রাজধানীতে গাড়িতে আগুন, ককটেল বিস্ফোরণ অবরোধে বাড়ছে দুর্ভোগ

টানা অবরোধে বাড়ছে সংঘাত-সহিংসতা, দুর্ভোগ। ভাঙচুর, অগ্নিসংযোগ, পুলিশের গুলি আর চোরাগোপ্তা হামলার আতঙ্ক দেশজুড়ে। গ্রেপ্তার আতঙ্কে ২০ দলের নেতাকর্মীরা বাড়িছাড়া হলেও থেমে নেই আন্দোলন। প্রতিদিনই পুড়ছে গাড়ি, ভাঙচুর অগ্নিসংযোগের ঘটনা ঘটছে। আর বিরোধী জোটের মিছিলেও পুলিশের গুলি হচ্ছে যখন তখন। মামলার অধিকাংশ আসামি অজ্ঞাত হওয়ায় নেতাকর্মীদের পাশাপাশি আতঙ্কে রয়েছেন সাধারণ মানুষও। গ্রেপ্তার এড়াতে পারছেন না তারাও। ৭ই জানুয়ারিতে নোয়াখালীর চৌমুহনীতে সহিংসতায় আঘাতপ্রাপ্ত ট্রাক হেলপার আতিকুর রহমান গতকাল ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে যৌথবাহিনীর অভিযানের সময় তাদের উপস্থিতিতেই বিরোধী পক্ষের বাড়িঘরে লুটপাট চালিয়েছে মুখোশধারীরা। বগুড়ায় দুর্বৃত্তদের ছোঁড়া পেট্রলবোমায় আহত হয়েছেন ৭ পুলিশ কনস্টেবল। চাঁপাইনবাবগঞ্জে আদালত থেকে উদ্ধার করা হয়েছে অবিস্ফোরিত ৪টি ককটেল। সাভারে মহিলা দল ও গাজীপুরে ছাত্রদলের মিছিলে গুলি চালিয়েছে পুলিশ। এছাড়া অবরোধ ও হরতাল কর্মসূচিকে কেন্দ্র করে বিক্ষোভ-মিছিলের পাশাপাশি রাজধানী ঢাকাসহ নারায়ণগঞ্জ, কুড়িগ্রাম, সিলেট, কুমিল্লা, যশোর, ফেনী, ঝিনাইদহ, কিশোরগঞ্জ, রাজশাহী, বগুড়াসহ বেশ কয়েকটি জেলায় যানবাহনে ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। রাজধানীসহ সারা দেশে ব্যাপক ধরপাকড় চালিয়েছে আইনশৃঙ্খলাবাহিনী। এতে আটক হয়েছেন শত শত নেতাকর্মী। রোববার রাতে যানবাহনে অগ্নিসংযোগ, ভাঙচুর ও পুলিশের ওপর হামলার অভিযোগে কুমিল্লার লাকসাম ও দেবিদ্বার, সিরাজগঞ্জের উল্লাপাড়া, হবিগঞ্জ, ধামরাই, টাঙ্গাইলের ঘাটাইল ও সিলেটে বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের হাজারো নেতাকর্মীকে আসামি করে বেশ কয়েকটি মামলা দায়ের করেছে পুলিশ। অবরোধের পাশাপাশি খালেদা জিয়াকে অবরুদ্ধ করে রাখার প্রতিবাদে গতকাল রাজধানীর চারপাশে চার জেলাসহ সারা দেশে ১৬ জেলায় হরতাল কর্মসূচি পালন করেছে ২০-দল ও ছাত্রদল। আজ নতুন করে ১০টি জেলায় হরতাল ডেকেছে ২০দল। রাজধানীতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কার্যালয়ে অব্যাহত রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর দেয়া ট্রাকের ব্যারিকেড।
সারা দেশে ব্যাপক ধরপাকড়
রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় বিশেষ অভিযান চালিয়ে ব্যাপক ধরপাকড় করেছে পুলিশ। রাজধানীর গুলশান-১ থেকে গতকাল সকালে বিএনপির যুগ্ম মহাসচিব ও নোয়াখালী জেলা সভাপতি মোহাম্মদ শাহজাহান ও জাতীয় নির্বাহী কমিটির সদস্য বেলাল আহমেদকে আটক করে র?্যাপিড অ্যাকশন ব্যটালিয়ান (র‌্যাব)। বিকালে রাজধানীর শঙ্কর থেকে বিএনপির সহ-দপ্তর সম্পাদক শামীমুল রহমান শামীম, ধানম-ি মাঠের পাশ থেকে ২০-দলীয় জোটের শরিক জাতীয় পার্টি (জাফর) প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিংকন ও রামপুরা থেকে জাসাস ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক খালেদ এনামকে আটক করা হয়। এছাড়া সিলেটে মহানগর বিএনপির সদস্য সচিব বদরুজ্জামান সেলিম, বগুড়ায় জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি মেহেদী হাসান হিমু, ঝিনাইদহ জেলা শ্রমিকদলের সভাপতি আবু বক্কার ও পৌর শ্রমিক দলের সাধারণ সম্পাদক ইউসুফ আলী কাজল, কুমিল্লার চৌদ্দগ্রাম পৌর ছাত্রদলের সাধারণ সম্পাদক মাইনুদ্দিন, ফেনী জেলা জামায়াত আমির একেএম সামসুদ্দিন, গাজীপুর জেলার শ্রীপুর উপজেলা জামায়াতের সেক্রেটারি জাহাঙ্গীর কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের সাবেক আহ্বায়ক আবদুল মতিন, সিরাজদি খান থানা ছাত্রদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক কাজী কামরুজ্জামান লিপু ও যুগ্ম আহ্বায়ক মাকসুদ ও জেলা ছাত্রদল নেতা সালাম, চট্টগ্রাম পটিয়া উপজেলার আহ্বায়ক কামাল উদ্দিন, চুয়াডাঙ্গা জেলা ছাত্রদলের সদস্য আহসান হাবিব মামুন, ফরিদপুর জেলা ছাত্রদলের সহ-সাংগঠনিক সম্পাদক রাকিবুল হাছান রাকিবসহ চাঁপাইনবাবগঞ্জে আটক ১০৫, চট্টগ্রামে ৪২ জন, যশোরে ৪১ জন, রংপুরে ৩২ জন, বগুড়া ৫১ জন, কক্সবাজারে ২০জন, নেত্রকোনায় ১১ জন, সাতক্ষীরার তালায় ৯ জন, ফেনীতে ১৫ জন, মৌলভীবাজারে ১৬ জন, সিরাজগঞ্জে ১৮ জন, নেত্রকোনা ১১ জন, সাভারে ১০ জনসহ ২০-দলীয় জোটের পাঁচ শতাধিক নেতাকর্মী ও সমর্থককে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। রোববার রাতে মিরপুর থেকে গ্রেপ্তারের পর বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও কৃষকদলের সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদুকে পাঁচদিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।
১০ জেলায় সকাল-সন্ধ্যা হরতাল আজ
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে অবরুদ্ধ করে রাখা, নেতাকর্মীদের ওপর মামলার-হামলার প্রতিবাদ ও মুক্তির দাবিতে সারা দেশে ১০ জেলায় হরতাল ডেকেছে ২০ দল। জেলাগুলো হচ্ছে সুনামগঞ্জ, মাগুরা, নোয়াখালী, ময়মনসিংহ, চাপাইনবাবগঞ্জ, ফেনী, গাজীপুর, চুয়াডাঙ্গা, নড়াইল ও বগুড়া। গতকাল সুনামগঞ্জ জেলা বিএনপি ও ২০-দলীয় জোটের আহ্বায়ক নাছির উদ্দিন চৌধুরী, নোয়াখালী জেলা বিএনপির সাধারণ সম্পাদক হারুনুর রশিদ আজাদ, ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবু ওয়াহাব আকন্দ, মাগুরা জেলা বিএনপির সভাপতি কবির মুরাদ, ফেনী জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আবু তাহের ও জেলা জামায়াতের সেক্রেটারি অধ্যাপক আবু ইউসুফ, গাজীপুর পৌর ছাত্রদলের সদস্য সচিব মোনায়েম খন্দকারসহ সংশ্লিষ্ট জেলা বিএনপি ও ছাত্রদলের নেতারা আলাদা ব্রিফিং ও বিবৃবিতে এ হরতালের ঘোষণা দেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে অবরুদ্ধ করে রাখার প্রতিবাদের পাশাপাশি বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদুকে গ্রেপ্তারের ঘটনায় চুয়াডাঙ্গা, কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও জেলা সভাপতি মো. শাহজাহানকে গ্রেপ্তারের প্রতিবাদে আজ নোয়াখালীতে, সহ-দপ্তর সম্পাদক শামীমুর রহমানকে গ্রেপ্তারের ঘটনায় বাগেরহাটে, গাজীপুরে ছাত্রদল নেতা নাজমুল খন্দকার সুমনকে কেন্দ্র গ্রেপ্তারের ঘটনায় গাজীপুরে, ফেনী জেলা জামায়াতের আমির মাওলানা শামসুদ্দিনকে গ্রেপ্তারের ঘটনায় ফেনীতে ২০-দল ও শিবগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এবং শিবগঞ্জ উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম হায়দারীর বাসভবনে আওয়ামী লীগ সমর্থকদের হামলা-ভাঙচুরের প্রতিবাদে আজ পুরো জেলায় সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে যুবদল। এদিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কার্যালয়ে অবরুদ্ধ করে রাখার প্রতিবাদ ও নেতাকর্মীদের মুক্তির দাবিতে গতকাল ঢাকা জেলাসহ ১৬ জেলায় হরতাল পালন করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। একই ঘটনায় রাজধানীর চারপাশের ৪ জেলাসহ ৬ জেলায় হরতাল পালন করেছে ২০-দল। হরতালে পিকেটিং করতে গিয়ে দেশের বিভিন্ন জেলায় বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে।
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে জানান, মুন্সীগঞ্জে বিএনপি দলীয় ৭ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। রোববার রাতে তাদের আটক করে। সিরাজদিখান উপজেলার ইছাপুরা এলাকায় অভিযান চালিয়ে আটক করা হয় উপজেলা ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক কামরুজ্জামান লিপু, ইছাপুরা ইউনিয়ন ছাত্রদলের সাবেক সভাপতি আবদুল হালিম ও  কেবি ডিগ্রি কলেজের ছাত্রদলের সাবেক ভিপি মাকসুদুর রশীদকে নিজ বাড়ি থেকে। মুন্সীগঞ্জ শহরের দক্ষিণ ইসলামপুর এলাকায় অভিযান চালিয়ে  আটক করা হয় স্বপন বেপারী (২৬), আবুল হোসেন (৩০), আবু কালাম (২৯) ও চরকিশোরগঞ্জ এলাকা থেকে নাজিম উদ্দিনকে (২৮)।
স্টাফ রিপোর্টার, হবিগঞ্জ থেকে জানান, হবিগঞ্জে গাড়ি ভাঙচুর এর ঘটনায় জেলা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট এনামুল হক সেলিমসহ ৩৪ নেতাকর্মীর বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা করেছে সদর মডেল থানা পুলিশ। রোববার গভীর রাতে হবিগঞ্জ সদর থানার এসআই ইব্রাহিম বাদী হয়ে এই মামলা দায়ের করেন। রোববার দুপুরে হবিগঞ্জ শহরের ২নং পুল বাইপাস সড়কে অবরোধকালে গাড়ি ভাঙচুর সংঘর্ষের ঘটনায় পুলিশ বিএনপি’র ৩৪ নেতাকর্মীর নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৩০/৪০ জনকে আসামি করে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করেছে।
ফেনী প্রতিনিধি জানান, ফেনীতে ম্যাজিস্ট্রেটের ওপর ককটেল হামলা ও গাড়ি ভাঙচুরের ঘটনায় দায়ের করা মামলায় জেলা জামায়াতের নায়েবে আমীর একেএম সামছুদ্দিনকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার দুপুরে আদালত চত্বর থেকে তাকে গ্রেপ্তার করা হয়। এছাড়া বিজিবি-র‌্যাব-পুলিশ যৌথ অভিযান চালিয়ে শহরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১৫ জনকে আটক করেছে। শনিবার দুপুরে ম্যাজিস্ট্রেটের বহনকারী গাড়িটির চালক রিয়াদ হাসান বাদী হয়ে জেলা বিএনপি’র সভাপতি-সাধারণ সম্পাদক ও জেলা জামায়াতের নায়েবে আমীরসহ ৩৫ জনের নাম উল্লেখ করে ফেনী মডেল থানায় মামলা দায়ের করে।
মৌলভীবাজার প্রতিনিধি জানান, মৌলভীবাজার মডেল থানা পুলিশ বিশেষ অভিযান চালিয়ে  রোববার রাত থেকে সোমবার সকাল পর্যন্ত শহরের বিভিন্ন এলাকা থেকে ছাত্র শিবিরের এক নেতাসহ ১৬ জনকে গ্রেপ্তার করেছে। এরা হচ্ছেনÑ ছাত্রশিবিরের সদর উপজেলা (দক্ষিণ) সেক্রেটারি শাহনূর আহমদ, আশরাফুল হক (২৪), সমীরণ ঘোষ (৩৫), রিপণ চন্দ্র শর্মা (৩০), মোশাহিদ মিয়া (৩১), কামরুল ইসলাম (২৭), কামাল হোসেন (২৪), নির্মল মল্লিক (২৮), মুমিত আলী (৩০), রিপন মিয়া (২৪), হারিছ মিয়া (৪৫), রন্টু ধর (৩২), কাদির মিয়া (২৮), রেণু মিয়া (৩২), রায়হান (৩২), রাসেল (২৫), পল্টু মালাকার (২৮)। আটককৃতদের মধ্যে ১০ জন বিএনপি-জামায়াতকর্মী বলে পুলিশ জানিয়েছে।
ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি জানান, ফুলবাড়ী-বালারহাট সড়কের বিভিন্ন স্থানে টায়ারে আগুন জালিয়ে পিকেটিং করে মোটরসাইকেল ভাঙচুর করে অবরোধকারীরা। এ সময় নারু গোপাল নামের স্বাস্থ্য বিভাগের এক সরকারি কর্মচারীর ব্যবহৃত মোটরসাইকেল ভাঙচুর করে এবং তাকে মারপিট করে। বর্তমানে তিনি ফুলবাড়ী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। অন্যদিকে রোশন শিমুলবাড়ীতে অভিযান চালিয়ে জামায়াতকর্মী জয়নাল আবেদীন (৪৫)কে গ্রেপ্তার করেছে পুলিশ।
ধামরাই (ঢাকা) প্রতিনিধি জানান, ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাইয়ের সুতিপাড়ায় অবরোধ চলাকালে যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনায় গতকাল সকালে ধামরাই উপজেলা চেয়ারম্যান বিএনপি নির্বাহী কমিটির সদস্য তমিজ উদ্দিন,  কেন্দ্রীয় ছাত্রদলের সহ-সভাপতি ও ঢাকা জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ইয়াছিন ফেরদৌস মুরাদ, সুতিপাড়া ইউপি চেয়ারম্যান বিএনপি নেতা রমিজুর রহমান চৌধুরী রোমাসহ বিএনপি-ছাত্রদলের অর্ধশতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে থানার উপ-পুলিশ পরিদর্শক এসআই জাহিদুর রহমান মামলা করেছেন। মামলার আসামি ৩ বিএনপি কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।
ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি জানান, রোববার উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক একেএম রেজাউল করিমসহ বিএনপি’র ৮৯ নেতাকর্মীর বিরুদ্ধে গাড়ী ভাঙচুরের মামলা করেছে পুলিশ। এসআই রজব আলী বাদী হয়ে সোমবার এ মামলা দায়ের করেন। রোবাবর অবরোধের সময় ঘাটাইল কলেজ মোড়সহ উপজেলার বিভিন্ন স্থানে অবরোধ সৃষ্টি করে গাড়ি ভাঙচুরের ঘটনায় এ মামলা করা হয়। মামলায় উপজেলা বিএনপি’র সাংগাঠনিক সম্পাদক শামীম খান, প্রচার সম্পাদক আবুবকর সিদ্দিকী, পৌর বিএনপি’র সাংগাঠনিক শামীম সরকার, উপজেলা যুবদলের সভাপতি রফিকুল ইসলাম দুলাল, সাধারণ সম্পাদক আরিফ সিদ্দিকী, উপজেলা ছাত্রদলের আহ্বায়ক খুররম মাসুদ সিদ্দিকী, কলেজ ছাত্রদলের আহ্বায়ক আফজাল হোসেনসহ বিএনপি, যুবদল, ছাত্রদলসহ এর অঙ্গ সংগঠনের ৮৯ জন নেতাকর্মীর নাম রয়েছে। বিএনপি ও এর অঙ্গসংগঠনের ৯ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।
স্টাফ রিপোর্টার, যশোর থেকে জানান, রোবাবর গভীর রাতে যশোর-বেনাপোল মহাসড়কের মালঞ্চি ধোপাখোলায় বেনাপোল থেকে ছেড়ে আসা ঢাকামুখী পিয়াজবাহী একটি ট্রাকে পেট্রোল বোমা নিক্ষেপ করে আগুন ধরিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। পরে যশোর  থেকে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।  ট্রাকচালক ও হেলপারের সন্ধান পায়নি পুলিশ।
ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহ জেলা শ্রমিকদলের সভাপতি আবু বক্কার ও পৌর শ্রমিকদলের সাধারণ সম্পাদক ইউসুফ আলী কাজলকে পুলিশ গ্রেপ্তার করেছে। গতকাল ভোরে তাদেরকে নিজ নিজ বাড়ি থেকে পুলিশ গ্রেপ্তার করে। এদিকে রাববার রাতে শৈলকুপায় একটি যাত্রীবাহী বাসে কে বা কারা পেট্রোল বোমা নিক্ষেপ করেছে।
স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে জানান, রোববার রাতে দুর্বৃত্তদের দেয়া আগুনে শহরের একরামপুর এলএসডি গুদামের কাছে পার্কিং করা একটি ট্রাক পুড়ে গেছে। পরে দমকল বাহিনী ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ট্রাকের চালক রতন মিয়া জানান, ট্রাকটির মালিক সাবেক পৌর বিএনপি’র সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন মধু। অবরোধের কারণে খালি ট্রাকটি এলএসডি গুদামের কাছে পার্কিং করে রাখা ছিল। এ ঘটনায় ইসমাইল হোসেন মধু বাদী হয়ে গাজী মাসুদ, ফারুক ও কাজল নামে তিন ছাত্রদলকর্মীর নামোল্লেখ এবং অজ্ঞাত ১০/১৫ জনকে আসামি করে থানায় মামলা করেছেন। এদিকে হরতাল চলাকালে গতকাল সকালে শহরের সতাল এলাকায় জেলা পরিষদের সামনের কিশোরগঞ্জ-করিমগঞ্জ সড়কে একটি সিএনজিচালিত অটোরিকশা ভাঙচুর করে পিকেটাররা।
স্টাফ রিপোর্টার, বগুড়া থেকে জানান, বগুড়ায় পুলিশের গাড়ি লক্ষ্য করে পেট্রোল বোমা নিক্ষেপ ও ককটেল বিস্ফোরণ এবং ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় ৭ পুলিশ কনস্টেবল আহত হয়েছে। পুলিশ এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে স্বেচ্ছাসেবকদলের জেলা সভাপতিসহ বিএনপি এবং জামায়াত-শিবিরের ২০ নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে। এছাড়া বিভিন্ন মামলায় আরও ৩১ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। রোববার রাত ৯টার দিকে শাজাহানপুর থানা পুলিশ মহাসড়কের টহল দেয়ার সময় শহরতলীর বনানী এলাকায় ফুলদীঘি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সামনে রাস্তার পাশে লুকিয়ে থাকা হরতাল অবরোধকারী পিকেটাররা পুলিশের গাড়ি লক্ষ্য করে পেট্রোল বোমা ছুড়ে মারে। এদিকে রাত ১১টায় বিশ্ব ইজতেমায় ডিউটি শেষে বাসযোগে রংপুরে ফেরার পথে  বগুড়া সদরের গোকুলে একটি বাসের চাকা পাঙচার হয়ে যায়। দাঁড়িয়ে থাকা বাস দেখে স্থানীয় পিকেটাররা ঢিল ছুড়ে মারলে গ্লাস ভেঙে ৫/৬ পুলিশ আহত হয়। অন্যদিকে শহরের পিটিআই মোড়ে পুলিশ সুপারের গাড়ি লক্ষ্য করে ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। এদিকে জেলার বিভিন্ন স্থান থেকে বিএনপি ও জামায়াত-শিবিরের আরও ১৪জন সহ ৫১ জনকে গ্রেপ্তার করেছে। গত রোববার জেলা বিএনপি’র সভাপতি ভিপি সাইফুল ইসলামের বাসায় তাকে গ্রেপ্তারের জন্য তল্লাশি চালায়।
ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভালুকায় বড়টিলা নামক স্থানে সোমবার ভোরে বিএনপিকর্মীরা রাস্তায় টায়ার জ¦ালিয়ে ব্যারিকেড সৃষ্টি করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে আগুন নিভিয়ে ফেলে। পরে পৌর এলাকার বিভিন্ন স্থান থেকে অভিযান চালিয়ে ছাত্রদলের সেলিম হোসেন বাপ্পী (২৭), ইমতিয়াজ আহমেদ ইলিয়াস (২৫), রাজু (২৫), মামুন (২০), আল-আমীন (১৮) ও নাজমুল (১৯)কে আটক করেছে।
দুদুর গ্রেপ্তারের প্রতিবাদে চুয়াডাঙ্গায় হরতাল
চুয়াডাঙ্গা প্রতিনিধি: বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও কৃষক দলের সাধারণ সম্পাদক চুয়াডাঙ্গা-১ আসনের সাবেক সংসদ সদস্য শামসুজ্জামান দুদুকে গ্রেপ্তারের প্রতিবাদে আগামীকাল মঙ্গলবার চুয়াডাঙ্গায় সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করা হয়েছে। চুয়াডাঙ্গা জেলা কৃষক দল, স্বেচ্ছাসেবক দল, যুবদল ও ছাত্রদলের যৌথভাবে এ হরতাল আহ্বান করা হয়। সোমবার দুপুর একটা ৩০ মিনিটে জেলা আইনজীবী সমিতির লাইব্রেরি ভবনের তৃতীয় তলায় হরতালের ঘোষণা দেন জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি অ্যাডভোকেট শামীম রেজা ডালিম। এসময় কৃষকদল, যুবদল ও ছাত্রদলের জেলা পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সুনামগঞ্জে সকাল-সন্ধ্যা হরতাল
সুনামগঞ্জ প্রতিনিধি: বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে অবরুদ্ধ, মির্জা ফখরুল ও কেন্দ্রীয় নেতৃবৃন্দকে গ্রেপ্তারসহ স্থানীয় জেলা বিএনপি, ছাত্রদল, যুবদলের নেতাকর্মীদের বিরুদ্ধে পুলিশের ২টি পৃথক মামলা দায়ের ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে মধ্যবর্তী নির্বাচনের দাবিতে ১৩ই জানুয়ারি আজ সুনামগঞ্জে সকাল-সন্ধ্যা হরতালের ঘোষণা দিয়ে সংবাদ সম্মেলন করেছে ২০-দলীয় জোট। সোমবার সকালে বিএনপির অস্থায়ী কার্যালয় ে বিলপাড়স্থ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ ষোলঘর করেন জেলা বিএনপির আহ্বায়ক ও সাবেক সংসদ সদস্য নাছির উদ্দিন চৌধুরী। লিখিত বক্তব্যে বলা হয় সুনামগঞ্জে ৫ই জানুয়ারি বিনা উস্কানিতে ছাত্রলীগ ও যুবলীগ পরে পুলিশ মিছিলে হামলা করে। এতে ২০ দলীয় জোটের ২৫-৩০ জন নেতাকর্মী আহত হয়। পর দিন উল্টো তাদের বিরুদ্ধে মামলা করে গ্রেপ্তার ও হয়রানি করা হচ্ছে। ৯ই জানুয়ারি আবার আরেকটি মামলা করে এর এর প্রতিবাদেই মঙ্গবারের এ হরতাল। এর পরপরই শহরে হরতালের সমর্থনে মিছিল করে জেলা স্বেচ্ছাসেবক দল। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জেলা বিএনপির ১ম সদস্য ও সাবেক সংসদ সদস্য কলিম উদ্দিন মিলন, উপজেলা চেয়ারম্যান দেওয়ান জয়নুল জাকেরীন, জামায়াতের সেক্রেটারি মমতাজুল হাসান আবেদসহ অন্যান্য নেতৃবৃন্দ।
চাঁপাইনবাবগঞ্জে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে যুবদল
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: আজ চাঁপাইনবাবগঞ্জ জেলায় সকাল-সন্ধ্যা হরতালের ঘোষণা দিয়েছে জেলা যুবদল। গণমাধ্যম কর্মীদের কাছে পাঠানো জেলা যুবদলের সভাপতি ওবায়েদ পাঠান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিবগঞ্জ উপজেলার ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক মো. শহীদুল ইসলাম হায়দারীর কানসাটের বাসভবনে আওয়ামী সন্ত্রাসীরা পুলিশের তল্লাশির নামে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে। একই সময়ে বিএনপি কর্মী জিএম মিয়া, আ. মঈন, আ. ওদুদ, বেলাল হোসেন, মামুন মিয়া, পারভেজসহ প্রায় ১০-১৫টি বাড়িতে হামলা ও ভাঙচুর চালানো হয় এর প্রতিবাদে হরতালের ঘোষণা দেয়া হয়েছে। তবে কখন এই হামলা চালানো হয়েছে তা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়নি। এ ব্যাপারে জেলা যুবদলের সভাপতি ওবায়েদ পাঠানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি হরতালের বিষয়টি নিশ্চিত করেছেন। এদিকে শিবগঞ্জ থানার ওসি ময়নুল ইসলাম ভাঙ্গচুর ও অগ্নিসংযোগের কথা অস্বীকার করে জানান, শিবগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বেশ কয়েকটি মামলার আসামি শহীদুল ইসলাম হায়দারীর বাড়িতে রোববার রাতে যৌথবাহিনী অভিযান চালায়। সেখানে ভাঙচুর বা অগ্নিসংযোগের কোন ঘটনা ঘটেনি।
ফেনীতে নাশকতার মামলা, হরতাল
ফেনী প্রতিনিধি: ফেনীতে অবরোধের পাশাপাশি ২০-দলীয় জোটের ডাকা হরতাল অনেকটা ঢিলেঢালাভাবে পালিত হচ্ছে। খালেদা জিয়ার গ্রামের বাড়ি ফুলগাজী উপজেলা ব্যাপক ককটেল ও পটকার বিস্ফোরণ হয়েছে। এসময় পিকেটাররা ৬-৭টি গাড়ি ভাঙচুর করেছে। সন্ধ্যার পর ছাত্রশিবির নেতাকে গ্রেপ্তারের ঘটনায় অন্তত ১০টি গাড়ি ভাঙচুর করেছে শিবির কর্মীরা। এছাড়া হরতালে পুলিশ জেলার বিভিন্ন স্থান থেকে ৬ জনকে আটক করেছে। ফেনীর অতিরিক্ত পুলিশ সুপার সাইফুল হক জানান, অবরোধ-হরতালে নাশকতা এড়াতে পুলিশ-র‌্যাবের পাশাপাশি বিজিবির সদস্যরা টহলে রয়েছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানচলাচলে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা দেয়া হচ্ছে। ফুলগাজী থানার অফিসার ইনচার্জ (ওসি) হারুন-অর-রশিদ জানান, হারতালকরীরা থেমে থেমে পটকার বিস্ফোরণ ও কয়েকটি গাড়িও ভাঙচুর করেছে। দাগনভূঞা থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল ফয়সাল জানান, গত রোববার হরতালে ককটেল বিস্ফোরণসহ ভাঙচুরের ঘটনায় পুলিশ বাদী হয়ে মামলা দায়ের করেছে। উপজেলা যুবদলের সভাপতি হাসানুজ্জামান শাহাদাত ও সাধারণ সম্পাদক কবির আহম্মদ ডিপলুসহ ২১ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত অনেককে আসামি করে মামলা দায়ের করা হয়। এই মামলায় ৪ জনকে আটক করেছে পুলিশ। প্রসঙ্গত, বিএনপির চেয়ারপারসন ও তিনবারের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালদো জিয়াকে অন্যায়ভাবে অবরুদ্ধ করে রাখা, দেশব্যাপী বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের গ্রেপ্তার এবং মিথ্যা মামলা দিয়ে হয়রানি করার প্রতিবাদে রোববার দাগনভূঞা উপজেলা যুবদলর সকাল-সন্ধ্যা হরতাল পালন করে। তারা ফেনী-নোয়াখালী সড়কের দাগনভূঞার সিলোনিয়া এলাকার সড়কে টায়ার জ্বালিয়ে ও গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ করে ককটেল বিস্ফোরণ করে ৮-১০টি গাড়ি ভাঙচুর করে।
নোয়াখালীতে সকাল-সন্ধ্যা হরতাল
স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে: বিএনপির যুগ্ম মহাসচিব ও নোয়াখালী জেলা সভাপতি মো. শাহজাহানকে আটকের প্রতিবাদে আজ জেলায় সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে নোয়াখালী জেলা বিএনপি। জেলা বিএনপির পক্ষ থেকে জেলা বিএনপির সাধারণ সম্পাদক হারুন-উর-রশিদ আজাদ আজ জেলায় সকাল-সন্ধ্যা শান্তিপূর্ণ হরতালের আহ্বান করেছেন। এদিকে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা অনির্দিষ্টকালের অবরোধের সপ্তম দিন নোয়াখালীতে ঝটিকা মিছিল, গাড়ি ভাঙচুরসহ বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে চলছে। এর আগে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপির ১৯ কর্মীকে আটক করেছে পুলিশ। মাইজদীর বড় মসজিদ এলাকায় একটি ঝটিকা মিছিল বের করে জেলা ছাত্রদলের নেতাকর্মীরা। এছাড়া সকাল ৮টার দিকে জেলা শহরের প্রধান সড়কের মোহাম্মদিয়া হোটেলের সামনে দুটি সিএনজি চালিত অটোরিক্সা ও একটি মোটরসাইকেল ভাঙচুর করে অবরোধ সমর্থকরা। এসময় কয়েকটি ককটেল বিস্ফেরণও করে তারা। দুপুর ১টায় আইনজীবীরা বার লাইব্রেরি থেকে মিছিল শুরু করে আদালত পাড়া প্রদক্ষিণ শেষে নোয়াখালী প্রেস ক্লাবের সামনে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। নোয়াখালী আইনজীবী ফোরামের সভাপতি অ্যাডভোকেট আবদুর রহমানের সভাপতিত্বে অ্যাডভোকেট সারোয়ার উদ্দিন দিদারের সঞ্চালনায় বক্তব্য রাখেন জেলা বারের সভাপতি ও বেগমগঞ্জ উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুর রহিম, সম্পাদক অ্যাডভোকেট তাফসীর হোসেন, সাবেক সভাপতি অ্যাডভোকেট বিইউএম কামরুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন। ওদিকে জেলা পুলিশ সুপার মো. ইলিয়াছ শরীফ জানান, অবরোধে সকল ধরনের নাশকতা এড়াতে জেলার গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ মোতায়েন এবং বিভিন্ন সড়কে পুলিশের পাশাপাশি বিজিবি টহলে রয়েছে।
বগুড়ায় সকাল-সন্ধ্যা হরতাল
স্টাফ রিপোর্টার, বগুড়া থেকে: বগুড়ার গাবতলী উপজেলায় উপজেলা বিএনপি ৩৬ ঘণ্টার হরতাল আহ্বান করেছে। গাবতলী উপজেলা চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মোর্শেদ মিল্টন জানান, গাবতলীর বিএনপি ২২ নেতা-কর্মীর জামিন না মঞ্জুর করে জেলে প্রেরণের প্রতিবাদে আজ সকাল ৬টা থেকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ৩৬ ঘণ্টা হরতাল আহ্বান করা হয়েছে। উল্লেখ্য, গত ১০ই ডিসেম্বর বগুড়া জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে আওয়ামী লীগ নেতা-কর্মীরা বগুড়া শহরে আসার সময় গাড়ীর বহরে হামলার ঘটনায় পুলিশ বাদী ৩৩ জনের বিরুদ্ধে দ্রুত বিচার আইনে মামলা দায়ের করে। ওই মামলায় ৮ জন জামিনে আছেন। বাকি আসামিদের মধ্যে ২২ জন আজ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটে হাজির হয়ে জামিন প্রার্থনা করলে বিচারক তাদের জামিন না মঞ্জুর করে।
কালিয়াকৈরে হরতাল, মিছিলে পুলিশের গুলি
কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি: অবরোধ চলাকালীন গাজীপুরের কালিয়াকৈরে হরতালে ছাত্রদলের একটি মিছিল ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যেতে চাইলে পুলিশ বাধা দেয়। এসময় পরিবেশ নিয়ন্ত্রনে আনতে পুলিশ ৪-৫ রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে মিছিল ছত্রভঙ্গ হয়ে যায়। অপরদিকে রোববার রাতে কালিয়াকৈর বাইপাস এলাকায় বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটায় দুর্বৃত্তরা। দলীয় সূত্রে জানা যায়, সকালে বিএনপির নির্বাহী কমিটির সদস্য হুমায়ুন কবীর খান ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও কালিয়াকৈর পৌর মেয়র মজিবর রহমান এবং কালিয়াকৈর উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক পারভেজ আহমেদের নেতৃত্বে তিনটি মিছিল করে বিএনপি নেতাকর্মীরা।
গাজীপুরে আইনজীবীদের বিক্ষোভ
স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে: গাজীপুরে বিএনপি ও ছাত্রদলের ডাকা হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল ও সভা করেছে বিএনপিপন্থি আইনজীবীরা। সকালে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের উদ্যোগে আইনজীবী সমিতি ভবনের প্রাঙ্গন থেকে বিক্ষোভ মিছিলটি বের করা হয়। মিছিলটি জেলা প্রশাসক কার্যালয় এলাকা ঘুরে আবারও আইনজীবী সমিতি ভবনের সামনে গিয়ে শেষ করা হয়। সেখানে আয়োজিত বিক্ষোভ সভায় জেলা বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট ড. মো. সহিদুজ্জামানের সভাপতিত্বে জেলা ফোরামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সিদ্দিকুর রহমানসহ আইনজীবী নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
মুন্সীগঞ্জ বিএনপির সকাল-সন্ধ্যা হরতাল পালিত

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে: খালেদা জিয়াকে অবরুদ্ধ করে রাখা, জোট নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে গ্রেপ্তারের প্রতিবাদে মুন্সীগঞ্জে ২০-দলীয় জোটের সকাল-সন্ধ্যা হরতাল ঢিলেঢালাভাবে পালিত হয়েছে। গতকাল সকাল ১০টার দিকে মুক্তারপুর সেতুর কাছ থেকে জেলা বিএনপির সভাপতি আলহাজ আবদুল হাইয়ের নেতৃত্বে হরতালের সর্মথনে একটি মিছিল বের হয়। মিছিলটি কিছু দূর যাওয়ার পরে পুলিশের বাধার মুখে প- হয়ে যায়। পরে মুক্তারপুর এলাকায় পথ সভা করেন। শিল্পাঞ্চল হিসেবে পরিচিত মুক্তারপুর ও শহরের উত্তরাংশের দোকানপাট বন্ধ ছিল। অন্যদিক, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গজারিয়া উপজেলার জামালদি বাসস্ট্যান্ড এলাকায় সকাল ৬টার দিকে কুমিল্লাগামী একটি মাইক্রোবাসে আগুন দিয়েছে হরতাল সমর্থকরা। এতে গাড়িতে থাকা চালক ইব্রাহিম ও খলিল নামের দু’জন আহত হয়। হরতালে জেলা শহরের মুন্সীগঞ্জ-ঢাকা সড়কে বাস চলাচল বন্ধ রয়েছে। ঢাকা-মাওয়া মহাসড়কেও দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। শহরের মধ্যে লোকাল যানবাহন সীমিত আকারে চলাচল করে। মুন্সীগঞ্জ-নারায়ণগঞ্জ অভ্যন্তরীণ রুটে লঞ্চ চলাচল স্বাভাবিক ছিল। সকাল থেকেই জেলা বিনপির কার্যালয়ের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। এছাড়াও শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে নিরাপত্তার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। মুন্সীগঞ্জে বিএনপি দলীয় ৭ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। সিরাজদিখান উপজেলার ইছাপুরা এলাকায় অভিযান চালিয়ে আটক করা হয় উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক কামরুজ্জামান লিপু, ইছাপুরা ইউনিয়ন ছাত্রদলের সাবেক সভাপতি আবদুল হালিম ও  কেবি ডিগ্রি কলেজের ছাত্রদলের সাবেক ভিপি মাকসুদুর রশীদকে নিজ বাড়ি থেকে।
নরসিংদীতে রেললাইনের ব্রিজে আগুন
নরসিংদী প্রতিনিধি: বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে অবরোধ ও মহাসচিবসহ সারা দেশে নেতাকর্মীদের গ্রেপ্তার করার প্রতিবাদে ২০-দলের ডাকা আজ সকাল-সন্ধ্যা হরতাল চলছে। গতকাল সোমবার সকালে ঢাকা-সিলেট মহাসড়কে টায়ারে আগুন জ্বালিয়ে রাস্তা অবরোধ করে হরতাল সমর্থনকারীরা। এসময় একটি ট্রাক ও একটি প্রাইভেট কার ভাঙচুর করা হয়। এছাড়া নরসিংদীর রায়পুরা উপজেলার আমিরগঞ্জে রেল লাইনের ব্রিজে আগুন লাগিয়ে দেয় পিকেটাররা। পরে জেলা ছাত্রদল হরতাল সমর্থনে একটি মিছিল বের করে। শহরের দোকানপাটসহ ভারি যানবাহন চলাচল করতে দেখা যায়নি।

No comments

Powered by Blogger.