ব্যক্তিত্ব-মুকেশ

কণ্ঠশিল্পী হিসেবে ভারতীয় চলচ্চিত্রে যে কয়টি অপরিহার্য নামোল্লেখ করা হয়ে থাকে, তার অন্যতম একটি নাম মুকেশ। পুরো নাম মুকেশ চাঁদ মাথুর। বিশেষ করে রাজকাপুরের অভিনীত ছবিতে তাঁর মুখে মুকেশের গান ছাড়া যেন চলতই না।
অল্প বয়সে দূর সম্পর্কের আত্মীয় মতিলাল তাঁর বোনের বিয়ের অনুষ্ঠানে মুকেশের গলায় গান শোনেন। মতিলাল ছিলেন বোম্বে তথা মুম্বাই চলচ্চিত্র জগতে পার্শ্ব অভিনেতা। তিনি মুকেশকে সঙ্গে নিয়ে এলেন। মুম্বাইতে পণ্ডিত জগন্নাথ প্রসাদের কাছে গান শেখার ব্যবস্থা করলেন। এবং অল্প কিছু দিন পরেই 'নির্দোষ' ছবিতে কণ্ঠ দিলেন 'দিল হি বুজ হুয়া তো হো' গানে। আর পেছন ফিরে তাকাতে হয়নি তাঁকে। তাঁর 'রজনীগন্ধা' ছবির গান 'কোই বার ওহি দেখা হ্যায়', তাঁকে ন্যাশনাল অ্যাওয়ার্ডের বেস্ট সিঙ্গার পদক এনে দেয়।
মুকেশ জন্মগ্রহণ করেন ১৯২৩ সালের ২২ জুলাই। ১৯৭৬ সালে ৫৩ বছর বয়সে তিনি যুক্তরাষ্ট্রের মিশিগানে পরলোক গমন করেন। ১৯৪৬ সালে তিনি গুজরাটের এক কোটিপতি ব্রাহ্মণ পরিবারের সরল ত্রিবেদিকে মন্দিরে গিয়ে বিয়ে করেন। অসম অর্থনৈতিক অবস্থা কোনোভাবেই ধনী কন্যার পরিবার মেনে না নেওয়ায় তাঁরা পালিয়ে বিয়ে করেছিলেন। অনেকেই ধারণা করেছিলেন, এ বিয়ে টিকবে না। কিন্তু তাঁরা সুখী হয়েছিলেন এবং পাঁচ সন্তান জন্ম দিয়েছেন।

No comments

Powered by Blogger.