পাকিস্তানে যাচ্ছেন কেরি-তালেবানের কার্যালয় খুলছে

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি পাকিস্তান সফরে যাচ্ছেন। ধারণা করা হচ্ছে, আগামী ২৮ ও ২৯ জুলাই পাকিস্তান সফর করবেন তিনি। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা সরতাজ আজিজের আমন্ত্রণে এ সফরে যাচ্ছেন তিনি।
এদিকে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আইজাজ আহমেদ চৌধুরী গতকাল বৃহস্পতিবার জানান, কাতারের রাজধানী দোহায় তালেবানের বন্ধ হয়ে যাওয়া কার্যালয়টি শিগগিরই খুলে দেওয়া হতে পারে।
এ মাসের শুরুতে ব্রুনেইয়ের রাজধানী বন্দর সেরি বেগাওয়ানে আসিয়ান রিজিওনাল ফোরামের মন্ত্রী পর্যায়ের এক সম্মেলনে কেরিকে পাকিস্তান সফরের আমন্ত্রণ জানান সরজাত আজিজ। এই আমন্ত্রণ গ্রহণ করে আগামী ২৮ ও ২৯ জুলাই দুদিনের জন্য কেরি পাকিস্তান যাবেন বলে ধারণা করা হচ্ছে। আইজাজ আহমেদ চৌধুরী জানান, ২০১৪ সালে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক নিয়ে আলোচনার জন্যই কেরিকে এ আমন্ত্রণ জানানো হয়েছে। কেরির এ সফরে দুই দেশের রাজনৈতিক ও সামরিক সহযোগিতা বিষয়েও আলোচনা হবে।
আইজাজ জানান, আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাইকেও পাকিস্তান সফরের আমন্ত্রণ জানিয়েছেন সরতাজ আজিজ। কারজাইয়ের পাকিস্তান সফরের বিষয়েও শিগগিরই সিদ্ধান্ত নেওয়া হবে।
এদিকে কাতারের রাজধানী দোহায় তালেবানের রাজনৈতিক কার্যালয় শিগগিরই খুলে দেওয়া হতে পারে বলেও জানিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। শান্তি আলোচনায় যোগ দেওয়ার জন্য গত ১৮ জুন তালেবানের ওই কার্যালয় উদ্বোধন করা হয়। কার্যালয়ের নাম রাখা হয় 'আফগানিস্তান ইসলামী আমিরাতের শাখা'। এই নাম ও তালেবানের পতাকা টাঙানো নিয়ে আপত্তি তোলে কারজাই সরকার। যুক্তরাষ্ট্রের অনুরোধে পরে ওই কার্যালয়ের নাম ও পতাকা সরিয়ে নেওয়া হয়। এরই প্রতিবাদে অস্থায়ীভাবে কার্যালয় বন্ধ করে দেয় তালেবান। সূত্র : ডন, এএফপি।

No comments

Powered by Blogger.