স্থায়ীভাবে আলাদা পুলিশ ফোর্স চান ডিসিরা by আশরাফুল হক রাজীব

আইনশৃঙ্খলা, বিদ্যুৎ ও দুর্নীতির ইস্যুগুলো গুরুত্বপূর্ণ হয়ে উঠবে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে। নির্বাচনকালীন জেলা রিটার্নিং অফিসারের দায়িত্ব পালনকারী ডিসিদের জন্য এই সম্মেলনে আসতে পারে বিশেষ নির্দেশনাও।
কারণ মহাজোট সরকারের চলতি মেয়াদে এটাই প্রধানমন্ত্রীর সঙ্গে ডিসিদের শেষ সম্মেলন।
প্রধানমন্ত্রীর কার্যালয়ে আগামীকাল মঙ্গলবার শুরু হচ্ছে তিন দিনব্যাপী ডিসি সম্মেলন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলন উদ্বোধন করবেন। সম্মেলনে প্রধানমন্ত্রীর কার্যালয়সহ ৪০টি মন্ত্রণালয় ও বিভাগ সম্পর্কিত ২৪টি অধিবেশন অনুষ্ঠিত হবে। জেলা প্রশাসক ছাড়াও সম্মেলনে সব বিভাগীয় কমিশনার অংশ নেবেন।
সম্মেলন উদ্বোধনের পর প্রধানমন্ত্রীর সঙ্গে জেলা প্রশাসন-সংক্রান্ত বিভিন্ন বিষয়ে মুক্ত আলোচনায় অংশ নেবেন ডিসিরা। তাঁরা বিভিন্ন সমস্যার কথা প্রধানমন্ত্রীকে জানাবেন। প্রধানমন্ত্রীও বিভিন্ন নির্দেশনা দেবেন। মাঠ প্রশাসনের গুরুত্বপূর্ণ এসব কর্মকর্তা ইতিমধ্যে ২৪৩টি সমস্যা চিহ্নিত করে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছেন। রীতি অনুযায়ী সম্মেলনের আগেই এসব সমস্যা ও তা থেকে উত্তরণের উপায় বাতলে সুপারিশ পাঠাতে হয়।
মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, সম্মেলন সামনে রেখে জেলা প্রশাসকদের পাঠানো প্রস্তাবনায় ভূমি ব্যবস্থাপনায় অনিয়ম, শিক্ষানীতি ও ভর্তি, অস্ত্রধারী সন্ত্রাসী গ্রুপের চাঁদাবাজি, ইন্টারনেটে অশ্লীলতা, উন্নয়ন প্রকল্প, অর্পিত সম্পত্তি অবমুক্ত-সংক্রান্ত সমস্যা ও সমাধানের কথা উঠে এসেছে। এই সুযোগে জেলা প্রশাসকরা তাঁদের সুযোগ-সুবিধা নিশ্চিত করার বিষয়েও মনোযোগী হয়েছেন। সারা দেশে কোটাবিরোধী মনোভাব থাকলেও জেলা প্রশাসকরা সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সন্তানের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তিতে কোটা সুবিধা চেয়েছেন। একই সঙ্গে তাঁরা শান্তিরক্ষা মিশনে নিজেদের যুক্ত করার ইচ্ছা প্রকাশ করেছেন।
জেলা ম্যাজিস্ট্রেট কার্যালয় থেকে চোরাচালান প্রতিরোধে টাস্কফোর্স, উচ্ছেদ অভিযান, পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ও মোবাইল কোর্ট পরিচালনাসহ আইনশৃঙ্খলা রক্ষার্থে জরুরি ভিত্তিতে অভিযান পরিচালিত হয়। এসব অভিযানে যথাসময়ে পুলিশ ফোর্স না পাওয়ায় এবং পুলিশের স্বল্পতা থাকায় অভিযানগুলো ফলপ্রসূ হয় না। এ অবস্থায় চট্টগ্রাম, যশোর ও শরীয়তপুরের জেলা প্রশাসকরা এক প্লাটুন পুলিশ ফোর্স স্থায়ীভাবে মোতায়েন বা আলাদা পুলিশ ইউনিট গঠনের সুপারিশ করেছেন।
দুর্নীতি ও প্রতারণা রোধ এবং সুশাসন নিশ্চিত করার স্বার্থে সব ক্ষেত্রে ব্যাংক অ্যাকাউন্ট খোলার সময় জাতীয় পরিচয়পত্র বা ভোটার আইডি কার্ডের নম্বর সংযোজনের বিধান করার সুপারিশ করেছেন নাটোরের জেলা প্রশাসক। জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে জেলা ম্যাজিস্ট্রেটরা জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার কাছ থেকে কোনো আনুষ্ঠানিক প্রতিবেদন পান না। এতে আইনশৃঙ্খলা রক্ষায় তাৎক্ষণিক কোনো প্রতিকারমূলক ব্যবস্থা নেওয়া যায় না বলে জানিয়েছেন রংপুরের জেলা প্রশাসক। জেলায় আইন প্রয়োগকারী সংস্থাগুলো নিজেদের ইচ্ছামতো কার্যক্রম চালায়। র‌্যাব, কোস্টগার্ডসহ আইন প্রয়োগকারী বিভিন্ন সংস্থার কাজে সমন্বয়ের অভাবের কথা বলেছেন বাগেরহাটের জেলা প্রশাসক। জেলা ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আইন প্রয়োগকারী সংস্থাগুলোর মধ্যে সমন্বিত ব্যবস্থা চালুর সুপারিশ করেছেন তিনি।
বান্দরবানে অস্ত্রধারী সন্ত্রাসী গ্রুপের চাঁদা আদায় ও অপহরণের কথা জানিয়েছেন সংশ্লিষ্ট জেলা প্রশাসক। তিনি জানিয়েছেন, মোবাইল ফোনের মাধ্যমেও সেখানে চাঁদাবাজি করে থাকে। অধিকাংশ ক্ষেত্রে জীবনের ভয়ে কেউ মামলা করেন না। তিনি আরো বলেছেন, সীমান্ত দিয়ে অনুপ্রবেশকারী সন্ত্রাসীদের দখলে অবৈধ অস্ত্র রয়েছে। মোবাইল ফোন ট্র্যাকিং ও অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে বিশেষ গোয়েন্দা নজরদারিসহ আইনি ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন তিনি। 'বঙ্গীয় প্রকাশ্য জুয়া আইন, ১৮৬৭' সংশোধন করে শাস্তির পরিমাণ বাড়ানোর সুপারিশ করেছেন নেত্রকোনার জেলা প্রশাসক।
'মোবাইল কোর্ট আইন, ২০০৯'-এর আওতায় কোনো বিধিমালা না থাকায় মাঠপ্রশাসনে সমস্যার কথা তুলে ধরেছেন সিলেটের বিভাগীয় কমিশনার। মোবাইল কোর্ট আইনের আওতায় ফেনসিডিল সেবন, বহন ও বিক্রির অপরাধের সুযোগ না থাকার কথা জানিয়েছেন যশোরের জেলা প্রশাসক। জয়পুরহাটের জেলা প্রশাসক চোরাচালান প্রতিরোধ আইনে শাস্তির বিধান চেয়েছেন।
মানিকগঞ্জের জেলা প্রশাসক সাইবার ক্রাইম রোধে আইন যুগোপযোগী করার তাগিদ দিয়েছেন। কক্সবাজারের জেলা প্রশাসক জানিয়েছেন, জেলায় কর্মরত এনজিওর কার্যক্রম নিয়ন্ত্রণ ও তাদের অবৈধ কাজের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার এখতিয়ার জেলা প্রশাসকদের নেই। উত্তরা ইপিজেডে পর্যাপ্ত বিদ্যুতের অভাব ও গ্যাস সুবিধা না থাকায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশ হচ্ছে না। নীলফামারীর জেলা প্রশাসক পর্যাপ্ত বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ নিশ্চিত করার কথা বলেছেন।
বেসরকারি শিক্ষকদের বার্ষিক গোপনীয় প্রতিবেদন প্রথা তুলে দেওয়া হয়েছে। মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে শিক্ষকদের বার্ষিক গোপনীয় প্রতিবেদনের বিধান চালুর সুপারিশ করেছেন সিলেটের বিভাগীয় কমিশনার। সাতক্ষীরা ও ঝিনাইদহের জেলা প্রশাসকরা সরকারি স্কুল-কলেজে ভর্তির ক্ষেত্রে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য পাঁচ ভাগ কোটা সংরক্ষণের দাবি জানিয়েছেন।
লক্ষ্মীপুরের জেলা প্রশাসক বলেছেন, অনলাইন সংবাদপত্রের লাইসেন্স, প্রকাশনা ও নিয়ন্ত্রণের বিষয়ে নীতিমালা দরকার। প্রবাল দ্বীপ সেন্ট মার্টিনের জীববৈচিত্র্য রক্ষায় সেখানে পর্যটকদের রাত যাপন নিষিদ্ধের পক্ষে কথা বলেছেন কক্সবাজারের জেলা প্রশাসক। সরকারি মামলা পরিচালনার জন্য জিপি-পিপি নিয়োগ ও তাঁদের দায়িত্ব-সংক্রান্ত সুনির্দিষ্ট নীতিমালার কথা বলেছেন কুমিল্লা ও বগুড়ার জেলা প্রশাসক। প্রায় সব জেলা প্রশাসক ভূমি অধিগ্রহণের জন্য উন্নয়ন প্রকল্প ছকে (ডিপিপি) থোক বরাদ্দের দাবি জানিয়েছেন। একই সঙ্গে তাঁরা প্রকল্প পরিচালককে থোক বরাদ্দ থেকে অতিরিক্ত অর্থ নেওয়ার ক্ষমতা দেওয়ার সুপারিশ করেছেন।
দেশের সাতটি বিভাগের সব বিভাগীয় কমিশনার উন্নয়ন প্রকল্প গ্রহণের সময় সংশ্লিষ্ট জেলা উন্নয়ন সমন্বয় কমিটি থেকে অগ্রাধিকার তালিকা সংগ্রহের কথা বলেছেন। এতে প্রকল্পের দ্বৈততা পরিহার সম্ভব হবে বলে তাঁরা মনে করেন।
খুলনার জেলা প্রশাসক বলেছেন, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের জেলা কমিটির সভাপতি পদে জেলা প্রশাসকের স্থলে কর্তৃপক্ষের সদস্য নিয়োগ দেওয়ায় মামলা পরিচালনা, প্লট বরাদ্দ, নাম পরিবর্তনে অযথা সময়ক্ষেপণে সাধারণ মানুষের ভোগান্তি হয়।
ঢাকা মহানগরের মতো সারা দেশে ডিটেইল এরিয়া প্ল্যান করার কথা বলেছেন সাতক্ষীরার জেলা প্রশাসক। অর্পিত সম্পত্তি অবমুক্তকরণকাজে অর্থাভাবে সমস্যার কথা জানিয়েছেন ঢাকা ও ফেনীর জেলা প্রশাসক।
গাজীপুরে লোকসংখ্যা দ্রুত বৃদ্ধি পাওয়ায় পরিকল্পিত নগরায়নের জন্য গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ গঠনের সুপারিশ করেছেন জেলা প্রশাসক। সারা দেশে জরিপ বিভাগের জরিপকাজ শেষ করতে সময় সুনির্দিষ্ট করার কথা বলেছেন টাঙ্গাইলের জেলা প্রশাসক। শিশুশ্রমের বিষয়টিকে মোবাইল কোর্টের তফসিলভুক্ত করা হলে শিশুশ্রম কমবে বলে জানিয়েছেন পাবনার জেলা প্রশাসক।
খাগড়াছড়ির জেলা প্রশাসক পার্বত্য এলাকায় খাদ্যশস্য বরাদ্দে নীতিমালার কথা বলেছেন। অন্যান্য সংস্থার মতো নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নিরাপত্তা ভাতার কথা বলেছেন নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ ও ময়মনসিংহের জেলা প্রশাসক। শান্তিরক্ষা মিশনের মতো আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রশাসনিক কাজের সুযোগ সৃষ্টি করা এবং তাতে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মধ্য থেকে মনোনয়নের কথা বলেছেন ঢাকার জেলা প্রশাসক।

No comments

Powered by Blogger.