সিন্ধু থেকে নতুন প্রেসিডেন্ট!

পাকিস্তানে প্রেসিডেন্ট হিসেবে আসিফ আলী জারদারির মেয়াদ শেষের পথে। প্রেসিডেন্ট নির্বাচনের আর তিন সপ্তাহও বাকি নেই। তবে এখনো জারদারির দল পিপিপি (পাকিস্তান পিপলস পার্টি) কিংবা প্রধানমন্ত্রী নওয়াজ
শরিফের পিএমএল-এন (পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ) প্রেসিডেন্ট পদে তাদের পছন্দের প্রার্থীর নাম ঘোষণা করেননি। যদিও নওয়াজ আগেই ইঙ্গিত দিয়েছেন এবার সিন্ধু কিংবা খাইবার পাখতুনখোয়ার মতো ছোট প্রদেশ থেকে কাউকে প্রেসিডেন্ট মনোনয়ন দেওয়া হবে। তবে বিশ্লেষকদের ধারণা, সিন্ধুর কোনো নেতাকেই পরবর্তী প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন দেবেন নওয়াজ।
নির্বাচন কমিশন আগামী ৬ আগস্ট নির্বাচনের দিন ধার্য করেছে। এরই মধ্যে সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী নিয়ে নানা গুঞ্জন তৈরি হয়েছে। ভাবি প্রেসিডেন্টের তালিকায় নওয়াজের ভাই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী মিয়া শাহবাজ শরিফের নামও আছে। এরই মধ্যে নওয়াজ জাতীয় পরিষদের স্পিকারের দায়িত্বও দিয়েছেন এক পাঞ্জাবি নেতাকে। প্রধানমন্ত্রী নওয়াজের বাড়িও পাঞ্জাবে। কাজেই প্রেসিডেন্ট পদটা যে আর পাঞ্জাবের কোনো নেতা পাচ্ছেন না সেটা মোটামুটি নিশ্চিত।
সম্ভাব্য প্রার্থীদের তালিকায় নওয়াজের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজের নামও ঘুরপাক খাচ্ছে। আজিজের বাড়ি খাইবার পাখতুনখোয়ায়। নওয়াজের আগের শাসনামলে আজিজ অর্থমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তবে বিশেষজ্ঞদের মতে, তাঁকে প্রেসিডেন্ট করা হলে দল পররাষ্ট্রবিষয়ক যোগ্য নেতা হারাবে।
সিন্ধুর পিএমএল-এনের সাধারণ সম্পাদক জাফর ইকবালের নামও শোনা যাচ্ছে। একই প্রদেশের সাবেক গভর্নর মামনুন হুসাইন, সাবেক মুখ্যমন্ত্রী গাউস আলী শাহ এবং একই প্রদেশের আরেক নেতা মুমতাজ ভুট্টোর নামও উঠে এসেছে আলোচনায়।
জারদারির বিদায়ের পর প্রশাসনের উচ্চপদে সিন্ধুর আর কোনো প্রতিনিধি থাকছে না। জাতীয় পরিষদের স্পিকার ও ডেপুটি স্পিকার, সিনেটের চেয়ারম্যান ও ডেপুটি চেয়ারম্যান এবং প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতি সবাই অন্য প্রদেশের। এ কারণেই হয়তো সিন্ধু থেকে প্রেসিডেন্ট করা হবে বলে মনে করছেন বিশ্লেষকরা। সূত্র : ডন।

No comments

Powered by Blogger.