বিশ্বের শীর্ষ ধনাঢ্য নারীরা by মো: বাকীবিল্লাহ

আসুন বিশ্বের শীর্ষ কয়েকজন ধনী নারীর সাথে পরিচিত হই। তারা সবাই বিলিয়নিয়ার। সম্প্রতি ওয়েলথ-এক্স নামের একটি ওয়েবসাইট ওই নারীদের তালিকা প্রকাশ করেছে।

উত্তর আমেরিকা, ইউরোপ, প্যাসিফিক, ল্যাটিন আমেরিকা, এশিয়া, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা- এই সাতটি অঞ্চলের ধনাঢ্য নারীদেরকে মোট সম্পদের ভিত্তিতে বাছাই করা হয়। এরপর ওয়েবসাইটি তাদের মাঝে র‌্যাংকিং করে।
ওয়েলথ-এক্সের তালিকায়  প্রথম স্থানে আছেন নর্থ আমেরিকার ক্রিস্টি ওয়ালটন। তার মোট সম্পদের পরিমাণ ৩৭ দশমিক নয় বিলিয়ন মার্কিন ডলার। তার স্বামী ছিলেন ওয়ালমার্টের অন্যতম প্রতিষ্ঠাতা জন টি ওয়ালটন। ২০০৫ সালে স্বামীর মৃত্যুর পর তিনি এ সম্পদের অধিকারী হন।
দ্বিতীয় অবস্থানে আছেন লিলিয়ান বেটেনকোর্ট। ফ্র্যান্সের কসমেটিক্স জায়ান্ট এল’ ওরিয়েল-এর মালিক তিনি। তার ব্যক্তিগত সম্পত্তির পরিমাণ ৩১ দশমিক তিন বিলিয়ন মার্কিন ডলার। তিনি ইউরোপীয় অঞ্চলের শীর্ষ ধনী নারী। তার বয়স এখন ৯২ বছর।
তালিকায় তৃতীয় অবস্থানে আছে প্যাসিফিক অঞ্চলের গিনা রেইনহার্ট। তার সম্পদের পরিমাণ ১৪ দশমিক আট বিলিয়ন মার্কিন ডলার।
৬ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ সম্পত্তি নিয়ে তালিকার চতুর্থ অবস্থানে আছেন ল্যাটিন আমেরিকার ভ্যানিসা পাওলা স্লিম, হাজমারিয়া সুমাইয়া স্লিম ডি রোমেরো ও জোহানা মনিক স্লিম আইউব।
পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম অবস্থানে আছেন যথাক্রমে- এশিয়ার ইয়ান হুয়ান (৬.৩ বিলিয়ন), মধ্যপ্রাচ্যের সারি এরিসন (৪.২ বিলিয়ন) ও আফ্রিকার ফলোরুনশো আলাকিজা (১.২ বিলিয়ন)।

No comments

Powered by Blogger.