কেড়ে নেওয়ার দাবি বিজেপির-ভারতরত্ন ফিরিয়ে দিতে রাজি আছেন অমর্ত্য সেন

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের ভারতরত্ন খেতাব প্রত্যাহারের অনুরোধ গতকাল বৃহস্পতিবার নাকচ করে দিয়েছে সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) সরকার।
গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করায় ভারতীয় জনতা পার্টি- বিজেপির পার্লামেন্ট সদস্য চন্দন মিত্র সরকারের প্রতি এ অনুরোধ করেছিলেন।
চন্দন মিত্রের সমালোচনার জবাব দিয়েছেন অমর্ত্য সেন। তিনি বলেছেন, অটল বিহারি বাজপেয়ি চাইলে আমি ভারতরত্ন ফিরিয়ে দিতে রাজি আছি।
ভারতের টাইমস নাউ পত্রিকাকে অমর্ত্য সেন বলেন, চন্দন হয়তো জানেন না, বিজেপির নেতৃত্বাধীন সরকার আমাকে ভারতরত্ন পদক দিয়েছে। আমার হাতে পুরস্কার তুলে দেন বাজপেয়ি। যদি তিনি চান তাহলে আমি অবশ্যই পুরস্কার ফেরত দেব। পদক কেড়ে নেওয়ার হুমকিকে বিজেপির ফ্যাসিস্ট মানসিকতার পরিচয় বলে তিনি মন্তব্য করেন।
বিজেপি নেতার মন্তব্য সম্পর্কে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী মনিশ তিওয়ারি বলেন, ‘বিজেপি কি বাকস্বাধীনতায় বিশ্বাস করে, নাকি করে না? জনগণের কী তাদের পছন্দমতো মতামত প্রকাশের অধিকার নেই? কোনো ব্যক্তি বিজেপির পছন্দমতো কথা বললে ঠিক আছে। আর তাদের বিপক্ষে গেলেই সমস্যা হয়ে যায়। তিনি বিজেপি নেতা চন্দকে উদ্দেশ করে বলেন, ‘কাউকে ভারতরত্ন খেতাব দেওয়ার পর এখনো পর্যন্ত কী কাউকে তা প্রত্যাহারের দাবি করতে শুনেছেন? মানবসম্পদবিষয়ক প্রতিমন্ত্রী শশী থারুর চন্দনের দাবি প্রত্যাখান করে বলেছেন, তাঁর (অমর্ত্য সেন) কাছ থেকে ভারতরত্ন খেতাব প্রত্যাহারের প্রশ্নই আসে না।
বিজেপি আসন্ন লোকসভা নির্বাচনের প্রচার কমিটির প্রধান করেছে মোদিকে। মোদিকে সম্ভাব্য প্রধানমন্ত্রী প্রার্থী করা হবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র : হিন্দুস্তান টাইমস।

No comments

Powered by Blogger.