ফিতরা জনপ্রতি ৬৬ টাকা

এবার ফিতরা নির্ধারণ করা হয়েছে জনপ্রতি সর্বনিম্ন ৬৬ টাকা। সর্বোচ্চ ফিতরা এক হাজার ৯৮০ টাকা। গতকাল বৃহস্পতিবার বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এতে সভাপতিত্ব করেন বায়তুল মোকাররম
জাতীয় মসজিদের খতিব ও জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভাপতি মাওলানা মোহাম্মদ সালাহ উদ্দিন।
ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইসলামী শরিয়াহ মতে গম বা আটা, খেজুর, কিসমিস, পনির ও যব ইত্যাদি পণ্যের যেকোনো একটি দিয়ে ফিতরা আদায় করা যায়। গম বা আটা দিয়ে আদায় করলে অর্ধ সা বা এক কেজি ৬৫০ গ্রাম বা এর বাজারমূল্য ৬৬ টাকা আদায় করতে হবে। খেজুর দিয়ে আদায় করলে এক সা বা তিন কেজি ৩০০ গ্রাম বা এর বাজারমূল্য এক হাজার ৯৮০ টাকা, কিসমিস দিয়ে আদায় করলে এক সা বা তিন কেজি ৩০০ গ্রাম বা এর বাজারমূল্য এক হাজার ১৫৫ টাকা, পনির দিয়ে আদায় করলে এক সা বা তিন কেজি ৩০০ গ্রাম বা এর বাজারমূল্য এক হাজার ৬৫০ টাকা এবং যব দিয়ে আদায় করলে এক সা বা তিন কেজি ৩০০ গ্রাম বা এর বাজারমূল্য ৩৯৬ টাকা আদায় করতে হবে। প্রত্যেক মুসলমান নিজ নিজ সামর্থ্য অনুযায়ী সাদকাতুল ফিতরা আদায় করবেন। সরকারের পক্ষ থেকে প্রতিবছর ফিতরা নির্ধারণ করে দেওয়া হয়। সদকায়ে ফিতর আদায় করা ওয়াজিব। ঈদুল ফিতরের নামাজের আগেই তা আদায় করতে হয়।
সভায় উপস্থিত ছিলেন বেফাকুল মাদারিসিল কওমিয়া বাংলাদেশের মহাসচিব মাওলানা আবদুল জব্বার, মসজিদে গাউসুল আজমের খতিব কবি মাওলানা রুহুল আমিন খান, সরকারি মাদ্রাসা-ই-আলিয়া ঢাকার ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর সিরাজ উদ্দিন আহমদ, মুফতি মুহাম্মদ মাহমুদুর হাসান, মাওলানা কাফিল উদ্দীন সরকার সালেহী, মো. ইসমাইল মিঞা, মুফতি আহমদ আলীসহ জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির অন্য সদস্যরা।
ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক ড. সাইয়্যেদ আবদুল্লাহ আল মারুফ কালের কণ্ঠকে বলেন, প্রতিটি মুসলমানের জন্য সদকায়ে ফিতর আদায় করা ওয়াজিব। মাহে রমজানের মধ্যে রোজাদারের কোনো অনিচ্ছাকৃত ভুলত্রুটি হলে সদকায়ে ফিতর আদায় করলে আল্লাহ তায়ালা মাফ করে দিতে পারেন। ঈদের নামাজের আগেই গরিবদের মধ্যে ফিতরা বিতরণ করা উত্তম।

No comments

Powered by Blogger.