সুরক্ষিত রাখুন কম্পিউটার by আহমেদ ইফতেখার

কম্পিউটারের সুরা নিয়ে আমরা সবাই কম-বেশি চিন্তিত। শুধু অ্যান্টিভাইরাস ব্যবহার করেই আপনি নিশ্চিন্ত থাকতে পারবেন না। আপনি হয়তো কোনো একটি অ্যান্টিভাইরাস ব্যবহার করছেন পিসির সুরায়। ভাইরাস ঠেকাতে সেটি সমর্থ হলেও অন্যান্য তিকর উপাদান থেকে হয়তো সেটি পূর্ণাঙ্গ সুরা দিতে সম নয়। ফলে আপনার ডিজিটাল তথ্যগুলো যেমন হুমকির মুখে পড়তে পারে, তেমনি আপনার হার্ডওয়্যারের নিরাপত্তাও নিশ্চিত থাকবে না। আপনার কম্পিউটারে ইন্টারনেট সংযোগ থাকলে বিনামূল্যেই কম্পিউটারের পূর্ণাঙ্গ সমস্যার সল্যুশন নিতে পারবেন অনলাইন থেকেই।  লিখেছেন আহমেদ ইফতেখার

প্রতিনিয়ত প্রযুক্তি সময়ের সাথে সাথে এগিয়ে যাচ্ছে। আর তাই আমাদের ডিজিটাল জীবনযাত্রায় নিরাপত্তা আর প্রতিরাও হয়ে উঠেছে অনেক বেশি গুরুত্বপূর্ণ। সাধারণভাবে যারা পিসি ব্যবহার করে থাকেন, তাদের সবারই অন্যতম প্রধান মাথাব্যথার কারণ হলো ভাইরাস। বিশেষ করে যারা ইন্টারনেট ব্যবহার করে থাকেন, তাদের নানা ধরনের ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি একটু বেশিই। এ ছাড়া ম্যালওয়্যার, স্পাইওয়্যার, স্প্যাম, ফিশিং, স্ক্যাম প্রভৃতির আক্রমণ থেকে বাঁচিয়ে চলা অনেক েেত্রই কঠিন হয়ে পড়ে। সব ধরনের সাইবার আক্রমণ থেকে বাঁচার জন্য প্রয়োজন পূর্ণাঙ্গ একটি সিকিউরিটি স্যুট। বিনামূল্যের বিভিন্ন সফটওয়্যার স্যুট ব্যবহার করে এ েেত্র আপনি নিজেই তৈরি করে নিতে পারেন এমন একটি শক্তিশালী পূর্ণাঙ্গ সিকিউরিটি স্যুট।
অ্যান্টিভাইরাস
পিসির সুরায় সর্বপ্রথম আপনাকে যে কাজটি করতে হবে, তা হলো একটি ভালো অ্যান্টিভাইরাস ইনস্টল করা। বেশির ভাগ অ্যান্টিভাইরাসই টাকা দিয়ে কিনতে হলেও এর বিনামূল্যের সংস্করণও পাওয়া যায়। বিনামূল্যের অ্যান্টিভাইরাসের মধ্যে যেগুলো সবচেয়ে বেশি নির্ভরযোগ্য হিসেবে স্বীকৃতি পেয়ে আসছে তার মধ্যে রয়েছে নরটন, এভিজি, অ্যাভিরা, ম্যাকঅ্যাফি, ক্যাসরপারস্কি, ইসেট, পান্ডা প্রভৃতি। উইন্ডোজের নিজস্ব বিল্ট-ইন অ্যান্টিভাইরাস উইন্ডোজ ডিফেন্ডারও ব্যবহার করতে পারেন। তবে ভাইরাস থেকে সেটি পূর্ণাঙ্গভাবে সুরা দিতে সম নয়। তাই ভালো একটি অ্যান্টিভাইরাসের বিনামূল্যের সংস্করণটি ইনস্টল করে নেয়াই হবে বুদ্ধিমানের কাজ।
অ্যান্টিম্যালওয়্যার
ভালো একটি অ্যান্টিভাইরাসের সাথে সাথে আপনার পিসিতে নির্ভরযোগ্য একটি অ্যান্টিম্যালওয়্যার টুলও ইনস্টল করে নিতে পারেন। এটি আপনার পিসিকে ম্যালওয়্যার, স্পাইওয়্যার, স্প্যাম, ফিশিং ঠেকাতে বাড়তি সুবিধা প্রদান করবে। অ্যান্টিম্যালওয়্যার টুলস নির্বাচনে আপনার পছন্দের তালিকায় থাকতে পারে স্পাইট সার্চ অ্যান্ড ডেসট্রয়, ম্যালওয়্যার বাইটস অ্যান্টিম্যালওয়্যার, সুপার অ্যান্টিস্পাইওয়্যার, কম্পোফিক্স, হাইজ্যাক দিস প্রভৃতি। পিসিতে যেকোনো ধরনের তিকর উপাদানের আনাগোনা দেখলেই এগুলো ত্বরিত ব্যবস্থা গ্রহণ করতে সম। অ্যান্টিভাইরাসের ব্যাকআপ হিসেবে এই অ্যান্টিম্যালওয়্যার টুলগুলো অত্যন্ত কার্যকর।
ফায়ারওয়াল
পিসির সুরায় তৃতীয় ধাপে আপনাকে ব্যবহার করতে হবে শক্তিশালী একটি ফায়ারওয়াল। এর জন্য উইন্ডোজের বিল্ট-ইন ফায়ারওয়ালের বাইরে বিনামূল্যের কয়েকটি শক্তিশালী ফায়ারওয়াল সার্ভিসের ওপর নির্ভর করতে পারেন। একটি শক্তিশালী ফায়ারওয়াল হ্যাকারদের অনাকাক্সিত এবং অবৈধ প্রবেশ থেকে আপনার পিসিকে অনেকটাই সুরতি রাখবে। উইন্ডোজের বিল্ট-ইন ফায়ারওয়ালটি মূলতই ‘ইনবাউন্ড’ কার্যক্রমে বেশি কার্যকর। এ ক্ষেত্রে পিসিটুলস আউটপোস্ট ফায়ারওয়াল, জোন অ্যালার্ম ফায়ারওয়াল, কমোডো ফায়ারওয়াল, অ্যাসাম্পু ফায়ারওয়াল কিংবা পিসি টুলস ফায়ারওয়াল প্লাসের মধ্য থেকে একটি ফায়ারওয়াল বেছে নিতে পারেন।
ব্রাউজার
বিশ্বস্ত সব ওয়েবসাইটের বাইরে তাই অপরিচিত বা নতুন ওয়েবসাইটগুলো ব্যবহার করার সময় প্রয়োজন বাড়তি সতর্কতা। আপনার ওয়েব ব্রাউজারটিকে তাই এই কাজে সাজিয়ে নিতে হবে সুরার দেয়ালে। এমনিতে ওয়েব ব্রাউজার হিসেবে এ ক্ষেত্রে সবার চেয়ে এগিয়ে রয়েছে গুগল ক্রোম। তবে সুরা নিশ্চিত করার জন্য ওয়েব অব ট্রাস্ট বা ম্যাকঅ্যাফি সাইট অ্যাডভাইজারের মতো ব্রাউজার প্লাগ-ইন্স বা এক্সটেনশন ব্যবহার করা আপনাকে নিশ্চিন্ত রাখতে পারে।
সফটওয়্যার
প্রতিটি সফটওয়্যারের হালনাগাদ সংস্করণগুলোতে সাধারণত আগের সংস্করণের চেয়ে নিরাপত্তাব্যবস্থা উন্নত হয়ে থাকে। তাই আপনার পিসিতে ব্যবহৃত প্রতিটি সফটওয়্যারেরই আপডেট সংস্করণটি থাকা ভালো। নতুন নতুন আপডেট এলে সেগুলোও গ্রহণ করে নিতে হবে। তাই নিয়মিত সফটওয়্যার আপডেটের দিকে নজর রাখুন। তবে প্রতিটি সফটওয়্যারের আপডেট চেক করাটা ঝামেলার লাগতে পারে। আর এই কাজটি করতে পারেন সেকুনিয়া পার্সোনাল সফটওয়্যার ইন্সপেক্টর বা অন্য কোনো সফটওয়্যার ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন দিয়ে। সেকুনিয়া নিজে থেকেই আপনার পিসিতে ইনস্টল করা প্রতিটি সফটওয়্যারের সর্বশেষ সংস্করণ খুঁজে নিয়ে আপডেট করে দিতে সম।
পাসওয়ার্ড
অনলাইনে ই-মেইল, সোস্যাল নেটওয়ার্কসহ বিভিন্ন অ্যাকাউন্টের সুরায় ব্যবহার করতে হয় শক্তিশালী সব পাসওয়ার্ড। এত পাসওয়ার্ড মনে রাখা নেহায়েত কম ঝামেলার নয়। তাই শক্তিশালী একটি পাসওয়ার্ড ম্যানেজারের শরণাপন্ন হয়ে সেই ঝামেলা থেকে মুক্তি পেতে পারেন। সে ক্ষেত্রে উইন্ডোজ প্ল্যাটফর্মে কিপাস, মাইপ্যাডলক, কিওয়ালেট, ওয়ানপাস, লাস্টপাস, ড্যাশলেন থেকে বেছে নিতে পারেন যেকোনো একটি। আবার পাসপ্যাক, মেলডিয়াম, মাইনওয়ান লগইন, কিপারজ, মিট্রোর মতো অনলাইন অ্যাপ্লিকেশনেও রাখতে পারেন ভরসা।
সোস্যাল নেটওয়ার্ক
ফেসবুক, টুইটার, গুগল প্লাস ছাড়া এখন একটি দিনও চলে না। সোস্যাল নেটওয়ার্কিংয়ের এসব সাইট থেকেও হতে পারে আক্রমণ। সে কারণে এসব সাইট থেকেও সতর্ক থাকতে হবে।
সর্বোপরি পিসির নিরাপত্তায় ব্যাঘাত যাতে না ঘটে, সে জন্য একটি প্যারেন্টাল কন্ট্রোল সফটওয়্যারও ব্যবহার করতে পারেন। উইন্ডোজ এসেনশিয়াল সফটওয়্যার প্যাকেজে আপনি পাবেন মাইক্রোসফট ফ্যামিলি সেফটি ওয়েবসাইট। এর বাইরেও বেশ কিছু প্যারেন্টাল কন্ট্রোল সফটওয়্যার পাওয়া যায়।
আর ল্যাপটপের সুরার ক্ষেত্রে অবশ্য চুরি হয়ে যাওয়ার বিষয়টিও মাথায় রাখতে পারেন। সে ক্ষেত্রে ‘প্রে’ নামের সফটওয়্যারটি দিয়ে দূর থেকেও মনিটর করতে পারবেন ল্যাপটপ। আবার এনক্রিপশন সফটওয়্যার ব্যবহার করে আপনার ল্যাপটপের হার্ডডিস্ক এনক্রিপ্ট করেও তথ্যের সুরা নিশ্চিত করতে পারেন।

No comments

Powered by Blogger.