ভালো থাকুন-বর্ষায় ত্বকের যত্ন

বর্ষায় পরিবেশের তাপমাত্রার তারতম্য ঘটতে পারে ক্ষণে ক্ষণেই। আকাশে রোদ-মেঘের লুকোচুরির সঙ্গে তাল মিলিয়ে কখনো বাতাসের আর্দ্রতা খুব কম, আবার কিছুক্ষণ পরই হয়তো তা বেড়ে যায়।
কখনো ত্বক শুকনো, কখনো তৈলাক্ত। ভেজা ত্বক শুকিয়ে কখনো অস্বস্তি বেড়ে যায়। ত্বকে শুষ্ক ভাব দেখা দিলে আর্দ্রতা যতটা সম্ভব বজায় রাখতে হবে। ঘুমানোর আগে গোলাপ জল, গ্লিসারিন, মধু ও বাদামের মিশ্রণ ত্বকে ব্যবহার করতে পারেন। প্রয়োজনে ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করতে পারেন। ত্বকের মৃত কোষগুলো তুলে ফেলার জন্য দিনে দুবার স্ক্রাব করতে পারেন। মেকআপ করতে হলে তা যেন হালকা ও পানি-প্রতিরোধী হয়। ফাউন্ডেশন ব্যবহার না করাই ভালো।
বর্ষার সময় ত্বকে ধুলাবালি আটকে থাকতে পারে। সে কারণে বাড়তে পারে ব্রণের সমস্যাও। সে জন্য ত্বক পরিষ্কারের জন্য ভালো, বিশেষত সাবানমুক্ত ক্লিনজার এবং অ্যান্টিব্যাকটিরিয়াল ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। নিয়মিত মুখমণ্ডলে পানির ঝাপটা দিয়ে মুখের ত্বক পরিষ্কার রাখতে পারেন। এ ছাড়া ত্বকের সমস্যা থেকে মুক্ত থাকতে দিনে দুবার, কর্মক্ষেত্রে যাওয়ার আগে এবং সেখানে থেকে বাড়ি ফেরার পর গোসল করতে পারেন। ব্রণ হলে তা খুঁটবেন না, কারণ খুঁটলে ব্রণের দাগ বসে যায় মুখে।
ডা. মুনতাসীর মারুফ

No comments

Powered by Blogger.