বেলজিয়ামের নতুন রাজা ফিলিপ-ছেলের হাতে আনুষ্ঠানিকভাবে ক্ষমতা ছাড়লেন রাজা দ্বিতীয় আলবার্ত

বেলজিয়ামের সপ্তম রাজা হিসেবে গতকাল রবিবার অভিষেক হলো ফিলিপের। ছেলের হাতে দায়িত্ব হস্তান্তর করে অবসরে গেলেন রাজা দ্বিতীয় আলবার্ত (৭৯)। ভাবগম্ভীর অনুষ্ঠানের মধ্য দিয়ে নতুন রাজার অভিষেক হলো।
একই দিন জাতিগত বিভেদ ভুলে ঐক্যবদ্ধ হওয়ার আশাবাদের মধ্য দিয়ে পালিত হলো বেলজিয়ামের জাতীয় দিবস।
সামরিক উর্দি পরে অভিষেক অনুষ্ঠানে হাজির হন ফিলিপ। সদ্যবিদায়ী রাজা দ্বিতীয় আলবার্তও একই ধরনের পোশাক পরেন। দায়িত্ব নেওয়ার পর ৫৩ বছর বয়সী ফিলিপ বলেন, 'আমি শপথ নিচ্ছি, বেলজিয়ামের আইন ও জনগণের প্রতি অনুগত থাকব। দায়িত্ব গ্রহণের পর আমার কাঁধে যেসব দায়িত্ব পড়েছে সে সম্পর্কে আমি সচেতন থাকব।' অনুষ্ঠানে ফিলিপের মা রানি পাওলা ও স্ত্রী রানি মাথিলদে উপস্থিত ছিলেন। নতুন রাজার অভিষেক অনুষ্ঠানে বেলজিয়ামের সব কর্মকর্তা উপস্থিত থাকলেও বিদেশি কোনো অতিথি ছিলেন না।
২০ বছর ক্ষমতায় থাকার পর আলবার্ত ক্ষমতা ছাড়লেন। ক্ষমতা ছাড়ার কারণ হিসেবে তিনি জানান, বয়স ও স্বাস্থ্য আর দায়িত্ব পালনে তাঁকে সাহস জোগাতে পারছে না। এ কারণেই তিনি বড় ছেলে ফিলিপের হাতে দায়িত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। বেলজিয়ামে তিনিই প্রথম রাজা, যিনি স্বেচ্ছায় ক্ষমতা ছাড়লেন। গত শনিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে আলবার্ত বিভেদ ভুলে সব নেতাকে দেশের স্বার্থে কাজ করার আহ্বান জানান। আবেগ জড়িত কণ্ঠে তিনি বলেন, 'দীর্ঘ কর্মজীবনে আমাকে সমর্থন করায় রানি পাওলার প্রতি আমি কৃতজ্ঞ।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.