গ্রেট ব্যারিয়ার রিফে যুক্তরাষ্ট্রের বোমা!

যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান থেকে বিশ্বের বৃহত্তম প্রবালদ্বীপ গ্রেট ব্যারিয়ার রিফে চারটি বোমা ফেলা হয়েছে। তবে বিস্ফোরক না থাকায় বোমাগুলো বিস্ফোরিত হয়নি বলে মার্কিন কর্মকর্তারা দাবি করেন।
গত মঙ্গলবার যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার যৌথ মহড়া শুরুর আগে দুটি এভি-৮বি হ্যারিয়ার বিমান থেকে দুটি করে ২২৬ কেজি ওজনের চারটি বোমা ফেলা হয়।
যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সপ্তম নৌবহরের কমান্ডার উইলিয়াম মার্কস জানিয়েছেন, বোমাগুলো টাউনশেন্ড দ্বীপে ফেলার পরিকল্পনা ছিল। কিন্তু লক্ষ্যবস্তু পরিষ্কার দেখতে না পাওয়ায় বেশ কয়েকবার চেষ্টার পরও পরিকল্পনা ব্যর্থ হয়। 'বিমানের জ্বালানিও ফুরিয়ে আসছিল। এত ভারি গোলাবারুদ নিয়ে বিমানগুলো অবতরণও করতে পারছিল না। এ অবস্থায় কুইন্সল্যান্ড অঙ্গরাজ্যের উপকূলের কাছে অবস্থিত গ্রেট ব্যারিয়ার রিফে বোমা ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়।' তিনি দাবি করেন, 'প্রতিটি বোমাই নিষ্ক্রিয় করে ফেলা হয়েছে এবং সেগুলো বিস্ফোরিত হয়নি।' এ ঘটনার পর 'এক্সারসাইজ ট্যালিসম্যান সাবের' নামের ওই মহড়া বাতিল করা হয়।
তবে এ ঘটনায় বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভুক্ত রিফের পরিবেশগত ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে এখন পর্যন্ত কিছু জানা যায়নি। অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, সাগরের পরিবেশ এবং বেসামরিক জাহাজ চলাচলও স্বাভাবিক আছে। বোমাগুলো রিফে ফেলায় জনজীবনের ঝুঁকি ছিল সামান্যই। একজন মুখপাত্র বলেন, 'ঘটনাটি তদন্ত করে দেখছে যুক্তরাষ্ট্র।'
সূত্র : নিউজ এইউ, বিবিসি।

No comments

Powered by Blogger.