল রাস্তায় পাশে দাঁড়ানো অবস্থায় গুলিস্থানগামী একটি যাত্রীবাহী বাসে পেট্রল ঢেলে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে ওই বাসটি সম্পূর্ণ পুড়ে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ২ টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। পুলিশ ঘটনাস্থলে গিয়ে কাউকে আটক করতে পারেনি। সন্ধ্যা সাড়ে ৭ টায় নিউমার্কেট থানাধীন নীলক্ষেত মোড়ে সেফটি পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে এতে কেউ হতাহত হয়নি। এদিকে, গতকাল সকাল ৭টায় যাত্রাবাড়ির  কোনাপাড়ার কাঠেরপুল এলাকার রাস্তায় একটি যাত্রাবাহী লেগুনায় পেট্রলবোমা ছুঁড়ে দৃর্বৃত্তরা। এতে ওই লেগুনায় আগুন ধরে যায়। আগুনে লেগুনার যাত্রী লিটন নামে এক যুবক আহত হন। অন্যদিকে, সন্ধ্যা সাড়ে ৭ টায় নয়াপল্টনে অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয়ের গলিতে দুর্বৃত্তরা দুইটি ককটেল বিস্ফোরণ ঘটায়। এতে ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।
স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে জানান, নাশকতার আশঙ্কায় শুক্রবার সকালে নোয়াখালী শহরের মাইজদী হাউজিং এস্টেট এলাকার একটি ছাত্রাবাস থেকে ছাত্রশিবিরের কেন্দ্রীয় কার্যকারি পরিষদের সদস্য ও নোয়াখালী শহর সভাপতিসহ ৫জনকে আটক করেছে সুধারাম থানা পুলিশ। এসময় তাদের কাছ থেকে ২টি এলজি, ৫টি পেট্রলবোমা ৬টি ককটেল উদ্ধার করে। আটককৃতদের মধ্যে ছাত্রশিবিরের কেন্দ্রীয় কার্যকারি পরিষদের সদস্য ও নোয়াখালী শহর সভাপতি গিয়াস কামাল সাজু, নোয়াখালী শহর সেক্রেটারী মাহবুবে এলাহি, নোয়াখালী শহর দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন, প্রচার সম্পাদক আহসান উল্লাহ, কলেজ কার্যক্রম সম্পাদক শামীম, অর্থ সম্পাদক ইমতিয়াজ আহম্মেদ বুলবুল ,এছাড়াও বিএনপির জি এস হারুন রয়েছেন। নোয়াখালীর অতিরিক্ত পুলিশ সুপার এএসএম আশরাফুজ্জামান জানান, নাশকতার পরিকল্পনার সংবাদের ভিত্তিতে পুলিশ অভিযান চালিয়ে পাঁচ জনকে আটক করে। সুধারাম মডেল থানার অফিসার ইনচার্জ  মো. আনোয়ার হোসেন জানান আটকৃতদের বিরুদ্ধে নাশকতারসহ বেশ কয়েকটি মামলা রয়েছে। শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি  জানান, পুলিশ প্রহরার মধ্যেই  মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় ভৈরব বাজার এলাকায় ঢাকা- সিলেট সড়কে বৃহস্পতিবার মধ্যরাতে চলন্ত ট্রাকে অবরোধকারীদের ছুড়ে মারা পেট্রলবোমার আঘাতে ট্রাক চালকের সহকারী গুরুতর আহত হয়েছেন। আহত চালকের সহকারী সাজ উদ্দিন সাজুকে (৫০) মৌলভীবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। শ্রীমঙ্গল থানার উপ-পরিদর্শক (এসআই) জালাল উদ্দিন জানান, চার পুলিশ সদস্যের প্রহরায় ট্রাকটি মৌলভীবাজার পুলিশ লাইন থেকে ঢাকার বিজি প্রেসে যাচ্ছিল। রাত সাড়ে ১১ টার দিকে ভৈরববাজার অতিক্রমকালে অবরোধকারীরা কাঁচের বোতলে তৈরী একটি পেট্রলবোমা ছুড়ে মারে। এতে ট্রাকের বামদিকে বসা চালকের সহকারী সাজুর গাল ও মুখমন্ডল ঝলসে যায়।
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, অবরোধে নাশকতার আশঙ্কায় লক্ষ্মীপুর সদর উপজেলা, রায়পুর, রামগতি, কমলনগর, রামগঞ্জ ও চন্দ্রগঞ্জ থানাসহ জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি,জামায়াত ও শিবিরের ১০  নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।
ফেনী প্রতিনিধি  জানান, ফেনীতে নাশকতার আশঙ্কায় পুলিশ  অভিযান চালিয়ে জামায়াতের শহর আমির আবদুল হান্নানসহ বিএনপি-জামায়াতের ১৮ নেতাকর্মীকে আটক করেছে। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। গোয়েন্দা পুলিশের পরিদর্শক (ওসি) আবুল কালাম আজাদ জানায়, শুক্রবার সকালে জামায়াত অধ্যুষিত আল জামেয়াতুল ফালাহিয়া মাদ্রাসা এলাকায় অভিযান চালায়। এসময় শহর জামায়াতের আমিরসহ ৪ জনকে আটক করা হয়। এছাড়া গত কয়েক দিনে জেলায় নাশকতার ঘটনায় দায়ের করা মামলায় আসামিদের আটকের জন্য পুলিশ অভিযান চালায়। এসময় সন্দেহভাজন হিসেবে বিএনপি-জামায়াতের আরও ১৪ জন নেতাকর্মীকে আটক করা হয়। শুক্রবার বিকালে তাদের বিভিন্ন মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে প্রেরণ করা হবে বলে পুলিশ জানিয়েছে।
দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি জানান, কুষ্টিয়ায় পুলিশের বাধায় পণ্ড হয়ে গেছে অবরোধের সমর্থনে বিএনপির বিক্ষোভ মিছিল। শুক্রবার সকাল সাড়ে ১০টায় কুষ্টিয়া মজমপুর গেট থেকে জেলা বিএনপির সাধারণ সম্পাদক অধ্যক্ষ সোহরাব উদ্দিনের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের করা হলে মিছিলটি পুলিশের বাধায় পণ্ড হয়ে যায়। এসময় মিছিলকারীরা সরকারের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেয়।
সিলেট অফিস  জানায়, সিলেটে পেট্রলবোমায় দুইটি ট্রাক পুড়ে যায়। এ সময় চলন্ত  ট্রাকের ধাক্কায় এক সিএনজি অটোরিক্সা চালক নিহত হয়েছেন। অগ্নিদগ্ধ হয়েছেন ট্রাক চালকসহ ৪জন। দগ্ধ ৪জনকে ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার মধ্যরাতে সিলেট-ঢাকা মহাসড়কের দক্ষিণ সুরমা এলাকাধীন তেতলী বদিকোনা এলাকায় এ ঘটনা ঘটে। নিহত অটোরিক্সা চালকের নাম শাহাজাহান মিয়া (৩০) । তিনি সিলেটের দক্ষিণ সুরমার তেতলী উত্তরপাড়া গ্রামের আক্তার  হোসেনের পুত্র। অগ্নিদগ্ধরা হলেন ট্রাকচালক কুমেন দাশ ও তার সহকারী নিরঞ্জন সিংহ। তাদের সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
সেনবাগ (নোয়াখালী) প্রতিনিধি জানান, নোয়াখালী-ফেনী মহাসড়কের সেনবাগ উপজেলার সেবারহাট বাজার ও ছমিরমুন্সিরহাট বাজারে গতকাল বিকাল চারটার দিকে ১৫/১৭টি সিএনজি চালিত অটোরিকশা ও ৫টি ট্রাক ভাঙচুর করেছে অবরোধ সমর্থকরা। তারা এসময় ১০/১২টি ককটেল বিস্ফোরণ ঘটনায়। খবর পেয়ে সেনবাগ থানার ওসি মো. মমিনুল ইসলামের নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ৩০ রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

No comments

Powered by Blogger.